kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


লক্ষ্য যখন বিসিএস

প্রকাশ করা হয়েছে ৩৭তম বিসিএসের বিজ্ঞপ্তি। ৩১ মার্চ থেকে আবেদনপত্র নেওয়া শুরু হবে। প্রস্তুতি নিতে হবে এখন থেকেই

চাকরি আছে প্রতিবেদক   

৯ মার্চ, ২০১৬ ০০:০০



এক হাজার ২২৬টি শূন্য পদের জন্য ২৯ ফেব্রুয়ারি ৩৭তম বিসিএসের বিজ্ঞাপন দেওয়া হয়েছে। কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে চার বছরের সম্মান ডিগ্রি থাকলেই আবেদন করা যাবে।

বয়স হতে হবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে। তবে মুক্তিযোদ্ধার সন্তান এবং বিসিএস স্বাস্থ্য ক্যাডারের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর। সাধারণ শিক্ষা ক্যাডারের ক্ষেত্রে শুধু ক্ষুদ্র নৃগোষ্ঠীর বেলায় বয়স ৩২ হলেও আবেদন করা যাবে। আবেদন করতে হবে ওয়েবসাইটের (bpsc.teletalk.com.bd এবং www.bpsc.gov.bd) মাধ্যমে। ৩১ মার্চ সকাল ১০টা থেকে ২ মে সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদন করা যাবে। তবে শেষ দিকে বরাবরই চাপ পড়ে। অনেকে দেখা যায়, আবেদনও করতে পারেন না। কাজেই শুরুর দিকে আবেদন করে রাখলে ঝামেলা এড়ানো সম্ভব। টাকা জমা দিতে হবে টেলিটকের মাধ্যমে।

 

প্রিলিমিনারি পরীক্ষার মানবণ্টন

৩৫তম বিসিএস থেকে নেওয়া হচ্ছে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা। বাংলা ভাষা ও সাহিত্যে ৩৫ নম্বর, ইংরেজি ভাষা ও সাহিত্যে ৩৫, বাংলাদেশ বিষয়ে ৩০, আন্তর্জাতিক বিষয়ে ২০, ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনায় ১০, সাধারণ বিজ্ঞানে ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তিতে ১৫, গাণিতিক যুক্তিতে ১৫, মানসিক দক্ষতায় ১৫ নম্বর এবং নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনে থাকবে ১০ নম্বর।

 

বাংলা

৩১তম বিসিএসে সম্মিলিত মেধাতালিকায় প্রথম ফারহানা জাহান উপমা জানান, বাংলা ব্যাকরণ অংশে ভুল সংশোধন বা শুদ্ধকরণ, সমার্থক-বিপরীতার্থক শব্দ, সন্ধি, প্রত্যয়, সমাস, ধ্বনি, বর্ণ, শব্দ ও বাক্য সংকোচন থেকে প্রশ্ন আসে। সাহিত্য অংশে প্রাচীন যুগ থেকে চর্যাপদ, মধ্যযুগ থেকে মঙ্গল কাব্য, শ্রীকৃষ্ণকীর্তন—এসব বিষয় থেকে প্রশ্ন আসে। আধুনিক যুগ থেকে রবীন্দ্রনাথ, নজরুল, মধুসূদন দত্ত, জীবনানন্দ দাশ, শরত্চন্দ্র চট্টোপাধ্যায়, সৈয়দ শামসুল হক, শামসুর রাহমান, সৈয়দ ওয়ালীউল্লাহ, আল মাহমুদ, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় এসব কবি-সাহিত্যিকের সাহিত্যকর্ম থেকে বেশি প্রশ্ন আসে। ব্যাকরণ অংশের জন্য ড. সৌমিত্র শেখরের বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা, নবম-দশম শ্রেণির বাংলা ব্যাকরণ, আর সাহিত্যের জন্য ড. হুমায়ুন আজাদের লাল নীল দীপাবলি ভালোভাবে পড়তে হবে।

 

ইংরেজি

Parts of speech, Right forms

of verb, Appropriate word or Appropriate preposition, Transformation of sentences, Synonyms, Antonyms, Phrases and Idioms থেকে প্রশ্ন আসে। এ অংশে ভালো করতে হলে গ্রামারে ভালো দখল থাকতে হবে। Literature-এর ক্ষেত্রে বিভিন্ন সময়কাল, খ্যাতিমান কবি-সাহিত্যিকদের উক্তি, কবিতার লাইন, জীবনের উল্লেখযোগ্য ঘটনা পড়তে হবে। করার জন্য উল্লেখযোগ্য কবি-সাহিত্যিকদের কবিতার পঙিক্ত, নাটকের সংলাপ, উপন্যাসের চরিত্র, প্রেক্ষাপট ভালোভাবে পড়তে হবে।

 

গাণিতিক যুক্তি

পাটিগণিতে ঐকিক নিয়ম, লসাগু, গসাগু, শতকরা, লাভ-ক্ষতি, সুদকষা, অনুপাত-সমানুপাত, বীজগণিতে মূলদ ও অমূলদ সংখ্যা, উত্পাদক নির্ণয়, সমীকরণ, অসমতা, সূচক ও লগারিদমের সূত্রের প্রয়োগ, জ্যামিতিতে রেখা, কোণ, পিথাগোরাসের উপপাদ্য, বৃত্ত, ত্রিভুজ, চতুর্ভুজসংক্রান্ত উপপাদ্য, পরিমিতিতে সেট, বিন্যাস, সমাবেশ ও সম্ভাব্যতা থেকে প্রশ্ন আসে। অষ্টম থেকে দশম শ্রেণির বোর্ড বইয়ের প্রতিটি নিয়মের অঙ্ক সমাধান করতে হবে। বিন্যাস, সমাবেশ, সম্ভাব্যতার জন্য দেখতে হবে একাদশ-দ্বাদশ শ্রেণির বই।

