kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।

কারেন্ট অ্যাফেয়ার্স

সাম্প্রতিক

১৬ মার্চ, ২০১৬ ০০:০০



৬ মার্চ। জাতীয়

—পাটকে কৃষিপণ্য ঘোষণা ও শ্রমিকদের স্বার্থরক্ষায় মজুরি কমিশন গঠনের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

—টি-টোয়েন্টি ক্রিকেটের ফাইনালে বাংলাদেশকে হারিয়ে আট উইকেটে জয়ী ভারত। ম্যান অব দ্য ম্যাচ শেখর ধাওয়ান।

 

৭ মার্চ। জাতীয়

—রাজধানীতে গাছ চাপা পড়ে চিত্রশিল্পী ও চলচ্চিত্রনির্মাতা খালিদ মাহমুদ মিঠুর (৫৫) মৃত্যু।

আন্তর্জাতিক

—পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের শবেকদর শহরের একটি আদালত প্রাঙ্গণে আত্মঘাতী বোমা হামলা, নিহত ১৪।

—জাকার্তায় ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) দুই দিনব্যাপী সম্মেলন সমাপ্ত। ইসরায়েল-ফিলিস্তিন সংকট সমাধানে মুসলিম বিশ্বকে এক হতে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর আহ্বান।

 

৮ মার্চ। জাতীয়

—একাত্তরের মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নেতা মীর কাসেম আলীর ফাঁসির রায় বহাল রাখলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

—ঢাকায় সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর। ৩৩ বছর পর কোনো সৌদি পররাষ্ট্রমন্ত্রীর এটি প্রথম ঢাকা সফর।

—জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ২৩তম সভায় ১৬ হাজার ৮৮৭ কোটি ৮১ লাখ টাকা ব্যয়-সংবলিত ১৬টি প্রকল্প অনুমোদন। এবার উপবৃত্তি পাবে এক কোটি ৩০ লাখ প্রাথমিক স্কুল ও মাদ্রাসার ইবতেদায়ি শ্রেণির শিক্ষার্থী।

আন্তর্জাতিক

—যৌন সম্পর্কের মাধ্যমেও ছড়ায় জিকা ভাইরাস : বিশ্বস্বাস্থ্য সংস্থার মহাপরিচালক মার্গারেট চ্যান।

—যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন থেকে প্রার্থিতা প্রত্যাহার করলেন নিউ ইয়র্কের সাবেক মেয়র ও ব্যবসায়ী মাইকেল ব্লুমবার্গ।

 

৯ মার্চ। জাতীয়

—ইউক্রেনের একটি কার্গো বিমান বঙ্গোপসাগরে বিধ্বস্ত, নিহত তিন। বাংলাদেশে সব কার্গো বিমান স্থগিত করল যুক্তরাজ্য।

—আইসিসি ষষ্ঠ টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের প্রথম রাউন্ডের তৃতীয় ম্যাচে হল্যান্ডকে আট রানে হারালো বাংলাদেশ। ম্যান অব দ্য ম্যাচ তামিম ইকবাল।

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয় পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের উইলকিন্সবার্গ শহরে একটি পার্টিতে নির্বিচারে গুলি, নিহত ৪।

—দুর্নীতির অভিযোগে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভার বিরুদ্ধে অভিযোগ গঠন।

—মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে দ্বিতীয়বারের মতো ব্যালাস্টিক মিসাইলের পরীক্ষা চালায় ইরানের রেভল্যুশনারি গার্ডস।

১০ মার্চ। জাতীয়

—সব প্রথম শ্রেণির চাকরির শুরুতে বেতন হবে নবম গ্রেডে। বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের (সরকারি কলেজের শিক্ষক) টাইম স্কেল ও সিলেকশন গ্রেডের পরিবর্তে ৫০ শতাংশ অধ্যাপককে স্থায়ী পদোন্নতি দিয়ে গ্রেড-৩ এ উন্নীত করা হবে। বেতনবৈষম্য নিরসনসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সিদ্ধান্ত।

—যুক্তরাষ্ট্রের ব্যাংকে জমা রাখা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮১ মিলিয়ন ডলার ‘হ্যাকিংয়ের মাধ্যমে’ সরিয়ে নেওয়ার ঘটনায় জড়িত সন্দেহে ছয়জনকে শনাক্ত করেছে ফিলিপাইনের অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিল (এএমএলসি)।

আন্তর্জাতিক

—ফ্রান্সের শিপইয়ার্ড থেকে প্রথমবারের মতো সাগরে নামল বিশ্বের সবচেয়ে বড় প্রমোদতরী ‘হারমোনি অব দ্য সিজ’। যুক্তরাষ্ট্রভিত্তিক রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল (আরসিআই) কম্পানির জন্য ৩৬২ মিটার দৈর্ঘ্য ও ৭০ মিটার উচ্চতার এই প্রমোদতরীটি তৈরি করতে ব্যয় হয়েছে ১১০ কোটি ডলার।

—ইসলাম আমাদের ঘৃণা করে। মুসলমানরা আমেরিকানদের তীব্র ঘৃণা করে : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প।

—বিতর্কিত এলাকায় টহল দেওয়ার জন্য জাপান থেকে পাঁচটি বিমান ভাড়ার চুক্তি করেছে ফিলিপাইন। চীনের সতর্ক বার্তা।

—ইইউ থেকে বেরিয়ে গেলে যুক্তরাজ্যের বিজ্ঞান ও বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা বিপর্যয়ের মুখে পড়বে : রয়্যাল সোসাইটির ১৫০ সদস্যের সঙ্গে দেওয়া যৌথ চিঠিতে বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং।

—পশ্চিম বলকান সীমান্ত বন্ধ করে দিলেই ইউরোপের চলমান অভিবাসী-শরণার্থী সংকটের সমাধান হয়ে যাবে না : জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল।

—মিয়ানমারের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) পক্ষে পার্লামেন্টের নিম্নকক্ষে প্রবীণ নেতা থিন কিউ ও উচ্চকক্ষে হ্যানরি ভ্যান এইচতি ইউয়ের নাম প্রস্তাব।

 

১১ মার্চ। আন্তর্জাতিক

—আরো পারমাণবিক অস্ত্র পরীক্ষার নির্দেশ দিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

— যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রতি সমর্থন জানিয়ে প্রার্থিতা প্রত্যাহার করলেন রিপাবলিকান পার্টির মনোনয়ন প্রত্যাশী বেন কারসন।

 

১২ মার্চ। জাতীয়

—বিশিষ্ট কবি রফিক আজাদের (৭৬) মৃত্যু।

আন্তর্জাতিক

—জাতিসংঘের শান্তিরক্ষীদের কারো বিরুদ্ধে যৌন নির্যাতনের প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াসহ দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হবে। নিরাপত্তা পরিষদে এই প্রথমবারের মতো এ-সংক্রান্ত প্রস্তাব পাস।


মন্তব্য