kalerkantho

তথ্যকনা

১৬ মার্চ, ২০১৬ ০০:০০



সবচেয়ে ব্যয়বহুল শহর সিঙ্গাপুর

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হিসেবে টানা তৃতীয়বারের মতো উঠে এলো সিঙ্গাপুরের নাম। আর সবচেয়ে সস্তা শহর হলো জাম্বিয়ার রাজধানী লুসাকা। বিশ্বের ১৩৩টি শহর নিয়ে ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) সাম্প্রতিক গবেষণা অনুযায়ী, ব্যয়ের দিক থেকে জুরিখ ও হংকং দ্বিতীয়, জেনেভা চতুর্থ ও প্যারিস পঞ্চম অবস্থানে। আর লন্ডন, নিউ ইয়র্ক যথাক্রমে রয়েছে ষষ্ঠ ও সপ্তম অবস্থানে। কোপেনহেগেন, সিউল ও লস অ্যাঞ্জেলেস একই মান পেয়ে ঠাঁই পেয়েছে শীর্ষ দশে। শীর্ষ দশের তালিকা থেকে এবার বাদ পড়েছে সিডনি, মেলবোর্ন ও অসলো। আর সবচেয়ে কম খরচের শহরের তালিকায় রয়েছে জাম্বিয়ার রাজধানী লুসাকা, ভারতের ব্যাঙ্গালুরু এবং মুম্বাই।

ইআইইউর গবেষণায় বিশ্বের ১৩৩টি শহরের বিভিন্ন পণ্য ও সেবার দামের তুলনা করা হয়। এতে খাদ্য, পানীয়, প্রসাধন, বেসরকারি স্কুলের খরচসহ প্রায় ১৬০টি পণ্য ও সেবা অন্তর্ভুক্ত রয়েছে। গত ৩০ বছর ধরে বিশ্বের বড় শহরগুলোর ওপর এই গবেষণাটি চালিয়ে আসছে তারা।

 

ফেসবুক হবে সবচেয়ে বড় ভার্চুয়াল কবরখানা!

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দাবি করেছেন, বর্তমানে ১৫০ কোটিরও বেশি ফেসবুক ব্যবহারকারী থাকলেও চলতি শতকের শেষ নাগাদ অর্থাৎ ২০৯৮ সালে এতে জীবিত মানুষের চেয়ে মৃত মানুষের প্রোফাইল বেশি থাকবে। তখন ফেসবুক হবে সবচেয়ে বড় ভার্চুয়াল কবরখানা। কারণ ফেসবুক মৃত মানুষের প্রোফাইল সরিয়ে ফেলতে অনাগ্রহী বরং পরিবর্তে ফেসবুক ‘মেমোরালাইজড’ সংস্করণ চালু করছে। গবেষকদের মতে, ফেসবুক ব্যবহারকারীর হারও ক্রমেই কমে যাবে।

ব্লগিং কম্পানি ডিজিটাল বিয়ন্ডের দাবি, এ বছর ৯ লাখ ৭০ হাজার ফেসবুক ব্যবহারকারীর মৃত্যু ঘটবে, যা ২০১০ সালে ছিল তিন লাখ ৮৫ হাজার ৯৬৮ ও ২০১২ সালে পাঁচ লাখ ৮০ হাজার। ফেসবুক ব্যবহারকারীরা ‘লিগ্যাসি কনট্যাক্ট’ নামে একটি ফিচারের মাধ্যমে নিজের অ্যাকাউন্ট অন্যকে দিয়ে যেতে পারেন, যার মাধ্যমে ওই ব্যক্তির মৃত্যুর পরও থাকবে তার ফেসবুক অ্যাকাউন্ট।

গবেষকদের এসব বক্তব্যের ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষ অবশ্য কোনো মন্তব্য করেনি।


মন্তব্য