kalerkantho


আইসিএসবির সেমিনারে জহিরউদ্দীন আহমেদ

শিল্পনীতি বাস্তবায়নে ভূমিকা রাখছে ট্যারিফ কমিশন

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ডিসেম্বর, ২০১৮ ১৫:৩২



শিল্পনীতি বাস্তবায়নে ভূমিকা রাখছে ট্যারিফ কমিশন

আইসিএসবির সিপিডি সেমিনারে প্রধান অতিথিসহ অন্যরা

সরকারের শিল্পনীতি বাস্তবায়নে ট্রেড ও ট্যারিফ কমিশন সক্রিয় ভূমিকা রাখছে বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জহিরউদ্দীন আহমেদ এনডিসি। তিনি বলেছেন, শিল্পনীতির অধীনে বিশ্ববাণিজ্য সংস্থার সনদের সঙ্গে সংগতি রেখে দেশি শিল্পের সংরক্ষণ ও যুক্তিসংগতকরণ এবং শুল্কহার যৌক্তিকীকরণ ও যথাযথ রাজস্বসংক্রান্ত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে শিল্প বিনিয়োগে উৎসাহ দিচ্ছে সরকারি সংস্থাটি।

গতকাল শনিবার ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন এবং অর্থনৈতিক উন্নয়নে এর ভূমিকা শীর্ষক আইসিএসবির সিপিডি সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইসিএসবির আয়োজনে ঢাকা ক্লাবে গতকাল শনিবার বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সদস্য ড. মোস্তফা আবিদ খান।

জহিরউদ্দীন আহমেদ বলেন, ডাম্পিং এবং ভর্তুকি দেওয়া পণ্য আমদানির অভিযোগ উঠলে তা তদন্তের দায়িত্বও কমিশনের। যদি উৎপাদন খরচের কম মূল্যে (ডাম্পিং) এবং ভর্তুকি দেওয়া পণ্য আমদানি করা হয় তার প্রতিরোধকারী ব্যবস্থা নেওয়ার অধিকার কমিশনের আছে। এ ছাড়া হঠাৎ অতিরিক্ত আমদানির বিরুদ্ধেও রক্ষাকবচমূলক ব্যবস্থা নিতে পারে কমিশন। এ ছাড়া গবেষণা পরিচালনা করে এবং শুল্ক হার যুক্তিসংগতকরণ, প্রচলিত আমদানি ধারার উদারীকরণ ও দেশীয় উৎপাদন ও রপ্তানিভিত্তিকে শক্তিশালী করতে উৎসাহ কাঠামো সম্প্রসারণের জন্য নীতি প্রণয়ন করছি আমরা।

ড. মোস্তফা আবিদ খান সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধের ওপর আলোচনা করেন প্রফেসর ড. ফিরোজ ইকবাল ফারুকী এফসিএস, আইসিএসবির সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেশনাল ডেভেলপমেন্ট সাব-কমিটি, সাবেক প্রেসিডেন্ট ও আইসিএসবির কাউন্সিল সদস্য মোহাম্মদ আসাদ উল্লাহ এফসিএস। সেমিনারটিতে পেশাজীবী, চার্টার্ড সেক্রেটারি, বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের নির্বাহীরা অংশগ্রহণ করেন।



মন্তব্য