kalerkantho

মঙ্গলবার । ২৪ জানুয়ারি ২০১৭ । ১১ মাঘ ১৪২৩। ২৫ রবিউস সানি ১৪৩৮।


আয়োজন : ভিকারুননিসা নূন আর্থ ক্লাব

ন্যাশনাল আর্থ কার্নিভালের প্রথম আসরে

সানজিদ সাদ    

১৬ মার্চ, ২০১৬ ০০:০০



ন্যাশনাল আর্থ কার্নিভালের প্রথম আসরে

নগরায়ণ ও অপরিকল্পিত শিল্পায়ন বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিতে দায়ী এবং আমাদের অস্তিত্বের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। এখন প্রশ্ন হলো, কিভাবে আমরা এই চ্যালেঞ্জ মোকাবিলা করব? এরই উত্তর খুঁজতে প্রথমবারের মতো ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে গেল ন্যাশনাল আর্থ কার্নিভাল।

এতে অংশ নেয় নটর ডেম কলেজ, ঢাকা কলেজ, ঢাকা রেসিডেন্সিয়াল কলেজ, হলিক্রস কলেজ, সাভার ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসসহ ৪৫টি স্কুল, ২৬টি কলেজ ও ২৪টি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। ধরিত্রীকে রক্ষার জন্য সচেতনতা বৃদ্ধিতে ছিল আর্থ কার্নিভালে নেচার অলিম্পিয়াড, প্রজেক্ট ডিসপ্লে, মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন, ওয়াল ম্যাগাজিন কম্পিটিশন, ফিল্ম প্রদর্শনীসহ নানা আয়োজন।

ভিকারুননিসা নূন আর্থ ক্লাব তিন দিনের এই উৎসবের আয়োজন করে। ৩ মার্চ শুরু হয়ে এটি চলে ৫ মার্চ পর্যন্ত। এ পুরো আয়োজনের পেছনে ছিলেন ক্লাবের মডারেটর মমতাজ বেগম ও শিক্ষকরা। ক্লাবের কার্যকরী পর্ষদের দায়িত্বে থাকা জান্নাতুল ফেরদৌস দোলা, নিশা মাহাবুবা সালাম, জেবা ফারাহ হক, আবেরা আঞ্জুম, কিমিয়া-তুজ-জামান, জান্নাতুল ফেরদৌস মীম, শেখ ফারিয়া হোসেন, তামান্না রহমান ও জামিলা বুপাশা খুশবুদের ঘুম হারাম। প্রত্যেকেই এই প্রতিষ্ঠানের শিক্ষার পাঠ চুকিয়ে এখন বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ অতিথি আনিসুল হকের বক্তৃতার মাধ্যমে কার্নিভাল শুরু হয়। এর পরেই শুরু হয় প্রজেক্ট ডিসপ্লে, ওয়াল ম্যাগাজিন ডিসপ্লে, ফটোগ্রাফি ডিসপ্লে ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এরপর শুরু হয় গ্রিন ব্রেইন। ব্যতিক্রমী এই ইভেন্টে ছাত্রছাত্রীদের পরিচ্ছন্ন পরিবেশ তৈরির ওপর সমস্যা সমাধান করতে দেওয়া হয়। তৃতীয় দিন পর্যন্ত চলে প্রজেক্ট ও ওয়াল ম্যাগাজিন ডিসপ্লে। ফটোগ্রাফি প্রতিযোগিতার নির্বাচিত কিছু চিত্র একটি তাঁবুতে প্রদর্শনের ব্যবস্থা করা হয়। ফটোগ্রাফি প্রতিযোগিতায় কলেজ লেভেলে পুরস্কার জিতে সরকারি বিজ্ঞান কলেজের সাব্বির আহমেদ আবিরের ‘ফেস টু ফেস’।

কার্নিভালের ফটোগ্রাফি প্রতিযোগিতায় অংশ নেওয়া শিক্ষার্থী শাফকাত সামিন আনোয়ার বলেন, ‘এ প্রতিযোগিতায় অংশ নিয়ে অনেক ভালো লেগেছে। আগামী দিনে এ রকম আরো আয়োজন দেখতে চাই। ’

দ্বিতীয় দিনের শুরু হয় নেচার অলিম্পিয়াড দিয়ে। নূর মোহাম্মদ পাবলিক কলেজের ‘রিসাইক্লিং ডেথ ইন্টু লাইফ’ প্রজেক্ট জেতে প্রথম পুরস্কার। কুইজে বিজয়ী হয় নটর ডেম কলেজের দল ‘এনডিসি রাউজেস’।

তৃতীয় দিনের শুরু ছিল মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের উত্তেজনাকর রাউন্ড। ইভেন্টটি জিতে নেয় বিএএফ শাহীন কলেজের তাসনুভা।

প্রতিযোগিতা পর্বের শেষে শুরু হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান। ভিকারুননিসা নূন আর্থ ক্লাবের প্রথম বার্ষিক প্রকাশনা ‘আরণ্যক’-এর মোড়ক উন্মোচন করা হয়। এরই মাধ্যমে শেষ হয় তিন দিনের এই আয়োজন।

ভিকারুননিসা নূন আর্থ ক্লাবের মডারেটর মমতাজ বেগম বলেন, ‘আমার সব সময়ের স্বপ্ন ছিল তরুণদের পরিবেশ নিয়ে কাজ করতে দেখা। এই স্বপ্ন সত্যি করার চেষ্টার জন্য আমি আমার মেয়েদের নিয়ে গর্বিত। ’


মন্তব্য