kalerkantho

পুঁজিবাজারে দরপতন চলছেই

কালের কণ্ঠ অনলাইন   

২৫ ফেব্রুয়ারি, ২০১৯ ১৩:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে দরপতন চলছেই

ফাইল ফটো

বিক্রির চাপে বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম কমার সঙ্গে নিম্নমুখী হয়েছে পুঁজিবাজার। সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৮০ কোটি ৭০ লাখ টাকা লেনদেন হয়। আর সূচক কমেছে ৩১ পয়েন্ট। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৮৪ কোটি ৪৮ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ৯ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই শেয়ার বিক্রির চাপে সূচক নিম্নমুখী হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূচকও কমে যায়। এতে দিন শেষে সূচক কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। দিন শেষে সূচক দাঁড়ায় ৫ হাজার ৭১৪ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ৯৯৬ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ০.৩৪ পয়েন্ট কমে ১ হাজার ৩১২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৪৩ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৭টির, দাম কমেছে ২২৫টির আর অপরিবর্তিত রয়েছে ৪১ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে বিএসসিসিএল। কম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৮ কোটি ৯০ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা কেপিসিএলের লেনদেন হয়েছে ৪০ কোটি ৮২ লাখ টাকা। আর তৃতীয় স্থানে মুন্নু সিরামিকসের লেনদেন হয়েছে ২৮ কোটি ৯৬ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে— ফরচুন শুজ, ইউনাইটেড পাওয়ার, লিগেসি ফুটওয়্যার, স্কয়ার ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রি, ন্যাশনাল পলিমার ও মুন্নু স্টাফলার। অপর বাজার সিএসই লেনদেন হয়েছে ১৫ কোটি ৬৭ লাখ টাকা। আর সূচক কমেছে ৪১ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১৮ কোটি ৩৭ লাখ টাকা। রবিবার লেনদেন হওয়া ২৫৬ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৬২টি।

মন্তব্য