পল্লী বিদ্যুতায়ন বোর্ডে নিয়োগ চলছে-333712 | চাকরি আছে | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


পল্লী বিদ্যুতায়ন বোর্ডে নিয়োগ চলছে

২২৪ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড। কাজ করতে হবে বোর্ডের অধীনে বিভিন্ন পল্লী বিদ্যুৎ সমিতিতে। আবেদন করতে হবে অনলাইনে, শেষ তারিখ ২০ মার্চ। বিস্তারিত জানাচ্ছেন এম ফরহাদ

৯ মার্চ, ২০১৬ ০০:০০



পল্লী বিদ্যুতায়ন বোর্ডে নিয়োগ চলছে

সহকারী জেনারেল ম্যানেজার (আইটি) পদে ১০, সহকারী জুনিয়র ইঞ্জিনিয়ার (আইটি) পদে ৭৭, সহকারী এনফোর্সমেন্ট কো-অর্ডিনেটর পদে ৮০ এবং মিটার টেস্টার পদে ৫৭ জন নিয়োগ দেবে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড। বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে ৩ মার্চের কালের কণ্ঠের ১৯ পৃষ্ঠায়।

    

আবেদনের যোগ্যতা

সহকারী জেনারেল ম্যানেজার (আইটি) পদের জন্য থাকতে হবে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/ইলেকট্রনিকস, ইনফরমেশন টেকনোলজি, অ্যাপ্লাইড ফিজিক্স অ্যান্ড ইলেকট্রনিকস বিষয়ে ন্যূনতম চার বছরমেয়াদি স্নাতক বা সমমানের ডিগ্রি। অন্তত একটি পরীক্ষায় লাগবে প্রথম শ্রেণি বা সমমানের সিজিপিএ। কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ বা সমমানের জিপিএ থাকা চলবে না। ডাটাবেজ প্রোগ্রামিং, ওরাকল, নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেশনসহ কম্পিউটারের নানা বিষয়ে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। সহকারী জুনিয়র ইঞ্জিনিয়ার (আইটি) পদে আবেদনের যোগ্যতা কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে ৪-এর স্কেলে ন্যূনতম  তিন পেয়ে চার বছরমেয়াদি ডিপ্লোমা বা সমমানের ডিগ্রি। কম্পিউটার বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স করা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। সহকারী এনফোর্সমেন্ট কো-অর্ডিনেটর পদে আবেদনের যোগ্যতা—যেকোনো বিভাগ থেকে ন্যূনতম দ্বিতীয় শ্রেণিতে স্নাতক। শারীরিক যোগ্যতা এবং বিভিন্ন সামাজিক কার্যক্রমের সঙ্গে যুক্তদের অগ্রাধিকার দেওয়া হবে। মিটার টেস্টার পদে থাকতে হবে এইচএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএ। কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে।

২০ মার্চ প্রার্থীর বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর। বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরতদের কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

 

অনলাইনে আবেদন যেভাবে

অনলাইনে আবেদন ফরম পাওয়া যাবে breb.teletalk.com.bd ঠিকানায়। আবেদনের সময় আপলোড করতে হবে প্রার্থীর স্ক্যান করা স্বাক্ষর ও রঙিন ছবি। আবেদন ফি পরিশোধ করতে হবে টেলিটকের প্রিপ্রেইড নম্বর থেকে এসএমএসের মাধ্যমে। সহকারী জেনারেল ম্যানেজার (আইটি) পদের জন্য লাগবে ২২৩ টাকা এবং সহকারী জুনিয়র ইঞ্জিনিয়ার (আইটি), সহকারী এনফোর্সমেন্ট কো-অর্ডিনেটর ও মিটার টেস্টার পদের জন্য ১১২ টাকা। www.reb.gov.bd ওয়েবসাইটেও মিলবে আবেদন ফরম পূরণের যাবতীয় তথ্য। টেলিটক সিম থেকে ১২১ নম্বরে কল করে অথবা কাস্টমার কেয়ারের মাধ্যমেও জানা যাবে আবেদনের খুঁটিনাটি বিষয়।

 

বেতন-ভাতা

এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হবে। দক্ষতা দেখাতে পারলেই স্থায়ী করা হবে। সহকারী জেনারেল ম্যানেজার (আইটি) পদে চুক্তিকালীন মাসিক বেতন ২৫১০০ টাকা। স্থায়ীকরণের পর ২৬০০০ টাকা স্কেলে বেতন ও ভাতা পাওয়া যাবে। সহকারী জুনিয়র ইঞ্জিনিয়ার (আইটি) পদে চুক্তিকালীন বেতন ১৬৮০০ টাকা। স্থায়ীকরণের পর পাওয়া যাবে ১৭৩২০ টাকা স্কেলে বেতন ও ভাতা । সহকারী এনফোর্সমেন্ট কো-অর্ডিনেটর চুক্তিকালীন পাওয়া যাবে ১৪৮০০ টাকা। স্থায়ী হওয়ার পর পাওয়া যাবে ১৫২৮০ টাকা স্কেলে বেতন ও ভাতা। মিটার টেস্টার পদে চুক্তিকালীন বেতন ১২৫০০ টাকা। স্থায়ীকরণের পর দেওয়া হবে ১২৯০০ টাকা স্কেলে বেতন ও ভাতা।

 

পরীক্ষা পদ্ধতি

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের মানবসম্পদ পরিদপ্তর বিভাগের পরিচালক দহিদুল ইসলাম জানান, বাছাই শেষে প্রার্থীদের পরীক্ষার জন্য ডাকা হবে। প্রথমে ৫০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেওয়া হবে। টিকলে ডাকা হবে ৫০ নম্বরের লিখিত পরীক্ষায়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ডাকা হবে সংশ্লিষ্ট বিষয়ের ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার জন্য। মৌখিক পরীক্ষায় মোট নম্বর থাকে ২৫।

 

পরীক্ষার প্রস্তুতি

মানবসম্পদ পরিদপ্তর সূত্রে জানা যায়, প্রশ্ন করা হয় পদের বিপরীতে চাওয়া শিক্ষাগত যোগ্যতার ওপর ভিত্তি করে। বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও পদসংশ্লিষ্ট বিষয়ে এমসিকিউ ও লিখিত পরীক্ষার প্রশ্ন করা হয়। চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-২-এর সহকারী জেনারেল ম্যানেজার (অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স) হিমেল কুমার সাহা জানান, এমসিকিউ পরীক্ষায় ৮০ শতাংশ নম্বর থাকে ইলেক্ট্রিক্যাল বা সংশ্লিষ্ট আইটি বিষয়ে। তা ছাড়া ইংরেজি গ্রামার, বাংলা ব্যাকরণ, গণিত ও সাধারণ জ্ঞানের প্রশ্ন করা হয়।

মন্তব্য