kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।

তথ্যকণা

২ মার্চ, ২০১৬ ০০:০০



বসবাসের সেরা শহর ভিয়েনা

বিশ্বের বসবাসযোগ্য শহরের তালিকায় শীর্ষস্থানে রয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। জীবনযাপনের মানের বিভিন্ন দিক বিবেচনায় নিয়ে প্রতিবছর এই তালিকা তৈরি করে যুক্তরাষ্ট্রের পরামর্শ সেবাদানকারী সংস্থা মার্সার।

২৩০টি শহরের ওপর চালানো ‘এইটিনথ কোয়ালিটি অব লাইফ র্যাংকিং’ শীর্ষক তালিকায় বলা হয়েছে, ভিয়েনার সুগঠিত নগর কাঠামো, নিরাপদ রাস্তাঘাট আর ভালো গণস্বাস্থ্যসেবা শহরটিকে বসবাসের জন্য বিশ্বের সেরা শহরে পরিণত করেছে। তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে সুইজারল্যান্ডের জুরিখ, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে জার্মানির মিউনিখ, ডুসেলডর্ফ ও ফ্রাংকফুর্ট। শীর্ষ দশে রয়েছে অস্ট্রেলিয়ার সিডনি ও ভ্যানকুভার। তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ২১৪ নম্বরে। গত বছর এর অবস্থান ছিল ২০৪ নম্বরে। সে তুলনায় ১০ ধাপ পিছিয়েছে।  

 

বিশ্বের প্রথম সৌরশক্তিচালিত পার্লামেন্ট

চীনের সঙ্গে যৌথ উদ্যোগে বিশ্বে প্রথম সম্পূর্ণ সৌরশক্তিচালিত পার্লামেন্ট চালু করল পাকিস্তান। ২৩ ফেব্রুয়ারি ইসলামাবাদে এই পার্লামেন্ট ভবন চালু করেন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

এই সোলার প্ল্যান্টে ৮০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব। তবে পার্লামেন্ট ভবনের জন্য ৬২ মেগাওয়াট বিদ্যুৎ প্রয়োজন হলেও বাকিটা জাতীয় গ্রিডে যুক্ত হবে।


মন্তব্য