kalerkantho


ক্যাম্পাস টিপস

মগজে ঝড় তুলতে

২২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



মগজে ঝড় তুলতে

নতুন কিছু করার ইচ্ছা কার না থাকে। তবে এর জন্য চাই নতুন আইডিয়া।

মানে আরেকজন ইতিমধ্যে করে ফেলেছে—এমন কিছু করতে যাওয়া মানে নকল করা। বিশেষ করে নতুন কোনো টপিক নিয়ে যদি গবেষণা করতে যাও তাহলে নতুন করেই ভাবতে হবে। আর এ কাজ সহজ নয় মোটে। কথায় বলে নতুন কিছু ভাবার সময় মগজে তুলতে হয় ঝড়। প্রশ্ন হলো, মগজে ঝড় তোলা বিষয়টা আসলে কী?

প্রথমেই দরকার আইডিয়া। নতুন আইডিয়া পাওয়ার সুনির্দিষ্ট কোনো উপায় না থাকলেও আছে কিছু চালাকি। যে চালাকি শুধু আইডিয়ার জন্যই নয়, নতুন করে শিখতেও কাজে আসে। এর মধ্যে প্রথমেই আছে হযবরল শব্দ তৈরির খেলা। এলোমেলো শব্দ বসিয়ে ছড়া বানাতে পারো।

এতে মাথায় একসঙ্গে হিজিবিজি অনেক শব্দ এসে ভিড় করবে। আর সেখান থেকেই দেখবে কোনো একটা শব্দ ঠং করে গাঁথবে মাথায়। ওটা নিয়েই এগিয়ে যেতে পারো। লিখে ফেলতে পারো কোনো গল্প বা ফিচার। করে ফেলতে পারো ছোটখাটো গবেষণা।

মগজে ঝড় তোলাকে ইংরেজিতে বলে ব্রেইনস্টর্মিং। আর এই ব্রেইনস্টর্মিং লিখে গুগলে সার্চ দিলেও পাওয়া যাবে অনেক অনেক টিপস। এর মধ্যে একটি হলো দল বেঁধে আলোচনা। দু-তিনজন বন্ধু মিলে যার মাথায় যা আসে হুটহাট করে সব শেয়ার করতে পারো। লিখে নিতে হবে খুঁটিনাটি সব। কারো কোনো আইডিয়াই শুরুতে বাদ দেওয়া যাবে না। এতে চিন্তায় ডুবে থাকবে না কেউ। মাথায় যা থাকবে সবই বের হয়ে যাবে। সত্যিকারের ঝড় উঠবে নিউরনে।

 

—ফয়সল আবদুল্লাহ


মন্তব্য