kalerkantho


ক্যাম্পাস টিপস

সমস্যা বানিয়ে বিজ্ঞান শেখো

১ মার্চ, ২০১৭ ০০:০০



সমস্যা বানিয়ে বিজ্ঞান শেখো

সমস্যার শেষ নেই। তবে বিষয় যখন বিজ্ঞান, তখন সমস্যা মানেই একগাদা প্রশ্ন। এটা কেন হয়, ওটা কেন হয়—সমস্যা অনেক। আছে সমাধানও। আর সেই সমাধান খুঁজতে খুঁজতেই হয়ে উঠবে বিজ্ঞানী।

বিজ্ঞান শেখার জন্য সমস্যা খোঁজাই হতে পারে দারুণ এক কৌশল। আশপাশের জটিল ধরনের সমস্যাগুলোর সমাধান হাতড়ে বেড়ালেই পড়াশোনাটাকে মনে হবে খেলা। যেমন নিউটনের সূত্র, মাধ্যাকর্ষণশক্তি—এসব শেখার সময় একটা বাস্তব সমস্যা বের করে ফেললে—বদ্ধ ঘরের মধ্যে, যেখানে বাতাস চলাচল করে না, সেখানে একটা পিংপং বল ঠিক কতটা শক্তিতে ও কত ডিগ্রি কোণে মেঝেতে ছুড়লে সেটি চারবার ড্রপ খেয়ে সামনের ঝুড়িতে গিয়ে পড়বে? আবার ধরো, তুমিই হয়ে গেলে ম্যাকগাইভার। জরুরি প্রয়োজনে তোমাকে বানাতে হবে একটা ঘুরতে থাকা চাকতি। হাতে আছে একটা তামার তার, একটা ব্যাটারি আর পয়সার মতো গোল একটা চুম্বক। এবার বলো, মোটরটা বানাবে কী করে? আর বানানোর পর বই বা গুগল ঘেঁটে জেনে নাও, ঠিক কিভাবে কাজ করে এ মোটরটি।

প্রেশার কুকারে এত দ্রুত রান্না হয় কী করে? মাইক্রোওয়েভ ওভেনে আগুন বা কয়েল ছাড়াই কী করে খাবার গরম হয়? ফ্যানের সঙ্গে সুতো দিয়ে একটা টেনিস বল ঝুলিয়ে দেওয়ার পর ফ্যানটা কত জোরে ঘুরলে বলটা ফ্যানের সমান্তরালে ঘুরবে? নিজে থেকে চাইলে প্রতিদিনই এমন অনেক সমস্যা বানানো যায়, করা যায় প্রশ্ন। আর এগুলোর উত্তর খুঁজতে যারা কোমর বেঁধে নেমে যাবে, তারা দেখবে নিজেদের অজান্তেই শিখে ফেলছ কঠিন সব সূত্র, গণিতের সূত্র কিংবা উঁচু ক্লাসের রসায়ন।

— ফয়সল আবদুল্লাহ


মন্তব্য