kalerkantho


ওয়েব রিভিউ

প্রাণীজগতের মজার খবর

ফয়সল আবদুল্লাহ   

৮ আগস্ট, ২০১৮ ০০:০০



প্রাণীজগতের মজার

খবর

শিক্ষামূলক চ্যানেলের নাম বললে সবাই একবাক্যে ন্যাশনাল জিওগ্রাফিকের কথাই বলবে আগে। শিশু ও কিশোরদের জন্য বানানো এর ওয়েবসাইটটাও (kids.nationalgeographic.com) কম যায় না। বিশেষ করে প্রাণীজগতের এমন কোনো বিষয় নেই,

যা নিয়ে মজার মজার তথ্য মিলবে না এখানে। সাইটটির ডিজাইনও চমত্কার। সাইট ওপেন করলে মনেই হবে না এটা শিক্ষামূলক সাইট। শুরুতেই চোখে পড়বে রঙিন বৃত্তাকার মেনু। ভিডিও, গেইমস, এনিমেলস ও অনলাইনে কেনাকাটার শপ। আর আছে সাইটের সাবসক্রাইব করার বাটন।

ভিডিও বিভাগটা এখন বেশি জনপ্রিয়। জঙ্গল থেকে সমুদ্র; প্রাণীজগতের বিচিত্র সব তথ্য দিয়ে নির্মিত মজার সব ভিডিও পাবে এখানে। এর পরই ছড়িয়ে-ছিটিয়ে আছে অনেকগুলো প্রাণীর ফ্যাক্ট। গেইমস সেকশনে পাবে ডলফিন ডাইভিং, এনিমেল কুইজ ও ছবি মেলানোর খেলা। আছে কিছু অ্যাডভেঞ্চার গেইমসও, যে গেইমসগুলো খেলতে খেলতে শিখতে পারবে প্রাণী, পরিবেশ ও ইতিহাসনির্ভর নানা তথ্য। আছে ধাঁধার খেলা ক্র্যাক দ্য কোড। এনিমেল বিভাগে ধরন ও আবাসস্থল অনুযায়ী বিভিন্ন প্রাণী সম্পর্কে জানতে পারবে। যেমন তুমি যদি শুধু মরুর প্রাণীদের মজার ফ্যাক্ট পেতে চাও তবে বাম পাশের অপশনগুলো থেকে শুধু ডেজার্ট-এর মধ্যে টিক চিহ্ন দেবে। আর ওপরের অংশে রয়েছে প্রাণীর নানা ধরন; যেমন—সরীসৃপ, স্তন্যপায়ী, মাছ ইত্যাদি।

 



মন্তব্য