kalerkantho

পথে রং-তুলির আঁচড়ে মুক্তিযুদ্ধের চিত্র

শেকৃবি প্রতিনিধি   

২২ মার্চ, ২০১৯ ০০:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



পথে রং-তুলির আঁচড়ে মুক্তিযুদ্ধের চিত্র

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে ও শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁয়ের মুক্তিযুদ্ধ জাদুঘর সম্মুখস্থ রাস্তায় মুক্তিযুদ্ধের নানা চিত্রাঙ্কন করা হয়েছে।

মুক্তিযুদ্ধ জাদুঘরের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী ও মহান স্বাধীনতা দিবস উদযাপনে ৭ দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠান উপলক্ষে রাস্তায় চিত্রাঙ্কনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে মুক্তিযুদ্ধ জাদুঘর কর্তৃপক্ষ।

জাদুঘরের অন্যতম ট্রাস্টি রফিক উদ্দিন বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় কালের কণ্ঠকে বলেন, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) এর চারুকলা বিভাগের একশত জন শিক্ষার্থীর অংশগ্রহণে ও বার্জার পেইন্টিং এর সহায়তায় মুক্তিযুদ্ধ জাদুঘরের সম্মুখস্থ ৩০ হাজার বর্গ ফুট রাস্তা রং করার কাজ অলরেডি শুরু হয়ে গেছে। রাস্তায় মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন চিত্র রং তুলির মাধ্যমে ফুটে তোলা হবে। যাতে এই পথ দিয়ে চলার সময় এই প্রজন্মের মানুষ মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারে।

ইউডা’র চারুকলার শিক্ষার্থী রায়হান শশী বলেন, যারা দেশের প্রতিরক্ষা বিভাগে কাজ করে তাদের জন্য যেমন কোনো যুদ্ধ একটা প্রাপ্তি। তেমনি একজন শিল্পীর জন্য প্রাপ্তি হলো কোনো কিছু রং তুলির আচরে ফুটিয়ে তোলার সুযোগ। আমরা মুক্তিযুদ্ধ দেখিনি। গল্পে শোনা মুক্তিযুদ্ধকে আমরা মুক্তিযুদ্ধ জাদুঘরের সম্মুখে ফুটিয়ে তোলার সুযোগ পেয়েছি। এটা আমাদের অনেক বড় প্রাপ্তি।

ইউডা’র পেইন্টিংস বিভাগের প্রধান উত্তম কুমার বলেন, মুক্তিযুদ্ধের যে অনুভূতি তা রংয়ের মাধ্যমে ফুটিয়ে তোলা সম্ভব না। চিত্রাঙ্কনের মাধ্যমে মুক্তিযুদ্ধের কথা স্মরণ করিয়ে দিতে চাই।

জাদুঘরের অন্যতম ট্রাস্টি মফিদুল হক বলেন, অনেক ত্যাগের বিনিময়ে আমরা যে স্বাধীন সত্ত্বা অর্জন করেছি তা আজ শিক্ষার্থীরা রং দিয়ে আঁকবে। এটা স্বাধীনতার রং, এটা মুক্তির রং।

মুক্তিযুদ্ধ জাদুঘরের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী ও মহান স্বাধীনতা দিবস উদযাপনে আয়োজিত সাত দিনব্যাপী অনুষ্ঠান বিকেল ৫টায় শুরু হবে। শেষ হবে ২৮ মার্চ সন্ধ্যায়। এ ছাড়াও ২২ মার্চ থেকে ২৮ মার্চ প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত জাদুঘরে মুক্তিযুদ্ধ বিষয়ক বইমেলা অনুষ্ঠিত হবে।

মন্তব্য