kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


টিফিন আওয়ার

চোখধাঁধানো স্কুল!

বিশ্বে এমন কিছু স্কুল আছে, যা দেখলে বড়রাও বলবে—ইস্, যদি আবার এখানে পড়তে পারতাম! স্কুলের ভবনগুলো দেখলে যে চোখ জুড়াবেই। এমন কিছু স্কুলের হদিস দিচ্ছেন সজল সরকার

২১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



চোখধাঁধানো স্কুল!

কিন্ডারগার্টেন ভেলেজ-রুবিও, স্পেন

এটি এমনভাবে নির্মিত, যাতে শিশুরা যতক্ষণ থাকে, ততক্ষণ দৌড়াদৌড়ি ও খেলাধুলার মধ্যেই ডুবে থাকে। স্কুল ভবনের ছাদ, গ্যারেজ, দরজা-জানালা—সবই শিশুদের কাছে স্বপ্নবাড়ির মতো।

এখানে শিশুরা স্বচ্ছ কাচের সুন্দর গোলাকার জানালায় বসে খেলতেই ভালোবাসে বেশি। স্পেনের লসডেলপডসারটো নামের নির্মাণ প্রতিষ্ঠান এটি তৈরি করেছে।

 

 

 

কেনসিংটন ইন্টারন্যাশনাল, থাইল্যান্ড

ব্যাংককের কিন্ডারগার্টেনটি শিশুদের খেলার স্বর্গরাজ্য। মনোবিকাশের কথা ভেবে যথেষ্ট জায়গা রাখা হয়েছে স্কুল ক্যাম্পাসে। স্বচ্ছ কাচের বাঁকানো দেয়াল এমনভাবে বসানো হয়েছে, যাতে মনে হবে, ক্লাসরুম আর খেলার মাঠ একেবারে কাছাকাছি। তাই পড়ার সময় শিশুরাও নিজেদের আবিষ্কার করে প্রকৃতির খুব কাছাকাছি।

 

 

 

বারবাপাপা, ইতালি

ইতালির ভিংলা শহর কর্তৃপক্ষ ২০০৬ সালে কিন্ডারগার্টেন নকশা তৈরিতে একটি প্রতিযোগিতার আয়োজন করে। বিজয়ী নকশাটি শিশুদের মধ্যে মূল্যবোধ তৈরি করবে বলে কর্তৃপক্ষ মনে করে। জাতীয় ঐতিহ্য ও সংস্কৃতির ছোঁয়া নিয়ে তৈরি হয়েছে এই স্কুল। ভেতরে যথেষ্ট জায়গা থাকলেও এখানে একসঙ্গে ৬০ জনের বেশি ক্লাস করতে পারে না। শ্রেণিকক্ষ আছে চারটি।

 

 

 

 

 

 

ডালে দে অলিম্পিয়াদে, ফ্রান্স

প্যারিসের অলিম্পিয়াদে কোয়ার্টারে ইভা স্যামুয়েল আর্কিটেকচারের বানানো কিন্ডারগার্টেনটি একটি ছোটখাটো ভাস্কর্যের মতো। ১৯৬০-৭০ সালের নগর পরিকল্পনার অংশ হিসেবে এটি নির্মাণ করা হয়। বাইরের লাল রঙে মোড়ানো জানালা যেমন আকর্ষণীয়, তেমনি ভেতরের আলো-বাতাসে ভরপুর ক্লাসরুমগুলোও নজরকাড়া।

 

 

 

 

 

তেরেন্তেন কিন্ডারগার্টেন ইতালি

ইতালির সাউথ টেইরলের পাহাড়ঘেরা গ্রাম তেরেন্তেন। নীরব এই পাহাড়ি গ্রামে চোখধাঁধানো স্কুল ভবন বানিয়েছে নির্মাণ প্রতিষ্ঠান ফেল্ড-৭২। ইতালির দক্ষিণের এই অঞ্চল সীমান্তবর্তী। এখানে বিভিন্ন সংস্কৃতির জনগোষ্ঠী বাস করে। এই কিন্ডারগার্টেনের একসঙ্গে লাগানো তিনটি ভবনই বিভিন্ন সংস্কৃতির ধারক। প্রকৃতির কোল ঘেঁষে থাকা স্কুলটিতে ইস্পাত বা কংক্রিটের বেশি ব্যবহার না করে পরিবেশবান্ধব উপাদান দিয়ে বানানো হয়েছে।

 

 

 

 

গাছকে ঘিরে স্কুল, জাপান

রাজধানী টোকিওর টাচিকাওয়া শহরে ফুজি কিন্ডারগার্টেন কমপ্লেক্স একেবারেই আলাদা। তেজুকা নামের একটি প্রতিষ্ঠান এটি বানিয়েছে। পুরো স্কুলটি গড়ে উঠেছে একটি গাছকে ঘিরে। গাছের চারপাশে পেঁচানো সিঁড়ি ও শ্রেণিকক্ষ। বাসযাত্রীদের জন্য আছে বিশ্রামাগারও।


মন্তব্য