kalerkantho


চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধ : পিছু হটার ইঙ্গিত ট্রাম্পের

কালের কণ্ঠ অনলাইন   

৯ এপ্রিল, ২০১৮ ১৩:০১



চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধ : পিছু হটার ইঙ্গিত ট্রাম্পের

ছবি অনলাইন

বাণিজ্য নিয়ে চীনের সঙ্গে যে বিবাদ চলছে তাতে পিছু হটার ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ বাণিজ্যযুদ্ধ শিগগিরই শেষ হবে বলে মাইক্রোব্লগিং সাইট টুইটারে আশা করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাণিজ্য আর শুল্ক আরোপ নিয়ে দুই পক্ষ পাল্টাপাল্টি ব্যবস্থা নেওয়ার পর গতকাল রবিবার এ আশাবাদ ব্যক্ত করেন ট্রাম্প।

এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘চীন তাদের বাণিজ্য বাধাগুলো প্রত্যাহার করবে। কারণ এটাই হওয়া উচিত।’

টুইটে তিনি আরো লেখেন, ‘টেক্সাসও পাল্টা ব্যবস্থা নেবে। মেধাস্বত্ব নিয়ে একটি চুক্তিতে পৌঁছাতে হবে। তাহলে দুই দেশের ভবিষ্যৎই উজ্জ্বল হবে।’ চীনের প্রধানমন্ত্রী শি চিনপিংয়ের সঙ্গে নিজের বন্ধুত্বের কথা উল্লেখ করে ট্রাম্প আরো বলেন, শি ‘আমার সব সময়ের বন্ধু। বাণিজ্য নিয়ে আমাদের মধ্যে কী চলছে তাতে কিছু আসে যায় না।’

চীনা পণ্যের ওপর আরো ১০ হাজার কোটি ডলারের শুল্ক বসানো হবে বলে ট্রাম্প সতর্ক করার পর গত শুক্রবার মার্কিন শেয়ারবাজারে আবারও দরপতন হয়।

দুই দেশের মধ্যকার এই উত্তেজনার সূত্রপাত গত মাসের শুরুতে। ট্রাম্পের ৮ মার্চ সই করা এক আদেশে চীনসহ কয়েকটি দেশ থেকে আমদানি করা ইস্পাত ও অ্যালুমিনিয়ামের ওপর যথাক্রমে ২৫ ও ১০ শতাংশ শুল্ক আরোপ করা হয়। জবাবে চীন চলতি মাসের শুরুতে যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ১২৮টি পণ্যে নতুন করে শুল্ক বসায়। এসব পণ্যের মধ্যে ওয়াইন থেকে শুরু করে শূকরের মাংসও আছে। পেইচিং বলে, যুক্তরাষ্ট্রের আরোপ করা শুল্কের ফলে যে ক্ষয়ক্ষতি হতো, সেটা পুষিয়ে নিতে এবং অর্থনীতির ভারসাম্য ধরে রাখতে তারা এই সিদ্ধান্ত নিয়েছে। সূত্র : এএফপি।



মন্তব্য