kalerkantho


জগন্নাথ বিশ্ববিদ্যালয়

ক্যান্টিনে খাবারের দাম কমাতে মানববন্ধন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৫ জানুয়ারি, ২০১৮ ২২:৫২



ক্যান্টিনে খাবারের দাম কমাতে মানববন্ধন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একমাত্র ক্যান্টিনে খাবারের দাম কমানো, মান বাড়ানো এবং বাসের ডাবল ট্রিপ চালুর দাবিতে মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। আজ বৃহস্পতিবার বেলা ১২টায় ছাত্রফ্রন্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা এই মানববন্ধন করেন।

মানববন্ধন থেকে বলা হয়, দীর্ঘদিন যাবৎ ক্যাম্পাসে শিক্ষার্থীদের পক্ষা থেকে ক্যান্টিনের খাবারের দাম কমানো এবং মান বাড়ানোর দাবি করে আসছি। এর প্রেক্ষিতে প্রশাসন প্রগতিশীল ছাত্র সংগঠনসমূহের সঙ্গে ক্যান্টিন নিয়ে আলোচনায় বসা হয়। প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো প্রশাসনের কথা মত সকল বিশ্ববিদ্যালয়ের খাবারের রেডচার্ট দেয়া সত্ত্বেও ট্রেজারারের নেতৃত্বে গঠিত টিমক্যান্টিনে খাবারের দাম কমানোসহ মান বাড়ানোর ব্যাপারে কোনো উদ্যোগ নেয়নি। তাই অবিলম্বে ক্যান্টিনে পর্যাপ্ত ভর্তুকিসহ ২০ টাকায় ডাল-ভাত-ডিমের ব্যবস্থা করতে হবে।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মেহেরাব আজাদের সভাপতিত্বে ও স্কুল সম্পাদক সমিত ভৌমিকের পরিচালনায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক কিশোর কুমার সরকার।

এ সময় বক্তারা আরো বলেন, 'আবাসন সুবিধানা থাকায় শিক্ষার্থীরা ঢাকার বিভিন্ন জায়গা অবস্থান করে। কিন্তু পরিবহন সুবিধা ভোগ করতে পাওে মাত্র ৭ ভাগ শিক্ষার্থী। অথচ গত ১০ বছরে শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকেই পরিবহন খাতে ৮ কোটি টাকা আদায় করা হয়েছে। ভাড়া বাসের খরচ নিজস্ব বাসের চেয়ে ২.৫ গুণ বেশি হওয়ার পরও নিজস্ব বাস কেনার দাবি বার বার উপেক্ষিত হয়ে আসছে।

অপরদিকে বিভিন্ন সময়ে গণপরিবহনের কর্মচারীদের সঙ্গে শিক্ষার্থীদের বাক-বিতন্ডার মতো অস্বস্তিকর পরিবেশের সম্মুখীন হতে হয়। সেই ধরনের অপ্রীতিকর অবস্থা এড়াতে, শিক্ষার্থীদের সুবিধার্থে বাসের ডাবল ট্রিপ চালু করা এখন সময়ের দাবি। তাই শিক্ষার্থীদের কথা বিবেচনা করে অনতিবিলম্বে  বাসের ডাবল ট্রিপ চালু করতে হবে। অন্যথায়, শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে দাবি আদায়ে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার কথা বলেন।



মন্তব্য