kalerkantho

তথ্যকণা

৩০ মার্চ, ২০১৬ ০০:০০



তথ্যকণা

ডেনমার্কবাসী সবচেয়ে সুখী

বিশ্বে ডেনমার্কবাসী এখন সবচেয়ে সুখী মানুষ, আর নিজেদের সবচেয়ে অসুখী ভাবে আফ্রিকার দেশ বুরুন্ডির নাগরিকরা। ১৬ মার্চ জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্ক (এসডিএসএন) ও আর্থ ইনস্টিটিউট অব কলম্বিয়া ইউনিভার্সিটির প্রকাশিত চতুর্থ ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে বিশ্বের সবচেয়ে সুখী মানুষের এই তালিকা পাওয়া গেছে।

১৫৭টি দেশের প্রতিটির এক হাজার মানুষকে প্রশ্ন করে সুখের এই তালিকা তৈরি হয়েছে। ২০১৩ থেকে ২০১৫ পর্যন্ত এই জরিপ চালানো হয়।

তালিকায় ১০-এর মধ্যে ৭.৫২ স্কোর নিয়ে সবার শীর্ষে রয়েছে ডেনমার্ক। আর ২.৯০ স্কোর নিয়ে সবার নিচে আছে বুরুন্ডি। এই তালিকায় ৪.৬৪ স্কোর নিয়ে বাংলাদেশের স্থান ১১০ নম্বরে। ভুটান (৮৪তম), পাকিস্তান (৯২তম) ও নেপাল (১০৭তম)।

রিপোর্টে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ায় সবচেয়ে অসুখী মানুষ যুদ্ধপীড়িত আফগানিস্তানের নাগরিকরা। তালিকায় তাদের স্থান ১৫৪। তাদের সামনে রয়েছে ভারত (১১৮তম) ও শ্রীলঙ্কা (১১৭তম)।

তালিকায় ডেনমার্কের পরের ৯টি স্থানে রয়েছে যথাক্রমে সুইজারল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে, ফিনল্যান্ড, কানাডা, নেদারল্যান্ডস, নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়া ও সুইডেন। এই তালিকা অনুযায়ী, এশিয়ায় সবচেয়ে সুখী মানুষ ইসরায়েলিরা (১১তম)। তালিকায় তাদের পরের এশীয় দেশটি হচ্ছে সিঙ্গাপুর (২২তম)।

 

 

বিশ্বের শীর্ষ ১০ ঝুঁকির একটি ট্রাম্প

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের জয় বিশ্বের সম্ভাব্য শীর্ষ ১০ ঝুঁকির একটি বলে মনে করা হচ্ছে। গবেষণাপ্রতিষ্ঠান দি ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) বরাতে বিবিসি সম্প্রতি এই তথ্য জানিয়েছে। ইআইইউ হুঁশিয়ারি দিয়ে জানিয়েছে, তিনি (ট্রাম্প) বিশ্বের অর্থনীতিকে অস্থিতিশীল, রাজনৈতিক উদ্বেগ বাড়ানো ও যুক্তরাষ্ট্রের নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি করতে পারেন।

অবশ্য ডেমোক্রেটিক দলের সম্ভাব্য মনোনয়ন পেতে যাওয়া হিলারি ক্লিনটনকে ট্রাম্প নির্বাচনে হারাতে পারবেন না বলেই মনে করছে ইআইইউ।

ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া কিংবা বিতর্কিত দক্ষিণ চীন সাগরে সম্ভাব্য সশস্ত্র লড়াই থেকেও ট্রাম্পকে বেশি ঝুঁকিপূর্ণ বিবেচনা করছে ইআইইউ। প্রতিষ্ঠানটি এক থেকে ২৫ নম্বরের একটি স্কেলের মাধ্যমে বৈশ্বিক ঝুঁকির একটি তালিকা করেছে। রেটিংয়ে ট্রাম্প পেয়েছেন ১২। তালিকায় ট্রাম্পের সঙ্গে একই পর্যায়ে আছে বৈশ্বিক

অর্থনীতিকে অস্থিতিশীল করে দেওয়ার ক্ষেত্রে

জিহাদি হুমকি।


মন্তব্য