kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।

হট জব

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



হট জব

৯০ উপসহকারী প্রকৌশলী নেবে কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন

শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের নিয়ন্ত্রণাধীন বিভিন্ন কারখানায় সহকারী প্রকৌশলী ও উপসহকারী প্রকৌশলী পদে ৯০ জনকে নিয়োগ দেওয়া হবে বলে জানিয়ে ৩১ আগস্ট বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। কেমিক্যাল ও বিদ্যুৎ বিভাগে ১৭ জন করে সহকারী প্রকৌশলী নিয়োগ দেওয়া হবে।

মেকানিক্যাল সহকারী প্রকৌশলী নিয়োগ দেওয়া হবে ১৮ জন। সিভিল বিভাগে নিয়োগ দেওয়া হবে ১ জন সহকারী প্রকৌশলী। এ ছাড়া কেমিক্যাল, বিদ্যুৎ ও মেকানিক্যাল বিভাগে যথাক্রমে ২৩ জন, আটজন ও ছয়জন করে উপসহকারী প্রকৌশলী নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা ও বয়সসীমা : সহকারী প্রকৌশলী পদে আবেদনের যোগ্যতা সংশ্লিষ্ট বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং অথবা পাঁচ বছরের অভিজ্ঞতাসহ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এবং উপসহকারী পদে আবেদনের যোগ্যতা তিন বছরের অভিজ্ঞতাসহ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং। বিদেশ থেকে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক অথবা স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে থাকলে বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন অথবা শিক্ষা মন্ত্রণালয় থেকে ইকুইভ্যালেন্স-সংক্রান্ত প্রত্যয়নপত্র জমা দিতে হবে।

সহকারী ও উপসহকারী প্রকৌশলী পদে ৩০ সেপ্টেম্বরের আগে ৩০ বছর অতিক্রম করলে আবেদন করতে পারবেন না। তবে মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে ৩২ বছর বয়স পর্যন্ত আবেদন করা যাবে। বয়সের ক্ষেত্রে কোনো ধরনের অ্যাফিডেভিট গ্রহণযোগ্য নয়।

বেতন স্কেল : সহকারী প্রকৌশলীদের বেতন স্কেল ২২০০০-৫৩০৬০ এবং উপসহকারী প্রকৌশলীদের বেতন স্কেল ১৬০০০-৩৮৬৪০ টাকা।

আবেদনের নিয়ম : অনলাইনে  www.bcic.gov.bd ওয়েবসাইটে গিয়ে আবেদন ফরম পূরণ করতে পারবেন। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। আবেদনের সময় লাগবে ৩০০ বাই ৮০ পিক্সেলের রঙিন ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেলের স্বাক্ষর। সঠিকভাবে আবেদনের সঙ্গে সঙ্গে একটি অ্যাপ্লিক্যান্ট কপি পাবেন। সেটি সংরক্ষণ করুন। এরপর ৭২ ঘণ্টার মধ্যে একটি ইউসার আইডিসহ এসএমএস আসবে আপনার মোবাইলে। ইউসার আইডি সংরক্ষণ করুন। ইউসার আইডি পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে টেলিটক প্রিপেইড মোবাইল দিয়ে দুটি এসএমএসের মাধ্যমে ২০০ টাকা পরিশোধ করুন। প্রথম মেসেজ : BClCUser ID লিখে ১৬২২২ send করুন। ফিরতি মেসেজ পাওয়ার পর দ্বিতীয় মেসেজ : BClC<Yescspace>PlN লিখে আবারও  পাঠান ১৬২২২ নম্বরে। মেসেজ ভালোভাবে সেন্ড হলে ফিরতি এসএমএসে আপনার ইউসার আইডি ও পাসওয়ার্ড আসবে। এরপর বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন ওয়েবসাইটে গিয়ে ইউসার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে লিখিত পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

নিয়োগ পরীক্ষা : বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের ওয়েবসাইটে পরীক্ষার সময় ও প্রবেশপত্রে উল্লিখিত রোল অনুযায়ী আসনবিন্যাস জানিয়ে দেওয়া হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের রোল ওয়েবসাইটে প্রকাশ করা হবে। লিখিত পরীক্ষার ফল প্রকাশের ১০ দিনের মধ্যে সংস্থার প্রধান কার্যালয়ের নিয়োগ ও প্রশিক্ষণ উপবিভাগে সরাসরি অথবা ডাকযোগে তিন কপি করে আবেদনপত্রের অ্যাপ্লিক্যান্ট কপি, প্রবেশপত্র, আবেদনে উল্লিখিত সব সনদ, নাগরিক সনদপত্র কিংবা জাতীয় পরিচয়পত্রের কপি, চারিত্রিক ও অভিজ্ঞতা সনদ (যদি থাকে) জমা দিতে হবে।

মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদের আবেদনপত্রের সঙ্গে যথাযথভাবে উপযুক্ত কর্তৃপক্ষ স্বাক্ষরিত এবং প্রতিস্বাক্ষরিত মুক্তিযোদ্ধা সার্টিফিকেটের সত্যায়িত কপি জমা দিতে হবে।

আধাসরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিরতদের মৌখিক পরীক্ষার সময় অবশ্যই তাদের নিজ নিজ কর্তৃপক্ষের নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি) দাখিল করতে হবে।

উপজাতি প্রার্থী হলে উপজাতি মর্মে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে। মুক্তিযোদ্ধা ও উপজাতি প্রার্থীকে অবশ্যই প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত হতে হবে। মৌখিক পরীক্ষার সময় সব ধরনের সনদ ও কাগজপত্রের মূল কপি সঙ্গে রাখতে হবে।

অমিত রায়


মন্তব্য