kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


চার পদে ৬০২ কর্মী নিয়োগ প্রাণিসম্পদ অধিদপ্তরে

ভেটেরিনারি ফিল্ড অ্যাসিস্ট্যান্ট (ভিএফএ), কম্পাউন্ডার, পোল্ট্রি টেকনিশিয়ান এবং ফিল্ড অ্যাসিস্ট্যান্ট (এ/আই) পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তর। আবেদনের শেষ সময় ৫ অক্টোবর বিকেল ৫টা। বিস্তারিত জানাচ্ছেন মো. সাইফুল ইসলাম

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



চার পদে ৬০২ কর্মী নিয়োগ প্রাণিসম্পদ অধিদপ্তরে

মডেল : ফরহাদ ও জারা। ছবি : ইয়ামিন মজুমদার

সম্প্রতি ভিন্ন ভিন্ন চারটি পদে লোক নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তর। ভেটেরিনারি ফিল্ড অ্যাসিসন্ট্যান্ট (ভিএফএ), কম্পাউন্ডার, পোল্ট্রি টেকনিশিয়ান এবং ফিল্ড অ্যাসিসন্ট্যান্ট (এফএ) আর্টিফিশিয়াল ইনসেমিনেশন (এ/আই) পদে লোক নিয়োগ করা হবে।

সরকারি চাকরির স্বপ্ন যাঁদের, প্রয়োজনীয় যোগ্যতা থাকলে তাঁরা প্রাণিসম্পদ অধিদপ্তরে চাকরির জন্য আবেদন করতে পারেন।

কোন পদে কী কাজ

প্রাণিসম্পদ অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন) ডা. মো. আইনুল হক জানান, ভিএফএ পদে যাঁরা নিয়োগ পাবেন, তাঁরা দেশের বিভিন্ন এলাকায় গবাদি পশুর রোগ প্রতিরোধে কাজ করবেন। এই পদে নেওয়া হবে ২৮৯ জন। ডাক্তারের বিভিন্ন কাজে সহায়তা করবেন কম্পাউন্ডাররা। আর এই পদে ৫৫ জনকে নিয়োগ দেওয়া হবে।

পোল্ট্রি টেকনিশিয়ান পদে নিয়োগপ্রাপ্তরা সরকারি পোল্ট্রি ফার্মে কাজ করবেন। ফার্মের গবাদি পশুর টিকা দিতে হবে তাদের। এই পদে ১০ জনকে নিয়োগ করা হবে। কৃত্রিম প্রজনন, গবাদি পশুর প্রসব থেকে শুরু করে বাচ্চার যত্নের কাজ করবেন একজন ফিল্ড অ্যাসিসন্ট্যান্ট (এ/আই)। এই পদে ২৪৮ জনকে নিয়োগ করা হবে। দেশের যেকোনো উপজেলা বা ইউনিয়নে পোস্টিং হতে পারে। মাঠপর্যায়ের এইসব কর্মীদের কাজের প্রতিবেদন জমা দিতে হবে ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে।

আবেদনের যোগ্যতা

সব পদে আবেদন করার জন্য বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি বা সমমানের পাস হতে হবে। ৩০ আগস্ট ২০১৬ তারিখে বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছর। তবে শারীরিক প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা অথবা শহীদ মুক্তিযোদ্ধার সন্তানের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর। মুক্তিযোদ্ধার নাতি বা নাতনিদের ক্ষেত্রে বয়সসীমা ৩০ বছর। বয়সের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

আবেদনের নিয়ম

আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। প্রাণিসম্পদ অধিদপ্তরের ওয়েবসাইটে (.িফষং.মড়া.নফ) গিয়ে লগইন করলেই একটি লিংক পাওয়া যাবে। ওই লিংকে প্রবেশ করে নির্দেশনা মেনে অনলাইনে আবেদনপত্র পূরণ করতে হবে। ৪ সেপ্টেম্বর শুরু হয়ে গেছে আবেদনপ্রক্রিয়া। আবেদন করা যাবে ৫ অক্টোবর বিকেল ৫টা পর্যন্ত।

