kalerkantho

জাবিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও শিশু দিবস পালিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৭ মার্চ, ২০১৯ ১৭:০৪ | পড়া যাবে ৩ মিনিটে



জাবিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও শিশু দিবস পালিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে আজ রবিবার সকাল ১০টায় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মো. নুরুল আলম ও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আমির হোসেনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণ থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে গিয়ে শেষ হয়। পরে হলের সামনে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এর পর একে একে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট, আবাসিক হল, শিক্ষকদের সংগঠন, সিন্ডিকেট ও সিনেট সদস্য, হল প্রাধ্যক্ষ, কর্মকর্তা-কর্মচারি এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।

শোভাযাত্রায় কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, বিভিন্ন অনুষদের ডিন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, অফিসার ও কর্মচারিগণ অংশগ্রহণ করেন।

এর আগে রাত ১২টা ১ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় কেক কেটে দিনের কর্মসূচি শুরু করা হয়। সকাল ৯টায় উপ-উপাচার্য (শিক্ষা) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ শীর্ষক রচনা প্রতিযোগিতা উদ্বোধন করেন।

বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে ‘বঙ্গবন্ধু: স্মৃতিতে অবিনশ্বর’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অধ্যাপক ড. মো. আবদুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে উপ-উপাচার্য (শিক্ষা) বলেন, ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক অবিচ্ছেদ্য নাম। বাঙালি জাতির মনোজগতে বঙ্গবন্ধু চির জাগরুক হয়ে আছেন। স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান জাতি চিরদিন স্মরণ রাখবে।’

অনুষ্ঠানে আলোচক ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরিচালক ড. রেজাউল ইসলাম, ছাত্রলীগ জাবি শাখার সভাপতি মো. জুয়েল রানা, সাধারণ সম্পাদক এস এম আবু সুফিয়ান চঞ্চল প্রমুখ। আলোচনা সভা পরিচালনা করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ।

এদিকে দিবসটি উপলক্ষে আনন্দ শোভাযাত্রা করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। আনন্দ শোভাযাত্রা শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা ও সাধারণ সম্পাদক এস এম আবু সুফিয়ান চঞ্চলের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি নিবেদন এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বৃক্ষরোপন ও সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে খাবার বিতরণ কর্মসূচি পালন করা হয়।

মন্তব্য