kalerkantho


নটর ডেম কলেজ

ভালো ফলাফলে বাঁধভাঙা উচ্ছ্বাস শিক্ষার্থীদের

পাসের হার কমলেও বেড়েছে জিপিএ ৫

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২০ জুলাই, ২০১৮ ০৩:৩১



ভালো ফলাফলে বাঁধভাঙা উচ্ছ্বাস শিক্ষার্থীদের

ছবি: কালের কণ্ঠ

সময় দুপুর ১টা বেজে ৩০ মিনিট। আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা হয়নি তখনো। কলেজের মাঠে উদ্বেগ আর উত্কণ্ঠায় অপেক্ষমাণ শিক্ষার্থীরা। তবে এরই মধ্যে অনলাইনে ফল পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করছে কেউ কেউ। তবে বাকি শিক্ষার্থীরা তখনো ফল জানতে পারেনি। কিছুক্ষণ পর ফল প্রকাশ হওয়ায় উচ্ছ্বাসে মেতে ওঠে শিক্ষার্থীরা। ফল পেয়ে খুশিতে একে-অন্যকে জড়িয়ে ধরে নাচতে শুরু করে কেউ কেউ। এ সময় তারা এনডিসি এনডিসি বলে স্লোগান দিতে থাকে। 

গতকাল বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফল প্রকাশের পর এভাবেই উচ্ছ্বাস প্রকাশ করে শিক্ষার্থীরা। তবে দিন দিন শিক্ষার্থীদের উচ্ছ্বাস কমে যাচ্ছে বলে জানায় তারা। আনুষ্ঠানিক ঘোষণার আগেই মোবাইল ফোনের মাধ্যমে ফল পাওয়ায় শিক্ষার্থীরা কলেজে আসে না, এ কারণে উচ্ছ্বাস কম হয়। তবে একসময় বাদ্যযন্ত্র বাজিয়ে আনন্দ উদ্যাপন হতো বলে জানালেন কলেজের এক কর্মচারী। 

জানা যায়, কলেজটিতে এবার তিন হাজার ৮৬ শিক্ষার্থী পরীক্ষা দেয়। এর মধ্যে পাস করেছে তিন হাজার ৫৫ জন। পাসের হার ৯৯ শতাংশ। জিপিএ ৫ প্রাপ্তদের সংখ্যা দুই হাজার ৬৯ জন। গত বছর পাসের হার ছিল ৯৯.২৫ শতাংশ ও জিপিএ ৫ পেয়েছিল দুই হাজার ৫৪ শিক্ষার্থী। সেই তুলনায় এ বছর পাসের হার কমলেও জিপিএ ৫-এর সংখ্যা বেড়েছে। এ বছর বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৫ পেয়েছে এক হাজার ৮৩৭ জন, ব্যবসায় শিক্ষা থেকে পেয়েছে ২০৩ জন ও মানবিক বিভাগ থেকে পেয়েছে ২৯ জন। প্রতিষ্ঠানটিতে অকৃতকার্য হয়েছে ৩১ শিক্ষার্থী। 

মাহীর শাহরিয়ার রশীদ উৎসাহ কালের কণ্ঠকে বলেন, ‘ভালো ফল করতে পেরে অনেক ভালো লাগছে। প্রত্যাশা অনুযায়ী ফল পেয়েছি। ভালো ফলের পেছনে চেষ্টার পাশাপাশি আমার মা-বাবা ও কলেজের অনেক অবদান। এখন আমি চায় দেশের ভালো কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে।’ 

নটর ডেম কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত পিউস রোজারিও বলেন, ‘সারা দেশের ফল বিবেচনায় নটর ডেম কলেজের ফল অনেক ভালো হয়েছে। গতবারের তুলনায় এবার পাসের হার ও জিপিএ ৫ দুটোই বেড়েছে। বিগত বছরগুলোতে প্রশ্ন ফাঁস হলেও এবার তা হয়নি। তা ছাড়া উত্তরপত্র মূল্যায়ন যথাযথ হয়েছে। আমাদের শিক্ষাব্যবস্থার এটাই প্রকৃত রূপ।’ 



মন্তব্য