kalerkantho


অ্যাপের মাধ্যমে ব্যাংকিং অভিযোগ জানানোর সুযোগ

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৮ ১১:৪৫



অ্যাপের মাধ্যমে ব্যাংকিং অভিযোগ জানানোর সুযোগ

ছবি অনলাইন

যে কোনো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিষয়ে গ্রাহকদের অভিযোগ জানানোর জন্য একটি মোবাইল অ্যাপ উন্মুক্ত করেছে বাংলাদেশ ব্যাংক। বিবি কমপ্লেইনটস নামে সেই অ্যাপটি থেকে বিভিন্ন আর্থিক বিষয়ে সহজেই অভিযোগ জানানো যাবে।

গুগল প্লে স্টোরে আপলোড করা হয়েছে অ্যাপটি, যার নাম BB Complaints.

প্রায় সাড়ে তিন হাজার অভিযোগ

গত ২০১৬-১৭ অর্থবছরে ব্যাংকিং লেনদেনে হয়রানি ও ভোগান্তি নিয়ে ৩ হাজার ৫২১টি অভিযোগ পেয়েছে বাংলাদেশ ব্যাংক। এই অভিযোগগুলোর মধ্যে ২ হাজার ১৬৪টি অভিযোগ লিখিত এবং ১ হাজার ৩৬২টি অভিযোগ টেলিফোনের মাধ্যমে গ্রহণ করে সংস্থাটির ফিন্যানশিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্ট (এফআইসিএসডি)। গতকাল রবিবার এফআইসিএসডির বার্ষিক প্রতিবেদন ২০১৬-১৭-এর মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। অনুষ্ঠানে জানানো হয়, প্রায় সব অভিযোগই নিষ্পত্তি করেছে এফআইসিএসডি।

বাংলাদেশ ব্যাংক জানায়, এফআইসিএসডিতে আসা অভিযোগের ৪০.৫৩ শতাংশই ছিল সাধারণ ব্যাংকিংসংক্রান্ত। দ্বিতীয় অবস্থানে রয়েছে ঋণ ও অগ্রিমসংক্রান্ত অভিযোগ (১৫.৮২ শতাংশ)। এরপর রয়েছে ট্রেড বিলসংক্রান্ত অভিযোগ ১৫.০২ শতাংশ, ডেবিট বা ক্রেডিট কার্ডসংক্রান্ত ৯.২৩ শতাংশ, মোবাইল ব্যাংকিংসংক্রান্ত ২.৪৭ শতাংশ, ব্যাংক গ্যারান্টিসংক্রান্ত ২.৩৯ শতাংশ, রেমিট্যান্সসংক্রান্ত ১.৮৫ শতাংশ এবং বিবিধ অভিযোগ ১২.৭০ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের এএনএম হামিদুল্লাহ কনফারেন্স রুমে এফআইসিএসডির কার্যক্রমের ওপর প্রণীত বার্ষিক প্রতিবেদন, ২০১৬-১৭ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, নির্বাহী পরিচালক মোহাম্মদ মাসুম কামাল ভূঁইয়া, নির্বাহী পরিচালক (বিশেষায়িত) এ কে এম ফজলুল হক মিঞা, এফআইসিএসডির মহাব্যবস্থাপক মো. জামাল মোল্লা, আইটিওসিডির সিস্টেম ম্যানেজার মুহাম্মদ ইসহাক মিয়া প্রমুখ।

এ অনুষ্ঠানে এফআইসিএসডিতে অভিযোগ গ্রহণের জন্য ব্যাংকের আইটিওসিডি কর্তৃক প্রস্তুতকৃত মোবাইল অ্যাপস আনুষ্ঠানিকভাবে জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়। এখন থেকে জনসাধারণ বিদ্যমান মাধ্যমের পাশাপাশি এ মোবাইল অ্যাপসের মাধ্যমেও অভিযোগ দাখিল করার সুবিধা পাবেন।

মোবাইল অ্যাপসটি BB Complaints নামে গুগল প্লে স্টোরে আপলোড করা হয়েছে, যা হতে ডাউনলোড করা যাবে নিচের লিংক থেকে-

BB Complaints



মন্তব্য