kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০১৬। ১৮ অগ্রহায়ণ ১৪২৩। ১ রবিউল আউয়াল ১৪৩৮।


ক্যাম্পাস টিপস

স্কুলে অঙ্ক শেখার খেলা

কম্পিউটার বা মোবাইলে নয়, ক্লাসরুমেও চাইলে খেলা যায় মজার খেলা। আনন্দ তো আছেই, বাড়বে বুদ্ধিও। এমন এক খেলার কথা জানাচ্ছেন ঈশিকা নাজনীন

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



স্কুলে অঙ্ক শেখার খেলা

খেলার নাম ব্যাক টু ব্যাক। সংখ্যা নিয়ে গুণ-ভাগ বা যোগ করতে শিখেছে যারা, তাদের জন্য এ খেলা।

চাইলে একটু বড়রাও খেলতে পারে।

 

খেলার নিয়ম

প্রথমে দুজন খেলোয়াড় বাছাই করতে হবে। তারা ছবির মতো করে বোর্ডের সামনে পিঠাপিঠি হয়ে দাঁড়াবে। তারা বোর্ডে দুটি সংখ্যা লিখবে এবং কেউ কারোরটা দেখতে পারবে না। এ কারণেই খেলার নাম ব্যাক টু ব্যাক। সাধারণত ছোট ক্লাসের খেলোয়াড়রা এখানে ২-৯-এর মধ্যে দুটি সংখ্যা লিখবে। আর বড় ক্লাসের খেলোয়াড়রা লিখবে দুই অঙ্কের সংখ্যা। তাদের সংখ্যা লেখা হয়ে গেলে তারা ঘুরে পেছনে থাকা ছাত্রছাত্রীদের দিকে তাকাবে। তবে শর্ত হলো ওই দুজন কিছুতেই বোর্ডে লেখা অন্যজনের সংখ্যাটা দেখতে পারবে না। এরপর পেছনে বসে থাকা ছাত্রছাত্রীরা একযোগে ওই দুটি সংখ্যা দিয়ে তৈরি করা নতুন কয়েকটি সংখ্যা জোরে জোরে বলবে। সেটা হতে পারে ওই দুটি সংখ্যার যোগফল বা গুণফল বা ভাগফল। যেমন: দুজনের একজন লিখল ৫, আরেকজন লিখল ৮। পেছনে বসে থাকা সবাই চিত্কার করে বলল ৪০ (গুণ), আবার কেউ কেউ বলল ১৩ (যোগ), আবার কেউ বলল ৩ (বিয়োগ ফল)। এই চিত্কার শুনেই দ্রুত ভাবতে শুরু করবে ওই দুই খেলোয়াড়। তাদের মধ্যে যে আগে অন্যজনের সংখ্যাটা বলে দিতে পারবে সে হবে বিজয়ী। যেমন ধরো, যে খেলোয়াড় বোর্ডে ৮ লিখেছে, সে চিত্কারের মধ্যে ৪০ আর ১৩ শুনেই বুঝে ফেলল প্রতিপক্ষের সংখ্যাটা হলো ৫। কারণ সে দ্রুত ভাবতে পেরেছে যে ৮-এর সঙ্গে ৫ গুণ করলে ৪০ হয় আর যোগ করলে হয় ১৩। অর্থাৎ দ্রুত যে মনে মনে গুণ আর যোগ করতে পারবে সে-ই হবে বিজয়ী।

 

খেললে যা হবে

এই খেলা খেললে মনে মনে ছোটখাটো অঙ্ক করার গতি বাড়বে। ধীরে ধীরে এক সংখ্যা থেকে দুই সংখ্যার খেলা খেললে দেখা যাবে ক্যালকুলেটর ছাড়াই হয়ে যাচ্ছে বড় বড় যোগ আর গুণ।


মন্তব্য