kalerkantho


সেমিনারে হেলাল নিজামী

পুঁজিবাজারে ২০১০-এর পরিস্থিতি আর হবে না

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম    

১১ অক্টোবর, ২০১৮ ১২:০০



পুঁজিবাজারে ২০১০-এর পরিস্থিতি আর হবে না

২০১১ সালে আমরা দায়িত্ব নেওয়ার পর ১০ বছর মেয়াদি মাস্টারপ্ল্যান দিয়েছিলাম। আশা করছি নির্ধারিত সময়ের দুই বছর আগেই আমরা মাস্টারপ্ল্যানের কর্মসূচি শেষ করতে পারব। এই সময়ে পুঁজিবাজারের সুরক্ষা দিতে যতগুলো আইন করা দরকার সবই করেছি। আমি নিশ্চয়তা দিচ্ছি দেশের পুঁজিবাজারে ৯৬ কিংবা ২০১০-এর মতো পরিস্থিতি আর হবে না। বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার অধ্যাপক মো. হেলাল নিজামী এসব কথা বলেছেন।

তিনি আরো বলেন, ‘পুঁজিবাজার সবার জন্য নয়। এখানে বিনিয়োগের আগে এই বাজার সম্পর্কে ধারণা থাকতে হবে। এটা মুনাফা উত্তোলনের জন্য যেমন সবচেয়ে উত্তম তেমনি পুঁজি হারানোর সবচেয়ে ঝুঁকিপূর্ণ জায়গা। তাই পুঁজিবাজারে  বিনিয়োগের আগে বুঝেশুনে করতে হবে।’

তিনি গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) আয়োজিত ‘বিশ্ব বিনিয়োগ সপ্তাহ-২০১৮’ উপলক্ষে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

চট্টগ্রামের হোটেল আগ্রাবাদে আয়োজিত ‘ইনভেস্টর প্রোটেকশন এজ পার রেগুলেটরি ফ্রেমওয়ার্ক অব বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে সভাপতিত্ব করেন সিএসই চেয়ারম্যান ড. এ কে আব্দুল মোমেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিএসইর চিফ রেগুলেটরি অফিসার শামসুর রহমান। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের চেয়ারম্যান অধ্যাপক ড. সেলিম উদ্দিন, সিএসই পরিচালক ও ইবিএল সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. সায়েদুর রহমান, সিএসই পরিচালক মেজর (অব.) এমদাদুল ইসলাম। সূচনা বক্তব্য দেন সিএসই ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার।

সিএসই পরিচালক মেজর (অব.) এমদাদুল ইসলাম বলেন, ‘মেয়ের বিয়ের আগে যেমন হাজারবার চিন্তা করেন, তেমনি পুঁজিবাজারে নিজের টাকা কোনো শেয়ারে বিনিয়োগের আগে ভালোভাবে চিন্তাভাবনা করুন। সন্তানের ভবিষ্যৎ, পরিবারের সুরক্ষা কিভাবে করবেন সেটা আপনিই ভালো বুঝবেন।’



মন্তব্য