kalerkantho


ওয়েব রিভিউ

মাপজোখ শেখার ওয়েবসাইট

২৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



মাপজোখ শেখার ওয়েবসাইট

প্রতিনিয়ত আমাদের এটা-ওটা মাপতে হয়। কখনো চোখের আন্দাজে, কখনো স্কেল ধরে। একেক মাপজোখের আছে একেক একক। পরিমাপবিদ্যা জানতে হলে জানতে হবে পরিমাপের পদ্ধতি ও নানা একক। গণিতের পরিমিতিতে যা যা পড়ো তার লক্ষ্যই হলো তোমাদের পরিমাপ করা শেখানো।

সাধারণত আমরা সবচেয়ে বেশি পরিমাপ করি দৈর্ঘ্য, আয়তন, ভর ও সময়। দৈর্ঘ্য পরিমাপের জন্য আছে নানা স্কেল। আর এটা পরিমাপের আদর্শ এককটা হলো মিটার। অন্যান্য একক সম্পর্কে ধারণা ও একক পরিবর্তনের নিয়মকানুন জানবে physics.nist.gov/cuu/Units/units.html ওয়েবসাইট থেকে। দৈর্ঘ্য, ভর বা সময় মাপা সহজ হলেও জটিল ধরনের পরিমাপ করা আমাদের পক্ষে কঠিন হয়ে পড়ে। আর জ্যামিতিক ক্ষেত্রের ভিন্নতা তোমাদের কাজকে আরো কঠিন করে দিতে পারে। জ্যামিতিকভাবে আমরা যে কত ধরনের ক্ষেত্র পাই তা তোমরা জানতে পাবে math-salamanders.com/list-of-geometric-shapes.html এই ওয়েবসাইটে। এসব আকারের আয়তন পরিমাপের পদ্ধতি জানতে পাবে mathsisfun.com  ওয়েবসাইটে। এই ওয়েবসাইটের গবধংঁত্ব ট্যাবে যত ধরনের সূত্র দরকার, সবই পাবে। সেই সঙ্গে ছবি দিয়েও বুঝিয়ে দেওয়া হয়েছে।

চাইলে গেমস খেলেও পরিমাপ শিখতে পারবে। ফানব্রেইন ডট কমের ‘মেজার ইট’ গেমসটি তৈরি করা হয়েছে একেবারে খুদে শিক্ষার্থীদের কথা ভেবে। পাওয়া যাবে funbrain.com/games/measure-it লিঙ্কে। সঠিক পরিমাপ পদ্ধতি জানলে তোমরা জটিল পরিমাপ বিষয়ক সমস্যার সহজেই সমাধান করতে পারবে। বিশ্বাস না হলে https://www.youtube.com/watch?v=xo4VpX2IIMk লিংকে ঢুকে ভিডিওটি দেখে নিতে পারো। কিভাবে শুধু আয়তক্ষেত্রের আয়তন নির্ণয়ের পদ্ধতি দিয়েই বাড়ির ক্ষেত্রফল মাপা যায়, সেটা জানবে এখানে।
—মিজানুর রহমান



মন্তব্য