kalerkantho


আইইউবি কয়েক দশকের পরিকল্পনা নিয়ে কাজ করছে

অধ্যাপক ওমর রহমান বিশ্বখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়েছেন, সেখানে অধ্যাপনা করেছেন। এই কৃতী শিক্ষক ছয় বছর ধরে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর উপাচার্যের দায়িত্ব পালন করছেন। তাঁর মুখোমুখি হয়েছেন হিমেল হাসান

১ মার্চ, ২০১৭ ০০:০০



আইইউবি কয়েক দশকের পরিকল্পনা নিয়ে কাজ করছে

ছাত্র-ছাত্রীদের কাছে আপনার চাওয়া কী?

তারা যেন শুধু পড়ালেখা নিয়েই পড়ে না থাকে, পরবর্তী সময় জীবনের জন্যও যেন নিজেদের খুব ভালোভাবে তৈরি করতে পারে। তাদের সব দিকেই পারদর্শী হতে হবে।

তারা যেমন লেখাপড়া করবে, তেমনি খেলাধুলা করবে, গবেষণাও করবে। স্থানীয় বাজারের জন্য গ্র্যাজুয়েট তৈরি হয়, আমি আমার ছাত্র-ছাত্রীদের বিশ্বের যেকোনো জায়গায় দেশের প্রতিনিধিত্ব করার উপযোগী করে তৈরি করছি।  

 

সে জন্য কী উদ্যোগ নিয়েছেন?

বিশ্ববিদ্যালয় শুধু পড়ানোর জায়গাই নয়, এটি জ্ঞান সৃষ্টির কেন্দ্র। সে জন্য গবেষণা করা প্রয়োজন। তবে আমাদের দেশে গবেষণা কার্যক্রমকে তেমনভাবে গুরুত্ব দেওয়া হয় না। তার পরও আমার বিশ্ববিদ্যালয়ে যাতে গবেষণা বেশি হয়, সে জন্য চেষ্টা করে চলেছি। আমাদের মতো এত গবেষণা এ দেশের আর কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ে হয় কি না আমার জানা নেই।   এ জন্য আমরা বিশ্বের নামি বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে শিক্ষাচুক্তি করেছি। ফলে তাদের কাছ থেকে যথেষ্ট সহযোগিতা লাভ করছি।

সব মিলিয়ে বলতে পারি—আইইউবি ৫-১০ বছর পরে কী হবে সেই পরিকল্পনা নিয়ে এগিয়ে চলছে না, কয়েক দশকের পরিকল্পনা হাতে নিয়ে কাজ করছে।

 

জেনেছি, মুক্তিযুদ্ধকে বিশেষ গুরুত্ব দিয়েছেন?

আমি দায়িত্বভার নেওয়ার পর ছাত্র-ছাত্রীদের মুুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে মুক্তিযুদ্ধভিত্তিক ছবিগুলো দেখানো হয়। এ ছাড়া বই-পুস্তক তো আছেই। ফলে তারা আমাদের স্বাধীনতার ইতিহাস আরো ভালোভাবে জানতে পারছে।


মন্তব্য