kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ওয়েব রিভিউ

জীববিজ্ঞানে ভয়? আছে ইন্টার‍্যাক্টিভ বায়োলজি

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



জীববিজ্ঞানে ভয়? আছে ইন্টার‍্যাক্টিভ বায়োলজি

তোমরা যারা জীববিজ্ঞান পছন্দ করো তাদের জন্য আজকের ওয়েব রিভিউ। ভবিষ্যতে ডাক্তার হতে হলে তোমাদের অবশ্যই জীববিজ্ঞান পড়তে হবে।

জীববিজ্ঞান পড়ার ভালো উপায় ভিডিও ছাড়া আর কী হতে পারে? একবার ইউটিউবে ইন্টার‍্যাক্টিভ বায়োলজি চ্যানেলটিতে ঢুকেই দেখো। একটি ভিডিও দেখে এরপর গোগ্রাসে গিলে ফেলতে ইচ্ছা করবে ১৭৭টি ভিডিও। লেসলি স্যামুয়েল নামে একজন শিক্ষক চ্যানেলটিতে জীববিজ্ঞানের বিভিন্ন বিষয় সচিত্র বোঝান। চ্যানেলটির নাম ইন্টার‍্যাক্টিভ বায়োলজি। এই চ্যানেলে মজা করে জীববিজ্ঞান শেখানো হয়। যেমন রক্তচাপ বোঝাতে জল বেলুন, ব্লক বোঝাতে হোসপাইপ ব্যবহার করেন স্যামুয়েল। চ্যানেলের লিংক : youtube.com/user/InteractiveBiology

এই চ্যানেলের আছে ওয়েবসাইটও। লিংক : http://www.interactive-biology.com/

ইন্টার্যাক্টিভ বায়োলজিতে কোনো বিষয়ে ভিডিও পাওনি? সমস্যা নেই। তুমি চাইলে খুঁজে দেখতে পারো আরমানদো হাসুদুনগান চ্যানেলে, দেখতে পারো এনাটমি জোনেও। দুটি চ্যানেলই বেশ জনপ্রিয়। তোমাদের অনেকের বাসায় কম্পিউটার বা ইন্টারনেট না-ও থাকতে পারে। চাইলে তোমরা বন্ধুদের মধ্যে গ্রুপ করে যার বাসায় আছে সেখানে গিয়ে ভিডিও দেখো ও খাতা-কলম নিয়ে বসে পড়ো। ও হ্যাঁ, জীববিজ্ঞান পড়তে মানবদেহের ছবি আঁকতে হয় নিশ্চয়ই। জটিল সময়সাপেক্ষ এসব ছবি আঁকার সহজ পদ্ধতিও জানাবে ইউটিউব। তোমাকে শুধু কষ্ট করে কী খুঁজছ তা ইউটিউবকে জানাতে হবে। অর্থাৎ সার্চ দিতে হবে।

এনাটমি জোনের লিংক: youtube.com/user/TheAnatomyZone

আরমানদো হাসুদুনগানের লিংক : youtube.com/user/armandohasudungan

—মিজানুর রহমান


মন্তব্য