kalerkantho


ভারতীয় মোটরসাইকেলের বৃহত্তম আমদানিকারক এখন বাংলাদেশ

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুলাই, ২০১৮ ১৩:২৪



ভারতীয় মোটরসাইকেলের বৃহত্তম আমদানিকারক এখন বাংলাদেশ

ছবি অনলাইন

বাংলাদেশের অর্র্থনীতির উন্নতির সঙ্গে সঙ্গে মোটরসাইকেলের চাহিদা বেড়েই চলেছে। আর এর সঙ্গে পাল্লা দিয়ে ভারতীয় বিভিন্ন মডেলের বাইক আমদানিও বাড়ছে দেশে।

ভারতে বিশ্বের সর্বাধিক মোটরসাইকেল তৈরি হয়। ভারতের বিভিন্ন মডেলের মোটরসাইকেল বাংলাদেশেও বেশ জনপ্রিয়। আর বাংলাদেশের চাহিদা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভারতীয় নির্মাতারাও রপ্তানি করে আর্থিকভাবে লাভবান হচ্ছে।

ভারতের ২০১৮ অর্থবছরে ভারত থেকে বাংলাদেশে মোটরসাইকেল আমদানির পরিমাণ আগের বছরের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেড়ে ২২ কোটি ৭০ লাখ ডলারে পৌঁছেছে। বর্তমানে ভারতীয় মোটরসাইকেলের সবচেয়ে বড় বাজার বাংলাদেশ, যার পরেই রয়েছে শ্রীলংকা।

এর আগে ২০১৬ অর্থবছরে ভারত থেকে প্রায় ১৩ কোটি ডলারের মোটরসাইকেল আমদানি করে বাংলাদেশ। বর্তমানে তা প্রায় দ্বিগুণ হয়েছে।

ভারতের প্রধান মোটরসাইকেল রপ্তানিকারক হিরো ও বাজাজ। মোটরসাইকেল রপ্তানিতে ভারতের এ প্রবৃদ্ধিতে সবচেয়ে লাভবান হয়েছে এ দুটি প্রতিষ্ঠানই।

এর মধ্যে হিরো মোটর কর্পোরেশন বাড়তি চাহিদা মেটাতে বাংলাদেশে মোটরসাইকেল সংযোজন শিল্প গড়েছে। এজন্য স্থানীয় প্রতিষ্ঠান নিলয় বাংলাদেশ লিমিটেডের সঙ্গে যৌথ উদ্যোগে একটি প্রতিষ্ঠান গড়েছে তারা। এ প্রতিষ্ঠান থেকে বছরে দেড় লাখ ইউনিট মোটরসাইকেল তৈরি হবে বলে আশা করা হচ্ছে।

তবে শুধু মোটরসাইকেলই নয়, ভারতীয় গাড়ি ও ট্রাকের অন্যতম বড় বাজার বাংলাদেশ। ২০১৮ অর্থবছরে বাংলাদেশ ২৩ কোটি ডলারের ভারতীয় ট্রাক আমদানি করে। ভারতের টাটা মোটরস বাংলাদেশে নিটল মটরসের সঙ্গে দেশে যৌথভাবে সংযোজন শিল্প স্থাপন করেছে। এছাড়া ভারতের অশোক লেল্যান্ডও বাংলাদেশে স্থানীয় প্রতিষ্ঠানের সঙ্গে সংযোজন শিল্প স্থাপন করেছে।

সূত্র : বিজনেস-স্ট্যান্ডার্ড



মন্তব্য