kalerkantho


ওয়েব রিভিউ

গেইমস খেলে বিবর্তন শেখো

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



গেইমস খেলে বিবর্তন শেখো

বিবর্তন নিয়ে কত প্রশ্নই না জাগে। সেসব প্রশ্নের জবাব দেবে নোভা ল্যাবস। নোভা ল্যাবস হচ্ছে পিবিএসের একটি অনলাইন ল্যাবরেটরি। ওয়েব ঠিকানা http://www.pbs.org/wgbh/nova/labs/lab/evolution/| এই ঠিকানায় ঢুকলে একটি পাতা আসবে যেটির নাম ইভল্যুশন ল্যাব। এটাই নোভা ল্যাব।

এটি মূলত একটি গেমস। তাই সাইটের নিচেই খুঁজে পাবে প্লে-গেম বাটন। সরাসরি গেম খেলতে না যাওয়াই ভালো; বরং পাতার নিচের দিকে ইভল্যুশন ভিডিও কুইজেস বাটনে ক্লিক করে গেমসের জন্য প্রয়োজনীয় পড়াশোনাটা আগে সেরে নাও। এখানে ইন্ট্রোডাকশন টু ইভল্যুশন বাটনে একটি ভিডিও দেখতে পাবে, যেখানে তথ্য-উপাত্ত দিয়ে বিবর্তন বোঝানো হয়েছে। এর পরের বাটনেই আছে এভিডেন্স অব ইভল্যুশন, এই বাটনে বিবর্তনের কয়েকটি প্রমাণ দেওয়া আছে। এর পরের বাটনে ডিএনএর মাধ্যমে কিভাবে বিবর্তন হয় তা সংক্ষেপে দেখানো হয়েছে।

তিনটি ভিডিও দেখা হয়ে গেলে গেমস খেলতে চলে যাও। গেমসের নিয়মকানুনেরও একটি টিউটরিয়াল পাবে। নিয়মটা কিছুটা এমন—তোমাকে প্রাণী বা উদ্ভিদের ছবি দেওয়া হবে। যাদের মধ্যে কী কী মিল আছে তা বুঝতে পারবে ম্যাগনিফায়িং গ্লাসে ক্লিক করে। এতে প্রতিটি প্রাণী ও উদ্ভিদের বৃত্তান্ত পাবে। এরপর ওই প্রাণী বা উদ্ভিদকে ওপরের কালো বর্গাকৃতির জায়গায় নিয়ে যেতে হবে। গেলেই সেখানে গাছের মতো একটি আকার সৃষ্টি হবে। এরপর পাশে একটি কমন উপাদানের ডট দেওয়া থাকবে, যা গাছের কাণ্ড অর্থাৎ যেখান থেকে দুটি ডাল আলাদা হয়েছে সেখানে দিতে হবে। ব্যস, প্রথম মিশন শেষ করতেই তোমাকে একটি কুইজ দেওয়া হবে। কুইজের সঠিক উত্তর দিলে তুমি পরের পাজল খেলার যোগ্যতা অর্জন করবে। এভাবেই তোমাকে বিশাল একটি বিবর্তন গাছ বানাতে হবে।

 

     —মিজানুর রহমান


মন্তব্য