kalerkantho


আবারও মূল্যসূচক ও লেনদেনে পতন

কালের কণ্ঠ অনলাইন   

১৩ নভেম্বর, ২০১৮ ১১:১৩



আবারও মূল্যসূচক ও লেনদেনে পতন

নির্বাচনের তফসিল ও সংলাপের সুবাতাসে পুঁজিবাজার কিছুটা চাঙ্গা হলেও আবারও পতন হয়েছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) মূল্যসূচক ও লেনদেনে পতন হয়েছে। শেয়ার বিক্রির চাপে বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম ও সূচক কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) শেয়ার বিক্রির চাপ বেশি থাকায় সূচক কমেছে। যদিও লেনদেন বেড়েছে। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৮ কোটি ৪২ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছে প্রায় ৪০ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই শেয়ার বিক্রির চাপ বেশি থাকায় সূচক নিম্নমুখী হয়। দুপুর পৌনে ১২টার পর শেয়ার কেনার চাপ বেশি থাকায় সূচকও বৃদ্ধি পায়। কিন্তু পরে আবারও শেয়ার বিক্রির চাপ বাড়লে সূচক কমার মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়। দিন শেষে সূচক দাঁড়ায় পাঁচ হাজার ২৩৯ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১২ পয়েন্ট কমে এক হাজার ৮৫৫ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১২ পয়েন্ট কমে এক হাজার ২০২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৫টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৬টির, দাম কমেছে ২০৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে এস কে ট্রিমস। কম্পানিটির লেনদেন হয়েছে ২৭ কোটি ৬২ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা কাট্টালি টেক্সটাইলের লেনদেন হয়েছিল ২০ কোটি ৯৭ লাখ টাকা আর ২০ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন করে তৃতীয় স্থানে রয়েছে খুলনা পাওয়ার। অন্য শীর্ষ কম্পানিগুলো হলো স্কয়ার ফার্মা, ইনটেক লিমিটেড, বেক্সিমকো লিমিটেড, পেনিনসুলা চিটাগাং, বিবিএস কেবলস, শাশা ডেনিমস ও ইফাদ অটোস।

অপর বাজর সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ২৫ লাখ টাকা আর সূচক কমেছে ৬৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১৯ কোটি ৮৫ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ৫০ পয়েন্ট। গতকাল সিএসইতে লেনদেন হওয়া ২৫০টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৮টির, দাম কমেছে ১৫৩টির আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কম্পানির শেয়ারের দাম।



মন্তব্য