kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


কমিশন্ড অফিসার পদে নৌবাহিনীতে

সরাসরি কমিশন্ড অফিসার পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ নৌবাহিনী। আবেদনের শেষ তারিখ ২৫ সেপ্টেম্বর। বিস্তারিত জানাচ্ছেন রাইহান রাহী

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



কমিশন্ড অফিসার পদে নৌবাহিনীতে

কমিশন্ড অফিসার পদে (২০১৭-এ ডিইও ব্যাচ) নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ নৌবাহিনী। চূড়ান্ত মনোনয়ন শেষে অ্যাক্টিং সাব-লেফটেন্যান্ট, অ্যাক্টিং ইনস্ট্রাক্টর অব সাব-লেফটেন্যান্ট ও অ্যাক্টিং লেফটেন্যান্ট পদে ৫ বছরের জন্য নিয়োগ করা হবে।

পরবর্তী সময়ে নিয়ম অনুযায়ী চাকরির মেয়াদ বাড়ানো বা স্থায়ী করা হবে। প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে।

 

ভলান্টিয়ার রিজার্ভ কমিশন এক্সিকিউটিভ শাখা (পুরুষ)

১ জানুয়ারি ২০১৭ তারিখে বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। পদার্থবিদ্যা ও গণিতসহ স্নাতক অথবা পদার্থবিদ্যা/ গণিত/ রসায়ন/ কম্পিউটার সায়েন্স/ অ্যাপ্লায়েড ফিজিকস/ অ্যাপ্লায়েড ফিজিকস ও তড়িিবদ্যা/ অ্যাপ্লায়েড কেমিস্ট্রি/ সমুদ্রবিজ্ঞান/ নটিক্যাল বিষয়ে সম্মান। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৪.০০ এবং স্নাতক/ সম্মান পরীক্ষায় জিপিএ ২.৫ (৪ স্কেলে)/ দ্বিতীয় শ্রেণি। অবিবাহিত হতে হবে।

 

ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা (পুরুষ ও মহিলা)

১ জানুয়ারি ২০১৭ তারিখে বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। শিক্ষাগত যোগ্যতা নেভাল আর্কিটেকচার/ মেকানিক্যাল/ ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৪.০০ এবং স্নাতক/ সম্মান পরীক্ষায় জিপিএ ২.৫ (৪ স্কেলে)/ দ্বিতীয় শ্রেণি থাকতে হবে। অবিবাহিত পুরুষ ও অবিবাহিত/বিবাহিত মহিলা আবেদন করতে পারবে। কমিশন পাওয়ার পর অনুদান হিসেবে দেওয়া হবে এককালীন ৫৯১৫০ টাকা।

 

শিক্ষা শাখা (পুরুষ ও মহিলা)

১ জানুয়ারি ২০১৭ তারিখে বয়স হতে হবে অনূর্ধ্ব ৩৫ বছর। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৪.০০/প্রথম বিভাগ এবং মনোবিজ্ঞান বা দর্শন বিষয়ে সম্মান বা সম্মানসহ মাস্টার্সে থাকতে হবে ন্যূনতম সিজিপিএ ২.৫ (৪ স্কেলে)/দ্বিতীয় শ্রেণি। সম্মান পাস প্রার্থীদের ক্ষেত্রে ৪ বছরমেয়াদি সম্মান এবং ৩ বছরমেয়াদি সম্মানের ক্ষেত্রে সম্মানসহ মাস্টার্স ডিগ্রি থাকতে হবে। চাকরির (শিক্ষকতা) অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে।

 

শিক্ষা শাখা—বিবিএ/এমবিএ

(পুরুষ ও মহিলা)

১ জানুয়ারি ২০১৭ তারিখে বয়স হতে হবে অনূর্ধ্ব ৩৫ বছর। স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ফিন্যান্স/ অ্যাকাউন্টিং/ ম্যানেজমেন্ট/ মার্কেটিং বিষয়ে বিবিএ/এমবিএ ডিগ্রি থাকতে হবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৪.০০/প্রথম বিভাগ এবং বিবিএ/এমবিএতে সিজিপিএ ২.৫ (৪ স্কেলে)/ দ্বিতীয় শ্রেণি থাকতে হবে। চাকরির (শিক্ষকতা) বাস্তব অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে।

