kalerkantho


টিফিন আওয়ার

ফোর্বসের তালিকায় সেরা পাঁচ শিক্ষক

আন্তর্জাতিক ম্যাগাজিন ফোর্বস গত বছর সেরা শিক্ষকের তালিকা প্রকাশ করে, যেখানে এশিয়াসহ বিশ্বের অনেক দেশেরই শিক্ষক রয়েছেন। প্রথম পাঁচজনের খবর জানাচ্ছেন সজল সরকার

১ মার্চ, ২০১৭ ০০:০০



ফোর্বসের তালিকায় সেরা পাঁচ শিক্ষক

রবিন চৌরাসিয়া, ভারত  

ভারতের রবিন চৌরাসিয়া সেরা শিক্ষকদের মধ্যে একজন। তিনি মার্কিন বিমানবাহিনীতে চাকরি করতেন।

বিদেশের চাকরি ছেড়ে দেশে আসেন চৌরাসিয়া। উদ্দেশ্য ছিল দেশের জন্য কিছু করা। ভারতের সামরিকবাহিনীতে কাজ করার পাশাপাশি দুস্থদের সেবায় এগিয়ে এলেন তিনি। শিক্ষানুরাগী রবিন চৌরাসিয়া দেশে ফিরে মুম্বাইয়ে একটি ফ্রি স্কুল স্থাপন করেন, যেখানে ১২ থেকে ২০ বছর পর্যন্ত বয়সী মেয়েরা পড়াশোনা করে। পাচার হয়ে যাওয়া বা ছিন্নমূল শিশুরা এখানে পড়ে। রবিনের ফ্রি স্কুলের অনেক শিক্ষার্থীই এখন শিক্ষকতাসহ বড় বড় পেশায় আছেন।

 

আইয়ুব মাহমুদ, কেনিয়া

কেনিয়ার নাইরোবি শহরের শিক্ষক আইয়ুব মাহমুদ শিক্ষার্থীদের সামাজিক উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে তাঁর শিক্ষা কারিকুলাম সাজিয়েছেন। মাহমুদের শিক্ষার্থীরা বর্জ্য থেকে টাইলস বানানোর প্রযুক্তি আবিষ্কার করেন, যার ফলে কেনিয়ার লাখ লাখ বস্তিবাসীর ভাগ্য খুলে যায়। আইয়ুব কেনিয়ার বিভিন্ন স্কুলে গিয়ে সন্ত্রাসবাদ, উগ্রবাদ ও মৌলবাদের বিরুদ্ধে সচেতনতা গড়ার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছেন।

 

মাইকেল সসকিল, যুক্তরাষ্ট্র

গণিতশাস্ত্র ও বিজ্ঞান বিষয়ে শিক্ষকতায় দক্ষতার জন্য প্রেসিডেনশিয়াল অ্যাওয়ার্ড পান যুক্তরাষ্ট্রের শিক্ষক মাইকেল সসকিল। তিনি অনলাইনে বিশ্বের ৭০টিরও বেশি দেশের শিক্ষার্থীদের সঙ্গে যুক্ত আছেন এবং প্রতিনিয়ত শিক্ষার্থীদের পরামর্শ দিয়ে যাচ্ছেন। শুধু পড়াশোনাই নয়, মাইকেলের শিক্ষার্থীরা বিশ্বব্যাপী নানা জনকল্যাণমূলক কার্যক্রমও পরিচালনা করেন। কেনিয়ার নাইরোবির বস্তিতে বিশুদ্ধ পানির জন্য পানি শোধনাগার প্রতিষ্ঠার জন্য মাইকেলের শিক্ষার্থীরা ১২ হাজার ডলার অনুদান দেন। কেনিয়ার শিক্ষার্থীদের গণিত শিক্ষাও দিয়ে থাকেন এ মার্কিন শিক্ষক।

 

কলিন হেগার্টি, যুক্তরাজ্য

ব্রিটিশ নাগরিক কলিন হেগার্টি লন্ডন কাউন্সিলের একটি ছোট্ট বাসায় বড় হয়েছেন। হেগার্টির আইরিশ মা-বাবার অর্থনৈতিক অবস্থা তেমন ভালো ছিল না। বাবা ছিলেন নির্মাণকর্মী এবং মা পরিচ্ছন্নতাকর্মী। পরিবারের একমাত্র সন্তান হিসেবে তিনি বিশ্ববিদ্যালয় পর্যন্ত পড়াশোনা করেছেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে গণিতের ওপর ডিগ্রি অর্জন করেন কলিন। পড়াশোনা শেষে লন্ডন স্কুলের ১১ থেকে ১৮ বছর বয়সী বাচ্চাদের গণিত শেখানো শুরু করেন। গণিত নিয়ে বাচ্চাদের ভয় তাড়ানোর জন্য তিনি সহজ ও মজার সব পদ্ধতি বেছে নেন। গণিতের এসব পদ্ধতি নিয়ে কলিন ১৫ শ অনলাইন ভিডিও প্রকাশ করেন, যা সারা বিশ্বে ৫০ লাখ শিক্ষার্থী এরই মধ্যে ভিজিট করেছে। ইংল্যান্ডের ৬৫টি স্কুলে কলিনের গণিত সমাধান পড়ানো হয়। গণিত শিক্ষার পদ্ধতি নিয়ে কলিন নিয়মিত ‘স্ট্যাটাস’ ও টুইট পোস্ট করেন। ২০১৫ সালে কলিন হেগার্টি ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছ থেকে জাতীয়পর্যায়ে সেরা শিক্ষকের পুরস্কার গ্রহণ করেন।

 

হানান আল থ্রুব, ফিলিস্তিন

হানান আল থ্রুব ফিলিস্তিনের শরণার্থীশিবিরে বড় হয়েছেন। দেশটিতে শিক্ষা দানে অনেক বাধা-বিপত্তি রয়েছে। হানান শিক্ষার্থীদের পরিবারের সঙ্গে কথা বলে বিশ্বাস অর্জন করতে পেরেছেন। তাঁর বিষয় সাহিত্য। স্কুলে বাচ্চাদের সঙ্গে যাতে দুর্ব্যবহার না করা হয় এবং সবাইকে ক্লাসে হাসিখুশি রাখার জন্য নিয়মিত কাজ করে যাচ্ছেন তিনি। প্রতিকূল পরিবেশে এমন একটি চ্যালেঞ্জিং কাজ অব্যাহত রাখার কারণেই মূলত তালিকায় তাঁকে রেখেছে ফোর্বস।


মন্তব্য