kalerkantho


ওয়েব রিভিউ

একঘেয়েমি কাটাতে যোগ দাও স্কুল টিউবে

১৫ মার্চ, ২০১৭ ০০:০০



একঘেয়েমি কাটাতে

যোগ দাও স্কুল টিউবে

পাঠ্য বইয়ের পড়া হজম করতে করতে একঘেয়ে লাগলে ঢুকে পড়ো স্কুল টিউবে। এটি একটি ওয়েবসাইট।

ঠিকানা www.schooltube.com। এই ওয়েবসাইটে ঢোকার পর এর ব্যবহার বুঝতে একেবারেই সময় লাগবে না তোমাদের। আছে মাত্র দুটি অপশন—ডিসকভার ও আপলোড। অনেকটা ইউটিউবের মতো। এখানে স্কুলশিক্ষার্থীদের করা বিভিন্ন বিষয়ের ওপর মজার মজার ভিডিও দেখতে পারবে তুমি। চাইলে নিজেও ভিডিও করে আপলোড দিতে পারবে। তবে কি জানো, এটি একটি মডারেটেড ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। অর্থাৎ সরাসরি যেকোনো ভিডিও এখানে আপলোড করা যাবে না। তোমার ভিডিওটা বাছাই হলেই তবে এই ওয়েবসাইটে আপলোড হবে।

শিক্ষামূলক ভিডিও যারা পছন্দ করে তাদের একটা নেটওয়ার্কও বলতে পারো এটাকে। এখানে কিছু মজার ভিডিও পাওয়া যাবে। যেমন কিভাবে এনার্জি ড্রিংক দিয়ে একটি ব্যাটারিকে চার্জ করার ম্যাজিক ট্রিক বানানো যায়। আর কিভাবে কোনো কিছুকে ম্যাজিকের মতো স্থির করে দেওয়া যায়। সেই সঙ্গে আরো পাওয়া যাবে বিভিন্ন বিষয়ের ভিডিও নোট। থাকছে চিত্রশিল্প, নৃত্য এবং আরো অনেক ব্যবহারিক বিষয়ের টিউটরিয়াল।

বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা শিক্ষার্থীদের জন্যই বানানো হয়েছে এটি। ২০১৩ সালে প্রতিষ্ঠিত এই নেটওয়ার্কের উদ্দেশ্য শিক্ষার্থীদের প্রযুক্তি অপব্যবহারকে কমিয়ে শিক্ষায় কাজে লাগানো। এখানে তুমি চাইলে নিজের বন্ধুদের নিয়ে একটি ভিডিও নেটওয়ার্ক তৈরি করে ফেলতে পারো।

মজার মজার ভিডিও বানিয়ে সারা বিশ্বকে দেখিয়ে দিতে পারো তোমাদের শিক্ষামূলক কর্মকাণ্ড। আবার বিশেষ কোনো বিষয়ের ওপর কোনো টিউটরিয়াল ভিডিওর দরকার হলে তুমি স্কুল টিউবে অনুরোধ পাঠাতে পারো। কেউ একজন হয়তো সেটা বানিয়ে দিতে দেবে!

 —মিজানুর রহমান


মন্তব্য