আবেদনকারীর নাম, বাবার নাম, মায়ের নাম, জন্ম তারিখ ও নিজ জেলাসহ অন্য সব তথ্য এসএসসির সনদে যেভাবে লেখা আছে অনলাইন আবেদনপত্রে ওপরে হুবহু লিখতে হবে। ত্রুটিপূর্ণ ও অসম্পূর্ণ আবেদনপত্র বাতিল করা হবে। লিখিত বা মৌখিক পরীক্ষায় অংশ নেওয়ার জন্য কোনো টিএ-ডিএ দেওয়া হবে না।

 

যা যা লাগবে

অনলাইনে আবেদন করার পর আবেদনপত্রের হার্ডকপি, দুই কপি পাসপোর্ট আকারের ছবি, সব শিক্ষাগত যোগ্যতার সনদ, জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদ, নাগরিকত্ব সনদের সত্যায়িত অনুলিপিসহ অন্যান্য সনদ উপ-পরিচালক, প্রাণিসম্পদ ও প্রশাসন-১, প্রাণিসম্পদ অধিদপ্তর, কৃষিখামার সড়ক, ফার্মগেট, ঢাকা-১২১৫ বরাবর ডাকযোগে পাঠাতে হবে।

মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় অনুমোদিত সনদপত্রের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে। মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বা পৌরসভার মেয়র অথবা সিটি করপোরেশনের কাউন্সিলরের উত্তরাধিকার সনদপত্র যুক্ত করতে হবে। বাংলাদেশ ব্যাংক বা সোনালী ব্যাংক হতে ১০০ টাকা মূল্যের ট্রেজারি চালান মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর, বাংলাদেশ, ঢাকা বরাবরে নিয়োগ পরীক্ষার ফি বাবদ ১-৪৪৪১-০০০০-২০৩১ কোডে জমা দিতে হবে।

চালানের মূল কপি আবেদনপত্রের সঙ্গে যুক্ত করতে হবে। ট্রেজারি চালানের নম্বর, তারিখ, ব্যাংকের নাম ও ঠিকানা অনলাইনে পূরণ করে ট্রেজারি চালানের স্ক্যান কপি যুক্ত করতে হবে। মৌখিক পরীক্ষার সময় সব সনদের মূল কপি দেখাতে হবে।

 

নিয়োগ প্রস্তুতি

প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রশাসন পরিচালক ডা. এ কে এম নজরুল ইসলাম জানান, কিভাবে প্রার্থী নির্বাচন করা হবে তা এখনো ঠিক হয়নি। নিয়োগ পরীক্ষায় কী কী থাকবে তাও নির্ধারণ করা হয়নি। নিয়োগ কমিটির সভার পর তা ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে।

লিখিত ও মৌখিক পরীক্ষা কখন, কোথায় হবে তা ওয়েবসাইটে জানানো হবে। এসব তথ্যের জন্য প্রাণিসম্পদ অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dls.gov.bd) চোখ রাখতে হবে।

নির্বাচিত প্রার্থীদের ভেটেরিনারি ট্রেনিং ইনস্টিটিউট বা লাইভস্টক ট্রেনিং ইনস্টিটিউট হতে সংশ্লিষ্ট বিষয়ে এক বছরের প্রশিক্ষণ নিতে হবে। প্রশিক্ষণে উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্তভাবে নিয়োগ দেওয়া হবে। প্রশিক্ষণের সময় সরকার নির্ধারিত হারে ভাতা দেওয়া হবে।

বেতন ও সুযোগসুবিধা ডা. এ কে এম নজরুল ইসলাম জানান, জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ভেটেরিনারি ফিল্ড অ্যাসিসন্ট্যান্ট (ভিএফএ), কম্পাউন্ডার, পোল্ট্রি টেকনিশিয়ান এবং ফিল্ড অ্যাসিসন্ট্যান্ট (এফএ) আর্টিফিশিয়াল ইনসেমিনেশন (এ/আই) পদে ১৪ নম্বর গ্রেডে বেতন স্কেল হবে

১০২০০-২৪৬৮০ টাকা। প্রশিক্ষণের সময় সরকার নির্ধারিত হারে ভাতা দেওয়া হবে। নিয়োগপ্রাপ্তরা সরকারি অন্যান্য চাকরির মতো সব সুযোগ-সুবিধা পাবেন।

যোগাযোগ

উপ-পরিচালক, প্রাণিসম্পদ ও প্রশাসন-১, প্রাণিসম্পদ অধিদপ্তর, কৃষিখামার সড়ক, ফার্মগেট, ঢাকা-১২১৫।


মন্তব্য