kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।

হট জব

১৬ মার্চ, ২০১৬ ০০:০০



কমিশন্ড অফিসার পদে আবেদন করছেন তো?

কমিশন্ড অফিসার (২০১৬-বি ডিইও ব্যাচ) পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ নৌবাহিনী। ভলান্টিয়ার রিজার্ভ কমিশন এক্সিকিউটিভ শাখা, ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল ও শিক্ষা শাখায় নিয়োগ করা হবে। আবেদন করতে হবে ২০ মার্চের মধ্যে।

আবেদনের যোগ্যতা : পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি ও নারীদের জন্য ৫ ফুট ১ ইঞ্চি হতে হবে। ওজন পুরুষদের জন্য ৫০ কেজি ও নারীদের জন্য ৪৬ কেজি। বুকের মাপ পুরুষদের জন্য স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি, প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। নারীদের ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি, প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি থাকতে হবে। এক্সিকিউটিভ শাখার প্রার্থীদের পদার্থবিদ্যা ও গণিত বিষয়ে অন্তর্ভুক্তিসহ স্নাতক অথবা পদার্থবিদ্যা/গণিত/রসায়ন/কম্পিউটার সায়েন্স/অ্যাপ্লাইড ফিজিকস/অ্যাপ্লাইড ফিজিকস ও তড়িিবদ্যা/অ্যাপ্লাইড কেমিস্ট্রি/সমুদ্রবিজ্ঞান/নটিক্যাল বিষয়ে সম্মান পাস হতে হবে। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪ এবং স্নাতক বা সম্মান পরীক্ষায় জিপিএ ২.৫ বা দ্বিতীয় শ্রেণি পেয়ে উত্তীর্ণ হতে হবে। ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখার প্রার্থীদের নেভাল আর্কিটেকচার/মেকানিক্যাল/ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হতে হবে। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪ এবং স্নাতক বা সম্মান পরীক্ষায় সিজিপিএ ২.৫ বা দ্বিতীয় শ্রেণি থাকতে হবে। শিক্ষা শাখার সাধারণ প্রার্থীদের যেকোনো বিষয়ে সম্মান বা সম্মানসহ মাস্টার্স পাস হতে হবে। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪ এবং সম্মান বা মাস্টার্স পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ২.৫ বা দ্বিতীয় শ্রেণি পেয়ে উত্তীর্ণ হতে হবে। শিক্ষা শাখায় (বিবিএ/এমবিএ) প্রার্থীদের ফিন্যান্স/অ্যাকাউন্টিং/ম্যানেজমেন্ট/মার্কেটিং বিষয়ে বিবিএ/এমবিএ ডিগ্রিধারীরা আবেদন করতে পারবেন। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪ এবং বিবিএ/এমবিএতে সিজিপিএ ২.৫ বা দ্বিতীয় শ্রেণি থাকতে হবে। শিক্ষা শাখায় (মেডিক্যাল) প্রার্থীদের সরকার স্বীকৃত মেডিক্যাল কলেজ থেকে চিকিৎসাবিজ্ঞানে স্নাতক হতে হবে। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪ বা প্রথম শ্রেণি এবং ইন্টার্নশিপসহ এমবিবিএস উত্তীর্ণ হতে হবে। আগামী ১ জুলাই এক্সিকিউটিভ এবং ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখার প্রার্থীদের সর্বোচ্চ বয়স হতে হবে ৩০ বছর। শিক্ষা শাখা (সাধারণ) ও (বিবিএ/এমবিএ) প্রার্থীদের সর্বোচ্চ ৩৫ বছর। শুধু শিক্ষা শাখা (মেডিক্যাল) প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ২৮ বছর।

আবেদন যেভাবে : অনলাইন ও সরাসরি দুই পদ্ধতিতেই আবেদন করা যাবে। অনলাইনে আবেদনকারী ট্রাস্ট ব্যাংক মোবাইল মানির গ্রাহক হলে প্রয়োজনীয় তথ্য দিয়ে ১৬২০১ নম্বরে এসএমএস করতে হবে। এ ক্ষেত্রে টিবিএমএম অ্যাকাউন্টে ন্যূনতম ৭২০ টাকা থাকতে হবে। এসএমএস করার পর প্রার্থী একটি ট্রানজেকশন আইডি পাবেন। এরপর বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইট www.bangladeshnavy.org থেকে Join Navy লিংকে ক্লিক করে অথবা www.joinnavy.mil.bd ওয়েবসাইট থেকে অনলাইনে ফরম পূরণ করে জমা দেওয়া যাবে। প্রার্থীদের অনলাইনে কলআপ লেটার পাঠানো হবে। সরাসরি আবেদনের ক্ষেত্রে যেসব প্রার্থী টিবিএমএমের গ্রাহক নন, তাঁদের ট্রাস্ট ব্যাংকের মনোনীত পে-পয়েন্ট বা ট্রাস্ট ব্যাংকের যেকোনো শাখায় গিয়ে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’-এর অনুকূলে ৭০৬ বা ৭০০ টাকা ফি জমা দিতে হবে। এরপর প্রার্থী একটি Notification SMS ও মানি রিসিপ্ট পাবেন, যাতে একটি ট্রানজেকশন আইডি থাকবে। এ আইডি নম্বর অনলাইনে ফরম পূরণের ক্ষেত্রে পেমেন্ট পেজে লিখতে হবে। ফরম পূরণের পর আবেদনপত্রের সঙ্গে ছবি ও কাগজপত্র সংযুক্ত করে প্রাথমিক সাক্ষাত্কারের সময় জমা দিতে হবে।

বাছাই প্রক্রিয়া : আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পর ২৮ থেকে ৩১ মার্চ বিএন কলেজ ঢাকায় প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাত্কার নেওয়া হবে। এসব পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ১ এপ্রিল নির্ধারিত কেন্দ্রে লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষা হবে বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আইএসএসবি পরীক্ষা ও সাক্ষাত্কার দিতে হবে। নির্বাচিতদের ঢাকা সেনানিবাসের বিএনএস হাজী মহসীনে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা দিতে হবে। এরপর তাঁদের নৌবাহিনী সদর দপ্তরে সাক্ষাত্কারের মাধ্যমে চূডান্তভাবে নির্বাচন করা হবে। চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্তরা সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।


মন্তব্য