kalerkantho


জবিতে ছাত্র ফ্রন্টের নতুন কমিটি

বিশ্ববিদ্যালয়কে বাণিজ্যিকীকরণের অভিযোগ

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৭ ফেব্রুয়ারি, ২০১৮ ২৩:৫৭



বিশ্ববিদ্যালয়কে বাণিজ্যিকীকরণের অভিযোগ

ছবি: কালের কণ্ঠ

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখার নতুন কমিটি ঘোষণা হয়েছে। আজ মঙ্গলবার বেলা ১১টায় আয়োজিত ৪র্থ সম্মেলনে এ কমিটি ঘোষণা করা হয়। ১৭ সদস্যের কমিটিতে কিশোর কুমার সরকারকে সভাপতি ও গোলাম রাব্বীকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

এ সময় বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের একমাত্র ক্যান্টিনের অবস্থা বেহাল। খাবারের নিম্নমান অথচ বেশি দাম যা শিক্ষার্থীদের জীবনকে দুর্বিসহ করে তুলেছে। শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবি ছিল পরিবহনের ডাবল ট্রিপ চালু করা। কিন্তু প্রশাসন নানা অজুহাত দেখিয়ে পরিবহনে ডাবল ট্রিপ চালু করেনি। অথচ বাণিজ্যিক সান্ধ্যকালীন কোর্সের শিক্ষার্থীদের জন্য রাত্রিবেলা বাসের ব্যবস্থা করা হয়েছে। সংকট নিরসনের চেষ্টা প্রশাসনের না থাকলেও তারা বাণিজ্যিক সান্ধ্যকালীন কোর্স চালু করে বিশ্ববিদ্যালয়কে একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানে পরিণত করেছে। সম্মেলন উদ্বোধন করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নীলাদ্রী চক্রবর্তী রিন্টু। উদ্বোধনের পর একটি র‌্যালি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

সম্মেলনে বক্তারা আরো বলেন, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১২ বছর অতিক্রান্ত হলেও নানা সংকট নিয়ে চলছে ২১ হাজার শিক্ষার্থীর প্রাণ প্রিয় এই শিক্ষা প্রতিষ্ঠান। ২০১৬ সালে প্রধানমন্ত্রীর ঘোষণার পরও উদ্যোগহীনতার অভাবে বাস্তবায়িত হয়নি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ের রূপ। ছাত্র ফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখার সদ্য বিদায়ী সভাপতি মেহরাব আজাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কিশোর কুমার সরকারের পরিচালনায় সম্মেলনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক সিত্তুল মুনা হাসান, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সত্যজিৎ বিশ্বাস ও অর্থ সম্পাদক প্রসেনজিৎ সরকারসহ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

নতুন কমিটির অন্যান্য সদস্যরা হলেন, সহ-সভাপতি প্রসেনজিত সরকার, সাংগঠনিক সম্পাদক সমিত ভৌমিক, দপ্তর সম্পাদক অনিমেষ রায়, অর্থ সম্পাদক ধীমান কুন্ডু, প্রচার ও প্রকাশনা সম্পাদক কৌশিক আহম্মেদ, স্কুল বিষয়ক সম্পাদক তপু সরোয়ার, পাঠাগার বিষয়ক সম্পাদক হারুন অর রশিদ, বিজ্ঞান বিষয়ক সম্পাদক শান্তনা কুন্ডু, সাহিত্য বিষয়ক সম্পাদক মোজাম্মেল হক বাবলু, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক শরিফুল ইসলাম, ক্রিয়া বিষয়ক সম্পাদক স্মরণ দাস। এ ছাড়া নতুন কমিটির সদস্যপদ লাভ করেছেন, তিথি চক্রবর্তী, গোধূলী আহম্মেদ, সজল রবি দাস, সাজ্জাদ হোসাইন।


মন্তব্য