 

শিক্ষা শাখা—মেডিক্যাল (পুরুষ)

১ জানুয়ারি ২০১৭ তারিখে বয়স হতে হবে অনূর্ধ্ব ২৮ বছর। স্বীকৃত মেডিক্যাল কলেজ হতে চিকিৎসা বিজ্ঞানে স্নাতক হতে হবে। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.০০ এবং ইন্টার্নশিপসহ এমবিবিএস পাস হতে হবে। ইংরেজিতে কথা বলা, পড়া ও লেখায় পারদর্শী হতে হবে। অবিবাহিত হতে হবে। প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাত্কারের আগে এক্সরে, ইসিজি, ডিকম্প্রেশন চেম্বারে ১.৮১ বার (৬০ ফুট পানির গভীরতায়) অক্সিজেন এবং পানির চাপ সহনশীল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

 

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের বেলায় উচ্চতা হতে হবে ১৬২.৫ সেমি (র্৫ র্৪র্ ), ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭৬ সেমি (৩র্০র্ ) ও সম্প্রসারিত অবস্থায় ৮১ সেমি (৩২র্ র্ )। মহিলাদের বেলায় উচ্চতা ১৫৫ সেমি (র্৫ র্১র্ ), ওজন ৪৬ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭১ সেমি (২র্৮র্ ) ও সম্প্রসারিত অবস্থায় ৭৬ সেমি (৩র্০র্ )।

 

অযোগ্যতা

সেনা, নৌ ও বিমানবাহিনী অথবা যেকোনো সরকারি চাকরি হতে বরখাস্ত কিংবা অপসারিত হলে, আইএসএসবি হতে দুবার স্ক্রিন্ড আউট/প্রত্যাখ্যাত হলে, সেনা, নৌ ও বিমানবাহিনীর আপিল মেডিক্যাল বোর্ডে অযোগ্য বিবেচিত হলে, যেকোনো বিচারালয় হতে দণ্ডপ্রাপ্ত হলে, কোনো বিদেশি নাগরিকের সঙ্গে বিবাহসূত্রে আবদ্ধ বা অঙ্গীকারবদ্ধ হলে আবেদন করা যাবে না। গ্র্যাজুয়েট/ মাস্টার্স/সমমানের ডিগ্রি নেওয়ার আগে দুইবার স্ক্রিন্ড আউট/ প্রত্যাখ্যাত হয়েছেন তাঁরা ন্যূনতম ৫ বছর পর গ্র্যাজুয়েট/মাস্টার্স ডিগ্রি নেওয়ার পর আইএসএসবিতে অংশ নিতে পারবেন।

 

মনোনয়ন পদ্ধতি

প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাত্কার ৯, ১০ ও ১৩ অক্টোবর বিএন কলেজ ঢাকায় অনুষ্ঠিত হবে। প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় ও প্রাথমিক সাক্ষাত্কারে উপযুক্ত বিবেচিত প্রার্থীদের ১৪ অক্টোবর বুদ্ধিমত্তা এবং ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে উল্লিখিত কেন্দ্রে লিখিত পরীক্ষা হবে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আইএসএসবি পরীক্ষা ও সাক্ষাত্কার আন্তবাহিনী নির্বাচন পর্ষদ, ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে। আইএসএসবি নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকা সেনানিবাসস্থ বিএনএস হাজী মহসীনে উপস্থিত হতে হবে। নৌবাহিনী সদর দপ্তরে অনুষ্ঠিতব্য সাক্ষাত্কারের মাধ্যমে চূড়ান্ত মনোনয়ন করা হবে। পরীক্ষার তারিখ পরিবর্তন হতে পারে।

 

