kalerkantho


সেপ্টেম্বরে মূল্যস্ফীতি কমে ৫.৪৩%

কালের কণ্ঠ অনলাইন   

৯ অক্টোবর, ২০১৮ ১৯:৫৫



সেপ্টেম্বরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট-টু-পয়েন্ট হারে কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৩ শতাংশে, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৪৮ শতাংশ। একই সময়ে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪২ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৯৭ শতাংশ। তবে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৫ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৭৩ শতাংশ।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলানগর এনইসি সম্মেলনকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, সম্প্রতি আন্তর্জাতিক বাজারে জ্বালানী তেলের মূল্য বাড়লেও ভোগ্যপণ্যের দাম এখনও বাড়েনি। তাই মূল্যস্ফীতি এখনও কমছে। এছাড়া বাড়ি ভাড়া, পরিবহন ও অন্যান্য পণ্যের দামও বাড়েনি।

তিনি জানান, গ্রামে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট-টু-পয়েন্ট হারে কমে ৪ দশমিক ৯৯ শতাংশে দাঁড়িয়েছে। আগের মাসে এই হার ছিল ৫ দশমিক শূন্য ৫ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৮৬ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৩৪ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ২২ শতাংশে,যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৫১ শতাংশ।

এদিকে, শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট-টু-পয়েন্ট হারে কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ২৩ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ২৮ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ৬৫ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৭ দশমিক ৩৯ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৭৪ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক শূন্য ৪ শতাংশ।



মন্তব্য