মানসিক দক্ষতা

বানান ও ভাষার শুদ্ধিকরণ ও প্রয়োগ, সমস্যার সমাধান, সম্পর্ক নির্ণয়, গাণিতিক যুক্তি অভীক্ষা, ভারবাল রিজনিং থেকে প্রশ্ন হয়ে থাকে। যেমন—কোনো বিয়ের অনুষ্ঠানে হঠাৎ করে আপনার পোশাকটি বিশ্রীভাবে ছিঁড়ে নষ্ট হয়ে গেল। এ অবস্থায় কী করবেন? এসব প্রশ্নের সঠিক উত্তর দিতে হলে বারবার চর্চা করতে হবে। সেনা, নৌ ও বিমানবাহিনী রিক্রুটিং গাইডের এ অংশ অনুশীলন করলে ভালো ফল পেতে পারেন। ডিসকভারি, ন্যাশনাল জিওগ্রাফি চ্যানেল দেখলে কাজে দেবে।

 

সাধারণ জ্ঞান

ভাষা আন্দোলন, স্বাধীনতাযুদ্ধের ইতিহাস, সংবিধান, ভৌগোলিক অবস্থা, ঐতিহ্য, কৃষ্টি ও সভ্যতা, শিল্প, বাণিজ্য, কৃষি, সরকার ও রাজনৈতিক ব্যবস্থা, অর্থনীতি, অর্থনৈতিক সমীক্ষা এবং বিভিন্ন সম্পদ, সাম্প্রতিক ঘটনাবলি থেকে প্রশ্ন হয়ে থাকে।

আন্তর্জাতিক বিষয়াবলিতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলো, আঞ্চলিক, অর্থনৈতিক ও সামরিক জোট, বিশ্ব রাজনীতি, আলোচিত যুদ্ধ, বিতর্কিত দ্বীপ, লাইন সীমারেখা, প্রণালি, বিভিন্ন দেশ, মুদ্রা ও রাজধানী, আন্তর্জাতিক দিবস, বিভিন্ন গুরুত্বপূর্ণ সম্মেলন, পুরস্কার, সম্মাননা, খেলাধুলা, বিশ্বের সাম্প্রতিক ও চলমান ঘটনাগুলো থেকে প্রশ্ন আসে।

প্রস্তুতির জন্য বাজারে প্রচলিত সাধারণ জ্ঞান ও গাইড বইয়ের পাশাপাশি পড়তে হবে পত্রপত্রিকার আন্তর্জাতিক পাতা। বাংলাদেশ বিষয়াবলির জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বই সহায়ক হবে।

 

সাধারণ বিজ্ঞান

পদার্থের অবস্থা, এটমের গঠন, এসিড, ক্ষার, লবণ, শব্দ ও তরঙ্গ, শক্তির উৎস, রূপান্তর, তড়িৎ কোষ, ট্রান্সফরমার, এক্স-রে, তেজস্ক্রিয়তা, কসমিক রে, হিগ-বোসন কণা, আপেক্ষিক তত্ত্ব, জেনেটিকস, জীববৈচিত্র্য, সালোকসংশ্লেষণ, ভাইরাস, ব্যাকটেরিয়া, খাদ্য ও পুষ্টি—এসব বিষয় থেকে প্রশ্ন বেশি থাকে। প্রশ্ন হতে পারে গোয়েন্দা বিভাগে কোন রশ্মি ব্যবহূত হয়? হিমোগ্লোবিন কোন জাতীয় পদার্থ?

 

কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি

তরিকুল ইসলাম জানান, কম্পিউটারের ইতিহাস, অঙ্গসংগঠন, প্রকারভেদ, অপারেটিং সিস্টেম, ই-কমার্স, কম্পিউটার নেটওয়ার্ক, ইন্টারনেট, স্মার্টফোন, ক্লাউড কম্পিউটিং, সোশ্যাল নেটওয়ার্ক (ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম), সাইবারক্রাইম, তথ্যপ্রযুক্তিপ্রতিষ্ঠান (গুগল, মাইক্রোসফট, আইবিএম, ওরাকল) এসব বিষয় থেকে প্রশ্ন হতে পারে।

 

ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা

২৯তম বিসিএস পুলিশ ক্যাডারে প্রথম তরিকুল ইসলাম জানান, বাংলাদেশর ভৌগোলিক অবস্থান, সীমানা, পরিবেশ, প্রকৃতি, বাংলাদেশ ও বৈশ্বিক পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগ (ভূমিকম্প, সাইক্লোন, জলোচ্ছ্বাস, সুনামি, খরা) ও ব্যবস্থাপনা থেকে প্রশ্ন হয়ে থাকে। যেমন—প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে কোন পর্যায়ে ব্যবস্থা গ্রহণ সবচেয়ে ফলপ্রসূ হবে?

 

নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন

নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন সম্পর্কীয় বিভিন্ন প্রবন্ধ, পত্রিকার সম্পাদকীয়, বেসরকারি সংস্থার প্রকাশনা, বিশ্বব্যাংকের বিভিন্ন প্রতিবেদন পড়লে ভালো করা সম্ভব এ অংশে। প্রশ্ন আসতে পারে, সরকার ও সুশাসন, মৌলিক শিক্ষা, মূল্যবোধের শিক্ষা, সরকারের ভূমিকা থেকেও। যেমন—‘সুশাসন’ শব্দটি সর্বপ্রথম কোন সংস্থা সুস্পষ্টভাবে ব্যাখ্যা করে? সামাজিক মূল্যবোধের ভিত্তি কী?


মন্তব্য