kalerkantho

মঙ্গলবার । ২৪ জানুয়ারি ২০১৭ । ১১ মাঘ ১৪২৩। ২৫ রবিউস সানি ১৪৩৮।

একঝলক

৯ মার্চ, ২০১৬ ০০:০০



—যুক্তরাষ্ট্রের সামরিক প্রযুক্তি সচিব ম্যারি জে. মিলার জানান, ২০২৩ সাল নাগাদ যত তাড়াতাড়ি সম্ভব যুদ্ধক্ষেত্রে লেজার অস্ত্র ব্যবহার শুরু করবে দেশটির সামরিক বাহিনী। এ অস্ত্র ব্যবহার করে শূন্যে থাকা মিসাইল, ড্রোন, এমনকি কামানের গোলাও ঠেকানো যাবে।

—নিজেদের মঙ্গলের কথা ভেবে মৃত নারীদের বিয়ে করার হিড়িক পড়ে গেছে চীনের একটি অংশে। আর এ জন্য কবর থেকে নারীদের লাশ তুলে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে বিক্রি করেছে চোরের দল। চীনা পুলিশ জানিয়েছে, সম্প্রতি এ রকম একাধিক ঘটনার প্রমাণ তারা পেয়েছে।

—নতুন এক হিসাবে তথ্য প্রকাশিত হয়েছে, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোতে ২০১৫ সালে আশ্রয় খোঁজা মানুষের সংখ্যা ১২,৫৫,৬০০-তে দাঁড়িয়েছে। যা এর আগের বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি।

—পাকিস্তানের প্রভাবশালী একটি ধর্মীয় পরিষদ দেশটিতে নারীদের সুরক্ষায় করা আইন ‘অনৈসলামিক’ বলে ঘোষণা করেছে।

—রয়টার্স জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে তেলের অব্যাহত দরপতনে মুখ থুবড়ে পড়েছে সৌদি আরবের অর্থনীতি। এখন ঘাটতি পূরণে ও দেশটির অর্থনীতি চাঙা করতে বিদেশিদের কাছে এক হাজার কোটি ডলার ঋণ চেয়ে বেশ কিছু ব্যাংকের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।

—গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৬ সালে শান্তিতে নোবেল প্রত্যাশীদের মনোনয়নের তালিকায় প্রথম দিকে রয়েছেন অ্যাঙ্গেলা মেরকেল, পোপ ফ্রান্সিস, মার্কিন অভিনেত্রী সুসান সারানন্ড ও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প।

—জাতিসংঘ আশঙ্কা প্রকাশ করেছে, গৃহযুদ্ধকবলিত সিরিয়ায় অন্তত পাঁচ লাখ মানুষ অবরুদ্ধ হয়ে পড়েছে এবং কয়েক হাজার মানুষ অনাহারে মারা গেছে।


মন্তব্য