kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


নোটিশ বোর্ড

৯ মার্চ, ২০১৬ ০০:০০



 

বিনা মূল্যে প্রশিক্ষণ পাবেন ২০০ নারী

 

ছয়টি কোর্সে নারীদের বিনা মূল্যে প্রশিক্ষণ দেবে মহিলাবিষয়ক অধিদপ্তর। তিন মাসমেয়াদি আবাসিক প্রশিক্ষণ দেওয়া হবে শেখ ফজিলাতুননেসা মুজিব মহিলা প্রশিক্ষণ একাডেমিতে।

কোর্সগুলো হলো—কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন, ড্রেস মেকিং অ্যান্ড টেইলারিং, ইন্ডাস্ট্রিয়াল সুইং মেশিন অপারেটর ও মেইনটেন্যান্স, বিউটিফিকেশন, মোবাইল ফোন সার্ভিসিং ও ইন্টারনেট এবং লেদার সুইং মেশিন অপারেটর। কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন কোর্সে আবেদনের যোগ্যতা এইচএসসি, বাকি কোর্সগুলোতে এসএসসি পাস হলেই আবেদন করা যাবে। বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। প্রার্থী বাছাইয়ের জন্য ভর্তি পরীক্ষা নেওয়া হবে ৫ এপ্রিল সকাল ১০টায়। পরীক্ষা হবে শেখ ফজিলাতুননেসা মুজিব মহিলা প্রশিক্ষণ একাডেমি, মহিলাবিষয়ক অধিদপ্তর, জিরানী, গাজীপুর কেন্দ্রে। আগ্রহী প্রার্থীদের আবেদনপত্র ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রসহ সরাসরি পরীক্ষার দিন সকালে উপস্থিত থাকতে হবে। প্রশিক্ষণকালীন বিনা মূল্যে থাকা-খাওয়ার পাশাপাশি প্রতি মাসে ৩০০ টাকা ভাতা ও কোর্স শেষে সনদপত্র দেওয়া হবে। বিস্তারিত জানার জন্য যোগাযোগ করতে হবে ০১৯২৩২৬৫৭৫১, ০১৭৯৯৩৩৬৯১৩, ০১৯২৩০৩৫০০৬, ০১৭১১৮৬৯১১৪ নম্বরে।

 

৩৩৪ জন শিক্ষানবিশ নেবে কেমিক্যাল

ইন্ডাস্ট্রিজ করপোরেশন

 

ভারী শিল্প-কারখানায় কাজের জন্য শিক্ষানবিশ গ্রেড-২ পদে ৩৩৪ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন। ট্রেনিং ইনস্টিটিউট ফর কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ টিআইসিআইয়ের ব্যবস্থাপক (প্রশাসন) খোন্দকার ওহিদুল হক জানান, বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫০ পেয়ে উত্তীর্ণরা আবেদন করতে পারবেন। উভয় পরীক্ষায় পদার্থবিদ্যা, রসায়ন ও উচ্চতর গণিত থাকতে হবে। টিটিসির মেশিনিস্ট, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস, টার্নার (লেদ), ওয়েল্ডিং, ফিটিং (ভালু), মিল রাইটস বা বেঞ্চ ফিটারে দুই বছরমেয়াদি সনদপত্র থাকলে এসএসসি পাস হলেও আবেদন করা যাবে। জিপিএ থাকতে হবে ২.৫০। ২২ মার্চ তারিখে বয়স হতে হবে ১৭ থেকে ২৫ বছরের মধ্যে। বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে ৫ মার্চের কালের কণ্ঠে। অনলাইনে bcic.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের শেষ তারিখ ২২ মার্চ।

লিখিত, মৌখিক এবং ফিটনেস পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। পরীক্ষার সময়সূচি www.bcic.gov.bd ও www.tici-bcic.org ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ডাকা হবে মৌখিক ও ফিটনেস পরীক্ষায়। পরীক্ষার সময় সঙ্গে নিতে হবে সব সনদ ও প্রত্যয়নপত্রের মূল কপি। জমা দিতে হবে অনলাইনে আবেদনের কপি, প্রবেশপত্র, ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি ও প্রয়োজনীয় সব সনদের সত্যায়িত কপি। চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষানবিশদের কমপক্ষে ১২ মাসের প্রশিক্ষণ নিতে হবে। প্রশিক্ষণ দেওয়া হবে নরসিংদীর পলাশে অবস্থিত ট্রেনিং ইনস্টিটিউট ফর কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ (টিআইসিআই) কেন্দ্রে। ১২ মাসের প্রশিক্ষণকালে প্রতি মাসে ১৪০০ টাকা বেতন দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে দেওয়া হবে বিসিআইসির সনদপত্র। শিক্ষানবিশকাল শেষে চূড়ান্তভাবে কৃতকার্য প্রার্থীদের বিভিন্ন কারখানায় নিয়োগ পাওয়ার সুযোগ রয়েছে।

 

কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের

পরীক্ষার সময়সূচি

 

কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের তিন পদে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে উত্তীর্ণদের পরীক্ষা হবে ১৩ থেকে ২৫ মার্চ পর্যন্ত। সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদের পরীক্ষা ২৪ মার্চ ও সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদের পরীক্ষা ২৫ মার্চ নেওয়া হবে। পরীক্ষা হবে মহিলাবিষয়ক অধিদপ্তর, ৩৭/৩ ইস্কাটন গার্ডেন রোড, ঢাকা কেন্দ্রে। নির্ধারিত তারিখে সকাল ৯টায় ব্যবহারিক পরীক্ষা হবে, ফল প্রকাশ করা হবে ওই দিন দুপুর ১টায়। ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণদের একই দিন দুপুর ২টায় কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, ২৩-২৪, কাওরান বাজার, চতুর্থ তলা, ঢাকা কেন্দ্রে মৌখিক পরীক্ষা নেওয়া হবে। বিস্তারিত জানা যাবে dife.gov.bd ওয়েবসাইটে।

 

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নিয়োগ পরীক্ষার সময়সূচি

 

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রশাসনিক আওতাধীন প্রধান প্রশাসনিক কর্মকর্তার কার্যালয়ের চারটি পদে নিয়োগ পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। ১৮ মার্চ সহকারী পরিচালক ও সিভিলিয়ান স্টাফ অফিসার-৩ (নন-টেকনিক্যাল) পদের পরীক্ষা হবে। ২৫ মার্চ নেওয়া হবে উপসহকারী পরিচালক ও ধর্মীয় শিক্ষক পদের নিয়োগ পরীক্ষা। উভয় দিন পরীক্ষা হবে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত। যোগ্য প্রার্থীদের মোবাইলে অ্যাডমিট কার্ড ডাউনলোডের নোটিশ পাঠানো হয়েছে। cao.teletalk.com.bd ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে।

 গ্রন্থনা : রায়হান আহমদ আশরাফী


মন্তব্য