kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


ভিনদেশি ক্যাম্পাস

স্কুলগুলো এখনো খোলা!

অনেক আগেও ছিল স্কুল। আর সেগুলো ধীরে ধীরে বিলীন হয়ে গেলেও এখনো কিছু টিকে আছে। চলছে হরদম পড়াশোনা। হাজার বছর আগে থেকে টিকে থাকা কয়েকটি স্কুলের কথা জানাচ্ছেন সজল সরকার

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



স্কুলগুলো এখনো খোলা!

দ্য কিংস স্কুল, ইংল্যান্ড

ইংল্যান্ডের বিখ্যাত দ্য কিংস স্কুল প্রতিষ্ঠিত হয় ৫৯৭ সালে। শাসক সেন্ট অগাস্টান ইংল্যান্ডে এ স্কুল তৈরি করেন।

পরে ১৫৪১ সালে অষ্টম হেনরির শাসনামলে স্কুলটির প্রসার ঘটে। স্কুলের প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকার জোগান নির্দিষ্ট করেন হেনরি-৮। প্রতিষ্ঠা থেকে পরবর্তী সব সময়ই রাজাদের তত্ত্বাবধানে পরিচালিত হওয়ায় এ স্কুলটি কিংস স্কুল নামে পরিচিত হয়েছে।  

 

 

জিমনাসিয়াম পলিনাম, জার্মানি

জার্মানির সবচেয়ে পুরাতন মাধ্যমিক স্কুল জিমনাসিয়াম পলিনাম বিশ্বের মধ্যে পুরনো স্কুলের একটি। লাডগার মিশনারিদের দ্বারা ৭৯৭ সালে প্রতিষ্ঠিত হয় স্কুলটি। মূলত খ্রিস্টান ধর্ম প্রচারের জন্য এ স্কুলের কার্যক্রম পরিচালিত হতো। ৮০৫ সালে যখন লাডগার মুনস্টারের বিশপ নিযুক্ত হন, তখন স্কুলটি ধর্মীয় স্কুল হিসেবে কার্যক্রম পরিচালনা করে। এখন পর্যন্ত স্কুলটি তার খ্যাতি ধরে রেখেছে। ২০০৭ সালে জিমনাসিয়াম পলিনাম স্কুলটি ইউরোপের ১৫টি স্কুলের মধ্যে ‘স্কুল অব ইউরোপ’ উপাধিতে ভূষিত হয়।

 

 

ভাইবর্গ ধর্মীয় স্কুল, ডেনমার্ক

ডেনমার্কের ভাইবর্গে খ্রিস্টান ক্যাথোলিকদের দ্বারা এ স্কুলটি প্রতিষ্ঠিত হয় ১০৬০ সালে। শুরুতে স্কুলটিতে বাচ্চাদের বাইবেল পড়ানো, প্রার্থনা করা এবং রোমান ভাষা শেখানো হতো। ধর্মীয় নেতাদের দ্বারা পরিচালিত স্কুলটি ১৫৩৬ সালে প্রটেসট্যান্ট বিপ্লবের পর ডেনিস রাজত্বের আওতায় চলে যায়। ১৭৭২ সালে সংস্কার হওয়ার পর স্কুলটি এক নাম্বার গ্রেডে ওঠে। ১৮০০ সালের পর থেকে স্কুলে শিক্ষার্থী ও শিক্ষক বেড়ে যায় এবং লাইব্রেরি ও খেলার মাঠ নির্মাণে আধুনিক স্কুলে পরিণত হয়। শুরুর পর থেকে শুধু ছেলেরা এ স্কুলে পড়াশোনা করলেও ১৯০৩ সালে ছেলেমেয়ে সবাই স্কুলটিতে পড়াশোনা শুরু করে।  

 

 

চেংডু শিশি হাই স্কুল, চীন

বিশ্বের সবচেয়ে পুরনো স্কুলের মধ্যে চীনের সিচুয়ান প্রদেশের চেংডু হাই স্কুল অন্যতম। খ্রিস্টপূর্বাব্দ ১৪৩ থেকে ১৪১ সালের মধ্যে স্কুলটি প্রতিষ্ঠিত হয়। পাথরে নির্মিত স্কুলটি হ্যান সাম্রাজ্যের আমলে বানানো। আগুনে পুড়ে যাওয়ার পর স্কুলটি মেরামত করা হয় ১৯৬ খ্রিস্টাব্দে এবং ১৬৬১ সালে আবারও আধুনিক ভবন নির্মিত হয়। সর্বশেষ সংস্কার করা হয় ১৯০২ সালে এবং ১৯০৪ সালে মাধ্যমিক পর্যায়ে উন্নীত হয় প্রাচীন এ স্কুলটি।

 

 

ইয়েলু একাডেমি, চীন

চীনের হুনান প্রদেশের রাজধানী চাংসায় জিয়াং নদীর তীরে ৯৭৬ সালে প্রতিষ্ঠিত হয় ইয়েলু একাডেমি। বাচ্চাদের প্রাথমিক শিক্ষা দেওয়া শুরু করে স্কুলটি আস্তে আস্তে বিস্তৃতি লাভ করে। সম্রাট কায়বোর শাসনামলে চীনে শিক্ষার গুরুত্ব পায় এবং হুনান প্রদেশে এ স্কুল প্রতিষ্ঠিত হয়। ১৯০০ সালের পরবর্তী সময়ে ইয়েলু একাডেমি ‘হুনান কলেজ’ হিসেবে প্রতিষ্ঠিত হয় এবং সর্বশেষ ১৯২৬ সালে হুনান বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়।


মন্তব্য