kalerkantho


রেকর্ড

বিশ্বের সব থেকে বড় রোবটিকসের ক্লাস

প্রযুক্তির এই স্বর্ণসময়ে রোবটের প্রতি আকর্ষণ প্রচণ্ড রকমের বেশি। এমনকি শিশু-কিশোররাও এখন এই রোবট নিয়ে মেতে থাকতে খুব পছন্দ করে। প্রমাণ মেক্সিকোর শিশু-কিশোরদের একটি বিশ্ব রেকর্ড। বিশ্বের সব থেকে বড় রোবটিকস ক্লাসে অংশ নিয়েছে তারা। বিস্তারিত জানাচ্ছেন গালিব চৌধুরী

৮ আগস্ট, ২০১৮ ০০:০০



বিশ্বের সব থেকে বড় রোবটিকসের ক্লাস

ক্লাসটিতে উপস্থিত ছিল মোট ৯৭১ জন প্রাথমিক আর মাধ্যমিক স্কুল শিক্ষার্থী। ট্যালেন্ট ল্যান্ড হচ্ছে প্রযুক্তি ও শিক্ষাগত ব্যাপারস্যাপার নিয়ে অনুষ্ঠান আয়োজন করা একটি প্রতিষ্ঠান। এরাই মেক্সিকোর গুয়াদালাজারা শহরে এই ক্লাসের আয়োজন করে। মোট ২৭টি এলাকা থেকে খুদে টেকনিশিয়ানরা জড় হয়েছিল এখানে। রোবোম্যাথ চ্যালেঞ্জ নামের এই ইভেন্টটি আসলে মেক্সিকোতে বেশ জনপ্রিয়। শিশুদের রোবট নিয়ে কাজ করার সময় আবার চারজনের ছোট দলে ভাগ করে দেওয়া হয়েছে। রেকর্ডটি গড়ার জন্য অবশ্য সবাই একসঙ্গে ক্লাসে অংশ নেয়।

গিনেস রেকর্ড বইয়ে নিজেদের নাম ওঠানো কোনো সহজ কথা নয়। এ রকম রেকর্ড গড়ার অনেক প্রচেষ্টাই আসলে হয়, সবাই যে সফল হয় তা নয়। প্রায় ৭০ শতাংশই শেষমেশ ব্যর্থ হয়, তবে রোবটিকসের এই রেকর্ডটার ভাগ্যে তেমন কোনো দুর্ঘটনা হয়নি। আর এই রেকর্ড ভেঙে দিয়েছে কলম্বিয়ার ৮৮০ জন শিক্ষার্থী নিয়ে অনুষ্ঠিত আগের ক্লাসের রেকর্ড।

মেক্সিকো উত্তর আমেরিকার বৃহত্তম অর্থনীতির দেশগুলোর একটি। সম্প্রতি দেশটির সরকার শিশু-কিশোরদের মধ্যে প্রযুক্তি আর গণিতের বিষয়ে আগ্রহ জাগিয়ে তোলার জোর চেষ্টা চালাচ্ছে। প্রায় তিন লাখের মতো মেক্সিকান শিশু-কিশোর এখন রোবটিকসবিষয়ক পড়াশোনা চালিয়ে যাচ্ছে।



মন্তব্য