kalerkantho


ক্যাম্পাস টিপস

দ্রুত পাঠে মনে থাকে

একটু পড়ার পরই মনে হতে পারে দূর ছাই, যা পড়েছি কিছুই মনে নেই! জেনে রাখো ভুলে যাওয়া বা মনে থাকার সঙ্গে মেধার সম্পর্ক নেই, আছে চর্চা ও কৌশলের! ওইডিবি ডট অর্গ থেকে মনে রাখার একটি কৌশল জানাচ্ছেন ফয়সল আবদুল্লাহ

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



দ্রুত পাঠে মনে থাকে

অনেককেই বলতে শুনবে এত দ্রুত পড়ে শেষ করেছ, মাথায় কিছু থাকবে তো? উত্তরটা হলো—থাকবে, একেবারে হুবহু মুখস্থ না থাকলেও মূল বক্তব্যটা মাথায় থাকবে এবং সেটা ভালোমতোই গেঁথে যেতে পারে।

কিন্তু কারণটা কী? প্রথমত, কোনো কিছু দ্রুত পড়লে মনোযোগ পুরোপুরি ওই পড়ার দিকেই থাকবে। মনের ভেতর যে ফিসফিস করে কথাবার্তা চলতে থাকে, সেটা একদম বন্ধ হয়ে যাবে। অর্থাৎ শুধু পড়ার গতি বাড়িয়ে দিয়েই তুমি মনোযোগটা পুরোপুরি দিতে পারবে।

দ্বিতীয়ত, দ্রুত পড়লে চোখ আর মস্তিষ্কের ভেতর দ্রুত তথ্য আদান-প্রদান হয়। তথ্য প্রক্রিয়াজাতও হয় দ্রুত। এতে মগজের ব্যায়াম হয় ভালো। তথ্য আদান-প্রদানের চ্যানেলটাও তাজা থাকে।

তৃতীয়ত, দ্রুত পাঠের কারণে তোমার মগজ স্বয়ংক্রিয়ভাবেই দেখবে অপ্রয়োজনীয় কথাগুলোকে ছেঁকে ফেলে দিচ্ছে। দেখবে চোখে পড়ছে কেবল গুরুত্বপূর্ণ শব্দগুলোই; ইংরেজিতে যাকে বলে ‘কি-ওয়ার্ড’। আর এই শব্দচাবিই পরে খুলে দেবে স্মৃতির বন্ধ জানালা।

দ্রুত পড়ার জন্য নিজের ইচ্ছাই যথেষ্ট। তবে কত দ্রুত পড়তে হবে সেটা যদি বুঝতে কষ্ট হয় এর জন্য আছে অ্যাপ ও ওয়েবসাইট। https://www.spreeder.com/app.php ঠিকানায় গেলেই পাবে একটি টেক্সট বক্স। তাতে তোমার লেখাটা (ইউনিকোড ফন্টে) লিখে দিয়ে ‘স্প্রিড’ বাটনে ক্লিক দিলেই শুরু হয়ে যাবে দ্রুত পঠন। স্ক্রিনে সেকেন্ডে তিন চারটি করে শব্দ আসতে থাকবে, আর তোমাকেও এক দৃষ্টিতে তাকিয়ে থেকে পড়তে হবে পুরোটা।


মন্তব্য