kalerkantho


সূচকের পতনেও বেড়েছে লেনদেন

কালের কণ্ঠ অনলাইন   

৫ নভেম্বর, ২০১৮ ১২:৪৭



সূচকের পতনেও বেড়েছে লেনদেন

ফাইল ফটো

সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন অব্যাহত রয়েছে। তবে বেড়েছে লেনদেন। একই সঙ্গে বেশির ভাগ কম্পানির শেয়ারের দামও হ্রাস পেয়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক ও লেনদেন আর বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম কমেছে।

গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৯ কোটি ৩২ লাখ টাকা। আর সূচক কমেছে ১৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫২৯ কোটি ৯৫ লাখ টাকা আর সূচক কমেছিল ২৫ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুতে শেয়ার কেনার চাপে সূচক ঊর্ধ্বমুখী হলেও পরে কমেছে। এতে দিনের সূচক কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। দিন শেষে সূচক দাঁড়ায় পাঁচ হাজার ২৩৮ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১২ পয়েন্ট কমে এক হাজার ৮৫২ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে এক হাজার ২১১ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৫ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪২টির, দাম কমেছে ১৫৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩৪ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে খুলনা পাওয়ার। কম্পানিটির লেনদেন হয়েছে ৩৬ কোটি আট লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের লেনদেন হয়েছে ১৯ কোটি ১০ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা বিবিএস কেবলসের লেনদেন হয়েছে ১৪ কোটি ৯৮ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে ইন্ট্রাকো রিফুয়েলিং, নূরানী ডায়িং, ড্রাগন সোয়েটার, এসকে ট্রিমস, ফার্মা এইড, ইনটেক লিমিটেড ও ভিএফএস থ্রেড।

মূল্যবৃদ্ধির শীর্ষে রয়েছে বসুন্ধরা পেপার মিলস, মিরাকল ইন্ডাস্ট্রিজ, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, সায়হাম টেক্সটাইল, ড্রাগন সোয়েটার, রূপালী লাইফ ইনস্যুরেন্স, ইন্ট্রাকো রিফুয়েলিং, এইচ আর টেক্সটাইল, এমএল ডায়িং ও সিলভা ফার্মা। সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৯৯ লাখ টাক। আর সূচক কমেছে ৪৭ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩১ কোটি ৬০ লাখ টাকা। রবিবার লেনদেন হওয়া ২৪১ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১২২টির, দাম কমেছে ৯৬টির আর অপরিবর্তিত রয়েছে ২৩ কম্পানির শেয়ারের দাম।



মন্তব্য