kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।

তথ্যকণা

৯ মার্চ, ২০১৬ ০০:০০



তথ্যকণা

আবারও শীর্ষ ধনী বিল গেটস

বিশ্বের ধনীদের তালিকায় আবারও এক নম্বরে উঠে এসেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। তাঁর মোট সম্পদের পরিমাণ ৭৫ বিলিয়ন (সাত হাজার ৫০০ কোটি) ডলার। যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বস ১ ফেব্রুয়ারি এ তালিকা প্রকাশ করেছে। এ নিয়ে ৩০ বারের মতো ধনীদের তালিকা প্রকাশ করল ফোর্বস। এতে এক হাজার ৮২০ জনের নাম রয়েছে। এর আগে ২০১৪ সালে রেকর্ড এক হাজার ৮২৬ জনের নাম ছিল। গত ২১ বছরে ১৭ বারের মতো বিল গেটস শীর্ষ ধনী হিসেবে স্বীকৃতি পেলেন। যদিও গত ১২ মাসে তিনি ৪ দশমিক ২ বিলিয়ন ডলারের সম্পদ খুইয়েছেন।

শীর্ষ ধনীর তালিকায় দ্বিতীয় অবস্থানে স্পেনের আমানসিও ওরতেগা (ছয় হাজার ৭০০ কোটি ডলার), তৃতীয় যুক্তরাষ্ট্রের ওয়ারেন বাফেট (ছয় হাজার আট কোটি ডলার), চতুর্থ মেক্সিকোর কার্লোস স্লিম হেলু (পাঁচ হাজার কোটি ডলার)) ও পঞ্চম অ্যামাজনের জেফ বেজোস (চার হাজার পাঁচ শত ২০ কোটি ডলার)।

ধনকুবেরদের মধ্যে সবচেয়ে উন্নতি হয়েছে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের। ১৬তম স্থান থেকে তিনি এবার ষষ্ঠ অবস্থানে এসেছেন। তাঁর সম্পদের পরিমাণ ৪৪ দশমিক ছয় বিলিয়ন ডলার।

নিউ ইয়র্কভিত্তিক ধনকুবেরদের মধ্যে শীর্ষে রয়েছেন মাইকেল ব্লুমবার্গ, যাঁর সম্পদমূল্য ৪০ বিলিয়ন ডলার। এ ছাড়া রিপাবলিকান দল থেকে মার্কিন প্রেসিডেন্ট পদে মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের সম্পদমূল্য ৪ দশমিক ৫ বিলিয়ন ডলার। তবে তালিকার ১০০ জনের মধ্যে ঠাঁই পাননি তিনি। সবচেয়ে নবীন ও কনিষ্ঠ ধনকুবের হিসেবে তালিকায় রয়েছে নরওয়ের ১৯ বছর বয়সী তরুণ আলেক্সান্দারা আন্দ্রেসেনের নাম।

 

সবচেয়ে ব্যয়বহুল রেলস্টেশন

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল রেলস্টেশন নির্মাণ করল যুক্তরাষ্ট্র। নিউ ইয়র্ক শহরে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পাশে ৪ মার্চ এই রেলস্টেশনটি উদ্বোধন করা হয়। এটি তৈরিতে সময় লেগেছে ১২ বছর।

স্প্যানিশ নকশাকার স্যান্টিয়াগো ও সুইস নকশাকার অকুলাসের নির্মাণশৈলীর ওপর ভর করে গড়ে উঠেছে বিশ্বের অন্যতম ব্যয়বহুল এই রেলস্টেশন। স্টিল এবং কাচের তৈরি গোলাকার এ স্টেশনটির ডিজাইন অনেকটা পাখির ডানার মতো। স্টেশনটির মোট দৈর্ঘ্য ১০৭ মিটার ও প্রস্থ ৩৫ মিটার এবং এটি তৈরিতে ৩.৮৩ বিলিয়ন ডলার খরচ হয়েছে। এই রেলস্টেশনটিতে চলা কমিউটার ট্রেনগুলোর যাত্রাপথ নিউ জার্সি থেকে নিউ ইয়র্ক পর্যন্ত। স্টেশনের ভেতরে রয়েছে শপিং কমপ্লেক্স ও রেস্টুরেন্ট।


মন্তব্য