একঝলক-330997 | চাকরি আছে | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বুধবার । ২৮ সেপ্টেম্বর ২০১৬। ১৩ আশ্বিন ১৪২৩ । ২৫ জিলহজ ১৪৩৭

একঝলক

২ মার্চ, ২০১৬ ০০:০০



—কনফ্লিক্ট আর্মামেন্ট রিসার্চ (সিএআর) পরিচালিত ২০ মাসের এক সমীক্ষা প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের সাত ও তুরস্কের ১৩ প্রতিষ্ঠান ইসলামিক স্টেটের (আইএস) কাছে কেব্ল্, কেমিক্যাল ও অন্যান্য উপাদান সরবরাহ করে। ব্রাজিল, যুক্তরাষ্ট্রসহ ২০টি দেশের ৫১টি কম্পানি সরঞ্জাম উত্পাদন, বিক্রি অথবা গ্রহণ করে থাকে। ২০টি দেশের এসব কম্পানি থেকে পাঠানো উপাদান বিভিন্ন মাধ্যমে শেষ পর্যন্ত ইসলামিক স্টেটের (আইএস) হাতে গিয়ে বিস্ফোরকে পরিণত হয়।

—জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, দক্ষিণ-পূর্ব এশিয়ায় বঙ্গোপসাগর এবং আন্দামান সাগর অতিক্রম করতে গিয়ে শরণার্থী ও অভিবাসীরা যে হারে মারা যাচ্ছে, তা ভূমধ্যসাগরে গত বছর নৌকাডুবিতে শরণার্থীদের মৃত্যুহারের চেয়ে তিনগুণ বেশি।

—যুক্তরাজ্যের একদল চিকিৎসক বলেছেন, ওষুধের কাটতি বাড়াতে বিভিন্ন কম্পানি নিজেদের পণ্য সম্পর্কে ‘মিথ্যা তথ্য’ দিয়ে বিভ্রান্ত করছে চিকিৎসকদের; আর তা সেবন করে বিশ্বে কয়েক লাখ মানুষ প্রাণ হারাচ্ছে।

—যুক্তরাষ্ট্রের অ্যালাবামা অঙ্গরাজ্যের বাসিন্দা জ্যাকি ফক্স (৬২) ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান গত বছর। বহুজাতিক কম্পানি জনসন অ্যান্ড জনসনের তৈরি বেবি ট্যালকম পাউডার ব্যবহার করার কারণেই তিনি ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন, এমন দাবির পরিপ্রেক্ষিতে ওই নারীর পরিবারকে সাত কোটি ২০ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন দেশটির আদালত।

—ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ লেখক সালমান রুশদিকে হত্যার জন্য ঘোষিত পুরস্কারের সঙ্গে আরো ছয় লাখ মার্কিন ডলার যোগ করে ৩৯ লাখ মার্কিন ডলার করার ঘোষণা। ইরানের আধা সরকারি ফারস সংবাদ সংস্থা ৪০টি সংবাদ সংস্থার তালিকা প্রকাশ করেছে, যারা এই অর্থ দেবে।

—সামাজিক যোগাযোগমাধ্যম থেকে ইসলামিক স্টেটের (আইএস) অ্যাকাউন্ট মুছে দেওয়ার ঘটনায় ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ও টুইটারের সিইও জ্যাক ডরসিকে হুমকি দিয়ে ভিডিও প্রকাশ করেছে ইসলামিক স্টেট (আইএস)।

—ধর্ষণ মামলায় উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে জারি করা গ্রেপ্তারি পরোয়ানা বাতিলের জন্য সুইডিশ আদালতে আনুষ্ঠানিক আবেদন জানিয়েছেন তাঁর আইনজীবীরা।

—জিকা ভাইরাস সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে এবার ইরেডিয়েটর নামক একটি যন্ত্রের মাধ্যমে গামা রশ্মি ব্যবহার করে পুরুষ মশাগুলোকে বীজাণুমুক্ত করার পরিকল্পনা করছে ব্রাজিল। এতে গামা রশ্মি দিয়ে বীজাণুমুক্ত করা পুরুষ মশাগুলোকে প্রাকৃতিক পরিবেশে ছেড়ে দেওয়া হবে। এরপর সেগুলো বন্য নারী মশার সঙ্গে মিলিত হলে ওই নারী মশাগুলো যে ডিম পাড়বে, সেগুলো থেকে কোনো বাচ্চা হবে না।

—সোমালিয়ার প্রেসিডেন্ট জানিয়েছেন, সোমালিয়ার দক্ষিণাঞ্চলে এল-অ্যাডে সেনাঘাঁটিতে জানুয়ারিতে আল-শাবাবের হামলায় অন্ততপক্ষে ১৮০ জন কেনিয়ান সেনা নিহত হয়েছেন।

মন্তব্য