kalerkantho


বিদেশি মুদ্রার আগাম বেচাকেনায় মুনাফার অংশীদার গ্রাহকও

কালের কণ্ঠ অনলাইন   

৩১ অক্টোবর, ২০১৮ ১২:৪৭



বিদেশি মুদ্রার আগাম বেচাকেনায় মুনাফার অংশীদার গ্রাহকও

বৈদেশিক মুদ্রার আগাম বেচাকেনার নীতিমালায় সংশোধন এনেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে চুক্তি অনুযায়ী বৈদেশিক মুদ্রা কেনা বা বিক্রি সম্ভব না হলে চুক্তির মেয়াদ বাড়ানো যাবে। এ ছাড়া চুক্তিভঙ্গের কারণে লোকসানের পাশাপাশি মুনাফারও অংশীদার হবেন গ্রাহক। এত দিন লোকসান হলে গ্রাহকের কাছ থেকে কেটে নিলেও লাভের অংশ দিত না ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ বিষয়ে এক সার্কুলার জারি করে গত সোমবার বিদেশি মুদ্রায় লেনদেনে নিয়োজিত অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোকে পাঠিয়েছে। নির্দেশনা অনুযায়ী আমদানি ও রপ্তানিকারকরা ব্যাংক থেকে তিন মাসের আগাম বৈদেশিক মুদ্রা কিনতে বা বেচতে পারেন।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, কোনো আমদানিকারকের দায় পরিশোধের জন্য আগামী ১ ডিসেম্বর ১০ হাজার ডলার প্রয়োজন হবে এমনটা জানার পর ব্যাংক যদি এখনই ৮৩ টাকা ৫০ পয়সা দরে ডলার কিনে রাখে এবং কোনো কারণে ওই ডলার যদি প্রয়োজন না হয় তবে ব্যাংক ওই ডলার কম দামে বাজারে বিক্রি করলে ব্যাংকটির যে লোকসান হবে তা এত দিন গ্রাহকের কাছ থেকে আদায় করত ব্যাংক। কিন্তু কোনো কারণে ডলারের চাহিদা বাড়ায় ব্যাংক যদি ওই ডলার বেশি দামে বিক্রি করতে পারে তবে তার অংশ গ্রাহক পেত না।

বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা অনুযায়ী, এখন থেকে লোকসানের পাশাপাশি লাভের অংশও পাবেন গ্রাহকরা। একই নিয়ম রপ্তানির বেলায়ও প্রযোজ্য হবে। 



মন্তব্য