kalerkantho

মূল্যস্ফীতি বেড়ে ৫.৪২%

কালের কণ্ঠ অনলাইন   

২৮ ফেব্রুয়ারি, ২০১৯ ১১:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



মূল্যস্ফীতি বেড়ে ৫.৪২%

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কিছুটা বেড়েছে বছরের প্রথম মাসে। জানুয়ারি মাসে দেশের সার্বিক মূল্যস্ফীতির হার কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ৫.৪২ শতাংশ। আগের মাসে (ডিসেম্বর) ছিল ৫.৩৫ শতাংশ। এ ছাড়া খাদ্যপণ্যের মূল্যস্ফীতির হার বেড়ে দাঁড়িয়েছে ৫.৩৩ শতাংশ, যা এর আগের মাসে ছিল ৫.২৮ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতির হারও বেড়ে হয়েছে ৫.৫৭ শতাংশ, যা এর আগের মাসে ছিল ৫.৪৫ শতাংশ। গতকাল বুধবার রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব তথ্য প্রকাশ করেন। এ সময় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক ড. কৃষ্ণা গায়েন উপস্থিত ছিলেন।

বিবিএসের তথ্য উদ্ধৃতি দিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, জানুয়ারিতে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৫.১৪ শতাংশ, যা এর আগের মাসে ছিল ৪.৯১ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতির হারও বেড়ে দাঁড়িয়েছে ৫.২৮ শতাংশ, যা এর আগের মাসে ছিল ৪.৮৪ শতাংশ। তবে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতির হার কমে হয়েছে ৪.৮৯ শতাংশ, যা এর আগের মাসে ছিল ৫.০৫ শতাংশ।

রূপপুরে কর্মী নিয়োগে শর্ত শিথিল : দেশের প্রথম পারমাণবিক বিদ্যুেকন্দ্রের জনবল নিয়োগে বিদ্যমান যোগ্যতা ও অভিজ্ঞতার শর্ত শিথিল করেছে সরকার। পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুেকন্দ্র নির্মাণ প্রকল্পে যাঁরা ঝুঁকিপূর্ণ দায়িত্বে নিয়োজিত তাঁদের জন্য শর্তসাপেক্ষে ভাতাও বাড়ানো হয়েছে। ‘রূপপুর পারমাণবিক বিদ্যুেকন্দ্রের জনবলের যোগ্যতা ও অভিজ্ঞতা পুনর্নির্ধারণ এবং প্রকল্পের সংযুক্ত জনবলের বিশেষ ভাতা প্রদান’ বিষয়ে একটি প্রস্তাব গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপন করা হয়। প্রস্তাবটি অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারপারসন শেখ হাসিনা।

মন্তব্য