kalerkantho


পুঁজিবাজারে ব্যাংকের শেয়ারে উল্লম্ফন

নিজস্ব প্রতিবেদক   

১০ আগস্ট, ২০১৮ ১২:২৬



পুঁজিবাজারে ব্যাংকের শেয়ারে উল্লম্ফন

গতকাল ব্যাংক খাতের ৮০ শতাংশ কম্পানির শেয়ারের দাম বেড়েছে

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার সূচকের সামান্যই উত্থান আর লেনদেন হ্রাসের মাধ্যমে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন শেষ হয়েছে। এদিন শেয়ার বিক্রির চাপ থাকার সূচকে সামান্যই উত্থান হয়। আর ব্যাংক খাতের ৮০ শতাংশ কম্পানির শেয়ার দাম বেড়েছে। এর আগের দিনও ৯৩ শতাংশ ব্যাংকের শেয়ার দাম বেড়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭০৩ কোটি ৯৩ লাখ টাকা আর সূচক বেড়েছে ১ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৭২৪ কোটি ৪৪ লাখ টাকা আর সূচক বেড়েছিল ২৪ পয়েন্ট।

এদিকে ডিএসইতে ৩৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়লেও ব্যাংক খাতের ৮০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম বৃদ্ধি পেয়েছে। ব্যাংক খাতের ৩০টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ২৪টির বা ৮০ শতাংশের, দাম কমেছে চারটির বা ১৩ শতাংশের আর অপরিবর্তিত রয়েছে দুটির বা ৭ শতাংশ কম্পানির শেয়ার দাম। শেয়ার দাম সর্বোচ্চ বেড়েছে ডাচ্-বাংলা ব্যাংকের। ব্যাংকটির শেয়ার দাম তিন টাকা বেড়েছে। দ্বিতীয় সর্বোচ্চ এক টাকা বেড়েছে যমুনা ও সোস্যাল ইসলামী ব্যাংকের আর তৃতীয় সর্বোচ্চ ০.৮০ টাকা করে বেড়েছে উত্তরা ও ট্রাস্ট ব্যাংকের।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই শেয়ার কেনার চাপে সূচক ঊর্ধ্বমুখী হয়। সকাল সাড়ে ১১টা পর্যন্ত শেয়ার কেনার চাপে সূচকের উত্থান অব্যাহত থাকে। তবে এই সময়ের পর থেকেই শেয়ার বিক্রির চাপে সূচক কমে যায়। কিন্তু দিন শেষে সূচকের সামান্যই উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৪০৭ পয়েন্ট। ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে এক হাজার ৮৯৩ পয়েন্ট ও ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে এক হাজার ২৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৮ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৩টির, দাম কমেছে ১৭০টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫ কম্পানির শেয়ার দাম।

লেনদেনের শীর্ষে রয়েছে বিবিএস কেবলস। কম্পানিটির লেনদেন হয়েছে ৪১ কোটি ৯৮ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের লেনদেন হয়েছে ২৩ কোটি ৭৬ লাখ টাকা আর তৃতীয় স্থানে থাকা সায়হাম টেক্সটাইলের লেনদেন হয়েছে ১৭ কোটি ৯৮ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে আমান কটন ফাইবার্স, প্যারামাউন্ট টেক্সটাইল, মুন্নু সিরামিকস, গ্রামীণফোন, লিগ্যাসি ফুটওয়্যার, ওয়েস্টার্ন মেরিন ও সিমটেক্স।

সিএসইতে লেনদেন হয়েছে ৪০ কোটি ৯ লাখ টাকা। আর সূচক বেড়েছে ১৫ পয়েন্ট। লেনদেন হওয়া ২৫০ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৩টির, দাম কমেছে ১১৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩ কম্পানির শেয়ার দাম। 



মন্তব্য