kalerkantho


দেশে যৌথভাবে মোটরসাইকেলের যন্ত্রাংশ বানাবে এটলাস-টিভিএস

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মে, ২০১৮ ১৪:০১



দেশে যৌথভাবে মোটরসাইকেলের যন্ত্রাংশ বানাবে এটলাস-টিভিএস

ছবি অনলাইন

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এটলাস বাংলাদেশ লিমিটেডের (এবিএল) সঙ্গে করপোরেট পার্টনার হিসেবে আগামী দুই বছর কাজ করবে টিভিএস অটো বাংলাদেশ লিমিটেড। গতকাল বৃহস্পতিবার প্রতিষ্ঠান দুটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। এ চুক্তি অনুযায়ী আগামী দুই বছরের জন্য টিভিএস অটোর ১৫ থেকে ২০ হাজার মোটরসাইকেল সিকেডি বা সম্পূর্ণ বিযুক্ত অবস্থায় আমদানি করে এটলাসের নিজস্ব কারখানায় সংযোজন করে বিক্রি করা হবে। বাজার চাহিদা অনুযায়ী প্রতিষ্ঠান দুটি যৌথভাবে বাংলাদেশে মোটরসাইকেলের গুরুত্বপূর্ণ খুচরা যন্ত্রাংশ উৎপাদন করবে। অচিরে এ বিষয়েও প্রতিষ্ঠান দুটি সমঝোতা স্মারক স্বাক্ষর করবে বলে জানিয়েছে। এতে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এবিএল কম দামে মোটরসাইকেল সরবরাহে সক্ষম হবে।

গতকাল রাজধানীর মতিঝিলে শিল্প মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান হয়। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। শিল্পমন্ত্রীর উপস্থিতিতে এটলাসের পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক আ ন ম কামরুল ইসলাম এবং টিভিএসের পক্ষে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা বিপ্লব কুমার রায় সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের চেয়ারম্যান মিজানুর রহমান, পরিচালক (অর্থ) কামাল উদ্দিন, টিভিএসের এমডি জে একরাম হোসেন, উপদেষ্টা মো. আনছার আলী খানসহ শিল্প মন্ত্রণালয় ও বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠানে জানানো হয়, নতুন এ চুক্তি বাস্তবায়নে এবিএল রাষ্ট্রীয় কোষাগারে ভ্যাট ও কর হিসেবে প্রায় ১৫ কোটি টাকা জমা দিতে সক্ষম হবে। বজার চাহিদা বিবেচনায় প্রতিষ্ঠান দুটি যৌথভাবে বাংলাদেশে মোটরসাইকেলের গুরুত্বপূর্ণ খুচরা যন্ত্রাংশ উৎপাদনে যাওয়ার পর এ হিসাব আরো বাড়বে। রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান হওয়ায় এবিএল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং এনজিওগুলোর মধ্যে সরাসরি ক্রয় পদ্ধতি এবং উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে মোটরসাইকেল সরবরাহে সুযোগ পায়। নতুন এ চুক্তির ফলে টিভিএসের মোটরসাইকেল এবিএলের মাধ্যমে বিক্রির সুযোগ তৈরি হলো।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, সহজ ব্যবহার উপযোগী যানবাহন হিসেবে মোটরসাইকেলের চাহিদা বাড়ছে। এ চাহিদা বিবেচনায় রেখে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এটলাস বাংলাদেশে নতুন বিনিয়োগ আহ্বান করা হয়েছে। টিভিএসের সঙ্গে যৌথ বিনিয়োগে দেশের মানুষকে গুণগতমানের মোটরসাইকেল সরবরাহ করা সম্ভব হবে।

মন্ত্রী বলেন, ‘ভবিষ্যতে আরো কম দামে দেশের মানুষের হাতে মোটরসাইকেল পৌঁছে দিতে দেশেই মোটরসাইকেলের গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ বানানো হবে। এ জন্য অচিরেই প্রতিষ্ঠান দুটির মধ্যে আরো নতুন একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হবে।’

দেশেই সম্পূর্ণ মোটরসাইকেল উৎপাদনে সরকারের পরিকল্পনা রয়েছে এমন তথ্য জানিয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ‘সরকার দেশে সম্পূর্ণ মোটরসাইকেল উৎপাদনে সব ধরনের সুবিধা দিচ্ছে। ভবিষ্যতে এ সুবিধা আরো বাড়ানো হবে।’



মন্তব্য