kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


কাজের সুযোগ রেলওয়েতে

আলাদা তিনটি বিজ্ঞপ্তিতে ছয়টি পদে দরখাস্ত আহ্বান করেছে বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রাম (পূর্ব)। এসব পদে নেওয়া হবে ২৩৬ জন। আবেদনের শেষ তারিখ ১৬ অক্টোবর। বিস্তারিত জানাচ্ছেন মো. সাইফুল ইসলাম

২১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



কাজের সুযোগ রেলওয়েতে

লাগবে যা যা

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা যায়, মৌখিক পরীক্ষার সময় লাগবে সব শিক্ষাগত যোগ্যতার সনদ, তিন কপি পাসপোর্ট আকারের ছবি, জাতীয়তার সনদ, জাতীয় পরিচয়পত্র, প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার দেওয়া চারিত্রিক সনদ। কোটার ক্ষেত্রে উপযুক্ত কর্তৃপক্ষ স্বাক্ষরিত সনদের মূলকপি দেখাতে হবে এবং সব সনদের এক সেট সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।

পোষ্য সনদের ক্ষেত্রে স্থায়ী পদে কর্মকর্তা বা কর্মচারীর চাকরিকাল ১৫ বছর হতে হবে। ডাকটিকিটসহ আবেদনকারীর ঠিকানা লেখা দুটি খাম আবেদনের সঙ্গে পাঠাতে হবে। পরীক্ষার ফি বাবদ ১০০ টাকা মূল্যের ট্রেজারি চালান ১-৫১৩১-০০০০-২০৩১ কোডে জমা দিয়ে চালানের মূলকপি আবেদনপত্রের সঙ্গে যুক্ত করতে হবে।

 

খালাসি পদে ১২৬, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৬৬, মেটারিয়াল চেকার পদে ১৮, মোটর ড্রাইভার পদে ২, সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর পদে ৭ ও সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর পদে ১৭ জন নিয়োগ দেবে বাংলাদেশ রেলওয়ে। আবেদন করা যাবে ১৬ অক্টোবর বিকেল ৫টা পর্যন্ত।

 

আবেদনের যোগ্যতা

সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর পদে আবেদন করার জন্য এইচএসসি পাস হতে হবে, ইংরেজি ও বাংলা শর্টহ্যান্ড গতি থাকতে হবে প্রতি মিনিট যথাক্রমে ১০০ ও ৩৫ শব্দ এবং কম্পিউটার টাইপিংয়ে প্রতি মিনিট যথাক্রমে ৩০ ও ২৫ শব্দ। সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর পদেও আবেদনের যোগ্যতা এইচএসসি। শর্টহ্যান্ড গতি প্রতি মিনিটে বাংলা ৬০ ও ইংরেজি ৮০ শব্দ এবং কম্পিউটারে ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি ও টাইপিংয়ে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলা ২৫ ও ইংরেজি ৩০ শব্দ। অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের জন্য এইচএসসি পাস হতে হবে, কম্পিউটারে ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি ও টাইপ রাইটিংয়ে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলা ২০ ও ইংরেজি ৩০ শব্দ থাকতে হবে। এইচএসসি পাস হলেই আবেদন করা যাবে ম্যাটেরিয়াল চেকার পদে। মোটর ড্রাইভার (হালকা) পদের জন্য অষ্টম শ্রেণি পাসসহ স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মোটর ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। খালাসি পদের জন্য অষ্টম শ্রেণি পাস হতে হবে। সাধারণ প্রার্থীদের বয়সসীমা ৩০ বছর। মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা বা পুত্র-কন্যার পুত্র-কন্যা এবং এতিম বা শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।

 

আবেদনের নিয়ম

রেলওয়ের ওয়েবসাইটে (www.railway.gov.bd) আবেদন ফরম পাওয়া যাবে। ওয়েবসাইট থেকে আবেদন ফরম ডাউনলোড করে এ-৪ সাইজের কাগজে প্রিন্ট করা যাবে। ১৬ অক্টোবর বিকেল ৫টার মধ্যে আবেদনপত্র পৌঁছাতে হবে চিফ পার্সোনেল অফিসার-পূর্ব, বাংলাদেশ রেলওয়ে, সিআরবি, চট্টগ্রামের দপ্তরে।

খামের বাঁ দিকের ওপরের অংশে পদের নাম ও প্রার্থীর জেলার নাম লিখতে হবে। সরকারি বা আধাসরকারি সংস্থায় চাকরিরত প্রার্থীদের সংশ্লিষ্ট বিভাগের মাধ্যমে আবেদন করতে হবে।

 

নিয়োগ প্রস্তুতি

বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রাম (পূর্ব) আঞ্চলিক কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক মোহাম্মদ আমজাদ হোসেন জানান, ১০০ নম্বরের নিয়োগ পরীক্ষা হবে। ৬০ নম্বরের লিখিত ও ৪০ নম্বরের মৌখিক। লিখিত পরীক্ষায় বাংলা ১০, ইংরেজি ১৫, সাধারণ জ্ঞান ১০, গণিত ১৫ ও বিজ্ঞানে বরাদ্দ থাকবে ১০ নম্বর।

মৌখিক পরীক্ষার মানবণ্টন—সাধারণ জ্ঞান ১৫, বুদ্ধিমত্তা ১৫ ও শারীরিক যোগ্যতায় ১০ নম্বর। লিখিত ও মৌখিক পরীক্ষায় আলাদাভাবে ৫০ শতাংশ নম্বর পেতে হবে। লিখিত পরীক্ষা হবে রাজশাহী ও চট্টগ্রাম কেন্দ্রে। নিয়োগসংক্রান্ত সব তথ্য রেলওয়ের ওয়েবসাইটে (www.railway.gov.bd) পাওয়া যাবে।  

 

বেতন ও সুযোগ-সুবিধা

বাংলাদেশ রেলওয়ের চট্টগ্রাম (পূর্ব) চিফ পার্সোনেল অফিসার অজয় কুমার পোদ্দার জানান, দেশের বিভিন্ন জায়গায় নিয়োগপ্রাপ্তদের পোস্টিং দেওয়া হবে। জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর পদে বেতনক্রম হবে ১১০০০-২৬৫৯০ টাকা, সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর পদে ১০২০০-২৪৬৮০ টাকা, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক, ম্যাটেরিয়াল চেকার ও মোটর ড্রাইভার (হালকা) পদে ৯৩০০-২২৪৯০ টাকা ও খালাসি পদে বেতন স্কেল হবে ৮২৫০-২০০১০ টাকা। নিয়োগপ্রাপ্তরা সরকারি অন্যান্য চাকরির মতো সব সুযোগ-সুবিধা পাবেন।

 

যোগাযোগ

চিফ পার্সোনেল অফিসার-পূর্ব

বাংলাদেশ রেলওয়ে, সিআরবি, চট্টগ্রাম।


মন্তব্য