kalerkantho


ভুলের জন্য ঢাবিকে ক্ষমা চাইতে বলেছে বাকৃবি পরিবার

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি   

২৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ভুলের জন্য ঢাবিকে ক্ষমা চাইতে বলেছে বাকৃবি পরিবার

ব্যানারে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) নাম 'ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়' লেখার জন্য ক্ষমা চাইতে বলেছে বাকৃবি পরিবার। ব্যানারের এ ছবি সামাজিক মাধ্যমে (ফেসবুকে) প্রচার হলে ক্ষুব্ধ হয়ে পড়েন শিক্ষার্থীরা।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সূর্যসেন অ্যাসোসিয়েশন অব হিস্টি আজ শুক্রবার আনন্দ ভ্রমণে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) আসেন। এ জন্য তারা একটি ব্যানার ছাপান, সেখানে তারা বিশ্ববিদ্যালয়ের নামটি 'বাংলাদেশ' না লিখে 'ময়মনসিংহ' লিখেন।  

এ ছাড়াও আগামীকাল শনিবার আনন্দ ভ্রমণে আসার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের সামনে আরেকটি ব্যানার ঝুলাতে দেখা গেছে। হাউজ অব পলিটিক্যাল থিংকারস নামের একটি সংগঠন সেটি ঝুলিয়েছেন। সেখানেও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যায়ের স্থলে 'ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়' লেখা হয়েছে।

এগুলো দেখেই ক্ষোভ আর বিরূপ মন্তব্য প্রকাশ করতে দেখা গেছে বাকৃবি পরিবারের সদস্যদের। শত শত ফেসবুক পোস্টে ঢাবির এ ভুলকে ধিক্কার জানিয়েছেন শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তারা। তারা বলছেন যেহেতু বিষয়টি লিখিত ছিল, লিখিত আকারেই ক্ষমা চাইতে হবে বাকৃবির কাছে।

উপজেলা মৎস্য কর্মকতা ও বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র কৃষিবিদ মো. সাইদুর রহমান ফেসবুকে লিখেছেন, 'যে বিশ্ববিদ্যালয়ের অবদানের আজকে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, দক্ষিণ এশিয়ার কৃষি শিক্ষার সর্বোচ্চ বিদ্যাপীঠ ‌'বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।' প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে এ ধরনের ভুল জাতির জন্য লজ্জাজনক!'

মৎস্যবিজ্ঞান অনুষদের আল ইমরান নামের এক শিক্ষক তাঁদের উদ্দেশে লেখেন, 'ভাই আপনাদের আসার দরকার নাই, আপনারা বরং মঙ্গলগ্রহে যান। পিক টিক তুলেন। মজা করেন, বাট নট ইন বাকৃবি।'

রবিউল ইসলাম ও আবু সায়েম দোসর লিখেছেন 'দেশের অন্যতম একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই ভুল কেমনে করে? আশ্চর্য হয়ে গেলাম।'

এ বিষয়ে বাকৃবি জনসংযোগ ও প্রকাশনা দপ্তরের সহকারী পরিচালক কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু বলেন, 'ঢাবির এ সংগঠনটির 'বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়' এর নাম লেখার সময় সতর্ক থাকা প্রয়োজন ছিল। কারণ প্রতিটি শিক্ষার্থীদের কাছে নিজ বিশ্ববিদ্যালয় একটি আবেগের জায়গা। তাঁরা কেন এমন ভুল করলো, তা আমরা তাঁদের কাছে জানতে চাইবো। এ ভুলের জন্য দু:খ প্রকাশ করে ক্ষমা চাওয়ারও অনুরোধ জানাব'।



মন্তব্য