বেতন ও সুযোগ-সুবিধা

সরকার নির্ধারিত সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে। বৈচিত্র্যময় ও রোমাঞ্চকর এ পেশায় সমুদ্র (আধুনিক যুদ্ধ জাহাজ), এয়ার (নেভাল অ্যাভিয়েশন) এবং ল্যান্ড (স্পেশাল নেভাল ফোর্স/ নৌ কমান্ড)—এ তিনটি মাধ্যমেই আছে কাজের সুযোগ। মেধাবী অফিসাররা পাবেন দেশ-বিদেশে সরকারি খরচে উচ্চতর প্রশিক্ষণের সুযোগ। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণ ও আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ তো আছেই। নিরাপদ ও মনোরম পরিবেশে বাসস্থান, উন্নতমানের চিকিৎসা, শর্তসাপেক্ষে ঢাকা ও অন্যান্য স্থানে ডিওএইচএসে প্লট প্রাপ্তিসহ আছে নানা সুযোগ-সুবিধা।

 

আবেদন যেভাবে

অনলাইন পদ্ধতি (টিবিএমএম অ্যাকাউন্টধারীদের জন্য) :

আবেদনকারী ট্রাস্ট ব্যাংক মোবাইল মানির (টিবিএমএম) গ্রাহক হলে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে TrustMMBNRFO PINCandidate’s Mobile Nmber (এখানে O বলতে অফিসার বোঝানো হয়েছে) টাইপ করে পাঠাতে হবে ১৬২০১ অথবা ০১১৯০০১৬২০১ নম্বরে। এ ক্ষেত্রে টিবিএমএম অ্যাকাউন্টে ৭২০ টাকা থাকতে হবে। গ্রামীণফোনের গ্রাহকদের এসএমএস করতে হবে ০১১৯০০১৬২০১ নম্বরে।

টাকা জমা দেওয়ার কিছুক্ষণের মধ্যেই একটি ট্রানজেকশন আইডি আবেদনকারীর মোবাইলে চলে আসবে। এরপর বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইটে (www.bangladeshnavy.org) Join Navy লিংকে ক্লিক করে অথবা www.joinnavy.mil.bd ওয়েবসাইট হতে অনলাইনে ভর্তি ফরম পূরণ করতে হবে। ফরম পূরণের সময় ওই ট্রানজেকশন আইডি নম্বরটি ফরমের পেমেন্ট পেইজে লিখতে হবে। অনলাইনে কলআপ লেটার পাঠানো হবে। কলআপ লেটার ডাউনলোড করে প্রাথমিক সাক্ষাত্কারের সময় সঙ্গে নিয়ে আসতে হবে। অনলাইনে পূরণ করা ফরমটিও প্রিন্ট করে নিতে হবে।

যাঁরা টিবিএমএম অ্যাকাউন্টধারী নন :

ট্রাস্ট ব্যাংকের মনোনীত পে-পয়েন্ট বা যেকোনো শাখায় গিয়ে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ট’-এর অনুকূলে ৭০০ টাকা ফি জমা দিতে হবে। পে-পয়েন্ট এবং ট্রাস্ট ব্যাংকের শাখার বিস্তারিত তালিকা trustbank.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। পে-পয়েন্ট অথবা ট্রাস্ট ব্যাংকের শাখার মাধ্যমে ফি জমা দেওয়ার পর গ্রাহক একটি নোটিফিকেশন এসএমএস ও মানি রিসিপ্ট পাবেন, যাতে একটি ট্রানজেকশন আইডি থাকবে। এ আইডি নম্বরটি অনলাইনে ফরম পূরণের ক্ষেত্রে পেমেন্ট পেইজে লিখতে হবে। আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্রসহ সংযোজন করে প্রাথমিক সাক্ষাত্কারের সময় জমা দিতে হবে।

লাগবে সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজের ১ কপি সত্যায়িত রঙিন ছবি, শিক্ষাগত যোগ্যতার সব সনদপত্র ও মার্কশিটের কপি এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/ পৌরসভার মেয়র অথবা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলরের দেওয়া নাগরিকত্ব সনদপত্র এবং প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার কাছ থেকে চারিত্রিক সনদপত্র। সরকারি, আধাসরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীদের কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

 

যোগাযোগ

পার্সোনাল সার্ভিসেস পরিদপ্তর, নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩।

ফোন : ৯৮৩৬১৪১-৯ বর্ধিত ২২১১, ২২১৪, ২২১৫

হেল্প লাইন : ০১৭৬৯৭০২২১৫


মন্তব্য