kalerkantho


ঢাবি ‘ঘ’ ইউনিটে প্রথম হওয়া সেই শিক্ষার্থী পুনঃভর্তি পরীক্ষা দেয়নি!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ নভেম্বর, ২০১৮ ২১:৩৪



ঢাবি ‘ঘ’ ইউনিটে প্রথম হওয়া সেই শিক্ষার্থী পুনঃভর্তি পরীক্ষা দেয়নি!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটে প্রথমবারের পরীক্ষায় প্রথম স্থান অর্জন করা জাহিদ হাসান আকাশ নামের সেই শিক্ষার্থী পুনঃভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেননি।

প্রশ্ন ফাঁস হওয়ায় দ্বিতীয়বার আয়োজন করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার। তবে সোমবার ‘ঘ’ ইউনিটের এই পুনঃভর্তি পরীক্ষায় অংশ নেননি জাহিদ হাসান আকাশ নামের ঐ শিক্ষার্থী।

গত ১৬ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ফাঁসকৃত প্রশ্নের পরীক্ষায় অংশ নিয়ে ১২০ নম্বরের মধ্যে ১১৪ দশমিক ৩০ পেয়েছিলেন জাহিদ হাসান আকাশ। এর আগে ঢাবি ভর্তি পরীক্ষার ইতিহাসে কখনো কেউ এত নম্বর পায়নি ।

ওই ফলাফলে এই শিক্ষার্থী বাংলায় ৩০ এর মধ্যে ৩০, ইংরেজিতে ৩০ এর মধ্যে ২৭.৩০ পেয়েছিলেন। ব্যবসায় অনুষদ পড়ে আসা এই শিক্ষার্থী ‘ঘ’ ইউনিটে মোট ১২০ নম্বরের মধ্যে তিনি ১১৪.৩০ পেয়ে সম্মিলিত মেধাতালিকার বাণিজ্য শাখায় প্রথম স্থান অধিকার করেছিলেন। এই স্কোর ছিল গত ২০ বছরের রেকর্ড।

অথচ নিজের ইউনিট ‘গ’-তে অংশ নিয়ে আকাশ বাংলায় ১০.৮, ইংরেজিতে ২.৪০ সহ মোট ১২০ এর মধ্যে ৩৪.৩২ পেয়েছিলেন। এজন্যই প্রশ্ন ওঠে তার সফলতা এবং মেধা নিয়ে।

পরে প্রশ্নফাঁসের অভিযোগে প্রমাণিত হওয়ার পর পরীক্ষা বাতিল করে নতুন করে পরীক্ষা গ্রহণের দাবি ওঠে। সেই আন্দোলনের প্রেক্ষিতে কর্তৃপক্ষ ১৬ নভেম্বর ‘ঘ’ ইউনিটে পুনঃভর্তি পরীক্ষা নেয়।

পুনঃভর্তি পরীক্ষায় ১৬ হাজার ১৮১ জন ভর্তিচ্ছু অংশ নেয়।



মন্তব্য